সাগর-রুনি হত্যা মামলা : তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পেছাল ৯৩ বার

আগের সংবাদ

গ্যাস সংকট তীব্র হওয়ায় শঙ্কা : ৩৮০ কোটি ঘনফুট চাহিদার বিপরীতে বিতরণ ২৬০ কোটি ঘনফুট

পরের সংবাদ

পরমাণু শক্তি কমিশন বিল (সংশোধনী) পাস ; অর্থ উপদেষ্টা ও সচিব এখন পরিচালক

প্রকাশিত: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পরমাণু শক্তি কমিশনের দুটি পদের নাম পরিবর্তন করে ‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (সংশোধন) বিল-২০২২’ জাতীয় সংসদে পাস হয়েছে। গতকাল মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান বিলটি পাসের জন্য উত্থাপন করলে কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের সংশোধনী, যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাবগুলো নিষ্পত্তি করেন স্পিকার।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিলটি নিয়ে আলোচনাকালে বিরোধীদলীয় সংসদ সদস্যরা টেকনোক্র্যাটমন্ত্রী নিয়ে কটাক্ষ করায় ক্ষোভ প্রকাশ করেন মন্ত্রী ইয়াফেস ওসমান। তিনি সংসদ সদস্যদের শিক্ষা ও যোগ্যতা নিয়েও প্রশ্ন তোলেন। পরে অবশ্য মন্ত্রী ভুল বুঝেছেন বলে দাবি করেন আলোচনায় অংশগ্রহণকারী সংসদ সদস্যরা।
বিদ্যমান আইনে বলা আছে, পরমাণু শক্তি কমিশনের কাজে সহায়তার জন্য সরকার একজন ‘সার্বক্ষণিক অর্থ উপদেষ্টা’ ও একজন ‘সচিব’ নিয়োগ করবে। নতুন আইনে দুটি পদের নাম পরিবর্তন করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘সচিব’ শব্দের পরিবর্তে ‘পরিচালক’ শব্দটি ব্যবহৃত হবে।
বিলের এই সংক্রান্ত ধারায় শব্দগত পরিবর্তন এনে বলা হয়েছে, সরকার কমিশনকে সহায়তা দেয়ার জন্য সার্বক্ষণিক একজন পরিচালক (অর্থ) ও একজন পরিচালক (প্রশাসন) নিয়োগ করবে।
মন্ত্রণালয় বা বিভাগের সংযুক্ত দপ্তর বা অধস্তন অফিসগুলোর সাংগঠনিক কাঠামোতে সহকারী সচিব, উপসচিব, যুগ্ম সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদ থাকলেও ওই পদের নাম পরিবর্তন করতে মন্ত্রিপরিষদ বিভাগ ২০১৯ সালের ২৩ অক্টোবর নির্দেশনা দেয়। এ পদের নামগুলো সচিবালয়ের বাইরে বিধিবহির্ভূতভাবে ব্যবহার করা হয়। তাই সরকার সিদ্ধান্ত নেয়, এই পদের নামগুলো পরিবর্তন করার। এর অংশ হিসেবে এই দুটি পদের নাম পরিবর্তন করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়