৪ বোন চুরি করেই পালাত অন্য জেলায়

আগের সংবাদ

সফরে প্রাপ্তির পাল্লাই ভারী

পরের সংবাদ

প্রাচীনতম স্তন্যপায়ী প্রাণী

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পৃথিবীর ইতিহাসের সবথেকে পুরোনো স্তন্যপায়ী প্রাণীর সন্ধান পাওয়া গেলো। ফসিল বিশ্লেষণ করে জানা গেছে এটি আজ থেকে প্রায় ২২৫ মিলিয়ন বছর পূর্বের। এর আগে পাওয়া সবথেকে পুরোনো স্তন্যপায়ী প্রাণীর ফসিলের থেকে এটি ২০ মিলিয়ন বছর বেশি পুরোনো। বিজ্ঞানীদের কাছে এই আবিষ্কার অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হচ্ছে।
ব্রাসিলোডন কোয়াড্রাঙ্গুলারিস নামের এই ছোট প্রাণীটি লম্বায় ছিল ২০ সেন্টিমিটার। এটি এমন সময় পৃথিবীতে ছিল যখন ডাইনোসর যুগের মাত্র শুরু। আধুনিক স্তন্যপায়ী প্রাণীর পূর্বপুরুষ যে সেই আদিকাল থেকেই ছিল তা প্রমাণ করে এই আবিষ্কার। এই ফসিল নিয়ে গবেষণা করেছে লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম, কিং কলেজ লন্ডন এবং রিও গ্রান্দে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। বিজ্ঞানীরা ফসিলে থাকা শক্ত টিস্যু যেমন হাড় ও দাঁত নিয়ে গবেষণা করে এই প্রাণীর বয়স নিশ্চিত করেছেন। মঙ্গলবার এই গবেষণার ফল জার্নাল অব অ্যানাটমিতে প্রকাশ করা হয়। এতে বলা হয়, এটি ২২৫ মিলিয়ন বছর পূর্বের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়