ছাত্র অধিকার পরিষদ : গুমের শিকার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে

আগের সংবাদ

রাজনীতির টার্নিং পয়েন্ট

পরের সংবাদ

পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের ব্যাখ্যা দাবি মির্জা ফখরুলের

প্রকাশিত: আগস্ট ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভারতের ‘আনুকূল্যে’ সরকার টিকে আছে কিনা প্রশ্ন রেখে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের ব্যাখ্যা দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, গত বুধবার ঢাকায় আওয়ামী লীগের মিছিল-সমাবেশ হয়েছে। সেখানে মন্ত্রীরা হুমকি দিয়েছেন, হুংকার দিয়েছেন এবং সন্ত্রাসী ভাষায় কথাবার্তা বলেছেন। এতই যদি আপনারা হুমকি ধমকি দেন তাহলে আবার আপনাদের পররাষ্ট্রমন্ত্রী আপনাদের সরকারকে ও প্রধানমন্ত্রীকে টিকিয়ে রাখার জন্য ভারতের সাহায্য দাবি করেন কেন?
গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে স্বেচ্ছাসেবক দলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। স্বেচ্ছাসেবক দলের সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক সাদরেজ জামান ও সাইফুল ইসলাম ফিরোজের সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপির আমান উল্লাহ আমান, আবদুস সালাম, ফজলুল হক মিলন প্রমুখ বক্তব্য রাখেন।
মির্জা ফখরুল বলেন, আমরা পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের ব্যাখ্যা চাই। সরকারের কাছে, পররাষ্ট্রমন্ত্রীর কাছে এবং ভারত সরকারের কাছে পররাষ্ট্রমন্ত্রীর কথার অর্থ জানতে চাই। এর অর্থ কী এটা দাঁড়ায়- এই সরকার টিকে আছে ভারতের আনুকূল্যে? এ কথার অর্থ মানুষ তো জানতেই চাইবে। এটা জরুরি। তিনি বলেন, আজকে প্রশ্ন উঠেছে বাংলাদেশ কি সত্যিকার অর্থে একটি স্বাধীন রাষ্ট্র থাকবে কি থাকবে না? একটা গণতান্ত্রিক দেশ থাকবে কি থাকবে না, মানুষের অধিকারগুলো ফিরিয়ে এখানে একটা সমৃদ্ধ বাংলাদেশ তৈরি করবে কি করবে না?
জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনারের বিবৃতি প্রসঙ্গে : বাংলাদেশে গুমের ঘটনাগুলোর বিষয়ে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেটের দেয়া বিবৃতির প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, মানবাধিকার লঙ্ঘিত হয়েছে তার সব প্রমাণ এখানে পাওয়া যাচ্ছে। এদের অবশ্যই স্বাধীন তদন্তের আওতায় নিয়ে আসতে হবে। এই কথার পর থেকে তাদের শরীরে যে বিছুটি ছিটাই না, ওই বিছুটি ছুটে গেছে। সরকারের তথ্যমন্ত্রী হাইকমিশনারকে সবক দিচ্ছে যে, আপনি প্যালেস্টাইন দেখেন, বার্মা দেখেন। আরে আগে আপনি বাংলাদেশ দেখেন। এই বাংলাদেশের কত হাজার মানুষ আপনি হত্যা করেছেন, কত মানুষকে আপনি গুম করেছেন।
ইলিয়াস আলী, লাকসামের পারভেজের কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা অবিলম্বে গুম হওয়া মানুষের খোঁজ চাই, আমরা এর নিরপেক্ষ তদন্ত চাই। নিশ্চয়ই ওই নেত্র নিউজ আপনারা সবাই দেখেছেন, আয়নাঘর দেখেছেন। আমরা জানতে চাই, এই আয়নাঘর কতটুকু সত্যি, কিংবা আছে তা বলতে হবে। জনগণ জানতে চায়।
সরকারের উদ্দেশে বিএনপি মহাসচিব বলেন, এত চ্যালেঞ্জ করবেন না। ক্ষমতা ছাড়ুন, ক্ষমতা ছেড়ে রাস্তায় নামুন। দেখা যাবে এদেশে জনগণের শক্তি বেশি না আপনাদের মতো দুর্নীতিবাজদের শক্তি বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়