সাংবাদিকদের মেরে উল্টো তাদের বিরুদ্ধেই মামলা

আগের সংবাদ

সামাজিক অপরাধ বেড়েছে

পরের সংবাদ

ছাত্র অধিকার পরিষদ : গুমের শিকার পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : গুমের শিকার সব নাগরিককে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়াসহ তিন দফা দাবিতে ছাত্র জনতার সমাবেশ আয়োজন করেছে ছাত্র অধিকার পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।
গতকাল বৃহস্পতিবার বিকাল পাঁচটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশ শেষে বিক্ষোভকারীরা মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ করে।
সমাবেশে বিভিন্ন সময়ে সাদা পোশাকে তুলে নিয়ে যাওয়া শিক্ষার্থীরা তাদের নির্যাতনের বর্ণনা দেন। স্মৃতিচারণ করে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাকিলুজ্জামান বলেন, ক্যাম্পাস থেকে সাদা পোশাকের পুলিশ আমাকে গামছা দিয়ে চোখ, মুখ বেঁধে গাড়িতে তুলে বিভিন্ন স্থানে নিয়ে রাতভর নির্যাতন করে। তিন দিন পরে আমাকে আদালতে তুলা হয়। সেই তিন দিন কোথায় ছিলাম সেটা জানতাম না।
সভাপতির বক্তব্য রাখেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। এ সময় তিনি বলেন, যারা গুমের শিকার হয়েছেন বা অত্যাচারের শিকার হয়েছেন তাদের প্রত্যেককে ক্ষতিপূরণ দিতে হবে। গুম ও গ্রেপ্তারের এই পদ্ধতির পরিবর্তন দরকার। বাংলাদেশের অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল বিএনপি তারা একবারও বলেছে না যে, তারা ক্ষমতায় গেলে ‘আয়নাঘর’ ভাঙবে।
তিন দফা দাবিগুলো হলো :
ক) গুমের শিকার সব নাগরিককে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়া
খ) সব রাজবন্দিদের মুক্তি দেয়া এবং
গ) জাতিসংঘের অধীনে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে গুমের ঘটনার সুষ্ঠু তদন্ত করা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়