নাটোরে বন্ধুকে খুন : ১৪ মামলার আসামি রাসেল ঢাকায় গ্রেপ্তার

আগের সংবাদ

সাক্কুর পরাজয় পাঁচ কারণে

পরের সংবাদ

চাষাঢ়ায় বোমা হামলার ২১ বছরেও শেষ হয়নি বিচার

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নারায়ণগঞ্জ প্রতিনিধি : ২০০১ সালের আজকের এই দিনে নারায়ণগঞ্জের চাষাঢ়ায় আওয়ামী লীগ অফিসে বর্বরোচিত বোমা হামলায় ছাত্রলীগ, যুবলীগ কর্মীসহ প্রাণ হারান ২০ জন। আহত হন সংসদ সদস্য শামীম ওসমানসহ অর্ধশত লোক। ঘটনার দীর্ঘ ২১ বছর পেরিয়ে গেলেও বিচার শেষ না হওয়ায় তীব্র ক্ষোভ ও হতাশা প্রকাশ করেন নিহতদের স্বজন ও আহতরা। তাদের অভিযোগ, বিচারকাজ চলছে ধীরগতিতে। বোমা হামলায় আহত সংসদ সদস্য শামীম ওসমান হতাশা প্রকাশ করে বলেন, তাদের জীবদ্দশায় এই হত্যার বিচার দেখে যেতে পারবেন কিনা? তিনি আরো দাবি করেন, বোমা হামলার মাস্টারমাইন্ড ভারতে আটক মোরসালিন ও মোত্তাকীনকে ঢাকায় এনে জিজ্ঞাসাবাদ করে ঘটনার মূল কারণ বের করা। ২০০১ সালের ১৬ জুন রাত পৌনে ৯টায় নারায়ণগঞ্জের চাষাঢ়ায় অবস্থিত আওয়ামী লীগ অফিসে বর্বরোচিত এ বোমা হামলা চালানো হয়েছিল। সে দিনের নৃশংস বোমা হামলার ঘটনায় নিহত হয়েছেন ২০ জন। তৎকালীন সংসদ সদস্য শামীম ওসমানসহ আহত হন অর্ধশত। অনেকেই চিরতরে পঙ্গুত্ববরণ করেন। বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার ক্ষমতায় আসার পর মামলার তদন্ত কর্মকর্তা চূড়ান্ত রিপোর্ট দাখিল করেন। পরবর্তী সময়ে ২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে এ মামলাটি পুনরুজ্জীবিত করা হয়। দুটি মামলায় ১৪ বছরে ৭ বার মামলার তদন্ত কর্মকর্তা পরিবর্তন করে ২০১৩ সালের ২ মে মামলার তদন্ত সংস্থা সিআইডি ভারতে আটক জঙ্গি নেতা দুই ভাই মোরসালিন ও মোত্তাকীন, মুফতি হান্নান, সিটি করপোরেশনের কাউন্সিলর শওকত হাসেম শকু, যুবদল নেতা জুয়েলসহ ৬ জনের নাম উল্লেখ করে আদালতে চার্জশিট দাখিল করেন।
বর্তমানে আদালতে মামলাটির সাক্ষ্যগ্রহণ চলছে। চার্জশিটভুক্তদের মধ্যে মুফতি হান্নানকে ২০১৭ সালে অন্য একটি মামলায় ফাঁসি দেয়া হয়।
নিহত নজরুল ইসলাস বাচ্চুর স্ত্রী হামিদা বেগম জানান, বোমা হামলায় একামাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে সন্তানদের নিয়ে খুবই কষ্টে দিনযাপন করছেন। একদিকে আর্থিক কষ্ট, অন্যদিকে স্বামী হারানোর পরও বিচার না পাওয়ার কষ্ট বয়ে বেড়াচ্ছেন।
তিনি আরো বলেন, বোমা হামলায় নিহত ও আহতদের পরিবারকে বিভিন্নভাবে সহযোগিতার অনেক আশ্বাস দিলে পরবর্তী সময়ে কেউ এগিয়ে আসেননি।
বোমা হামলায় আহত সংসদ সদস্য শামীম ওসমান ভারতের কারাগারে আটক এ ঘটনার মূল দুই আসামি মোরসালিন ও মোত্তাকীনকে দেশে এনে জিজ্ঞাসাবাদ করে ঘটনার প্রকৃত কারণ উদ্ঘাটনের দাবি জানান। একই সঙ্গে এই মামলার বিচারকার্য যেন দ্রুত শেষ হয় সেজন্য সরকারের কাছে দাবি জানান।
মামলার বাদী নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট খোকন সাহা হতাশ কণ্ঠে বলেন, দীর্ঘদিন হলেও এই মামলাটির বিচার শেষ হচ্ছে না। তিনি মামলাটি দ্রুত সাক্ষ্যগ্রহণ সম্পন্ন করে চূড়ান্ত পর্যায়ে নেয়ার দাবি জানান।
এ মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী মনিরুজ্জামান বুলবুল বলেন, বোমা হামলা মামলায় এ পর্যন্ত ১৭ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ হয়েছে। যারা সাক্ষ্য প্রদান করেনি তাদের বিরুদ্ধে আদালত সমন ও গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। সব সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষ হলে মামলাটির দ্রুত নিষ্পত্তি হবে বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়