নাটোরে বন্ধুকে খুন : ১৪ মামলার আসামি রাসেল ঢাকায় গ্রেপ্তার

আগের সংবাদ

সাক্কুর পরাজয় পাঁচ কারণে

পরের সংবাদ

১৭ নাগরিকের বিবৃতি : ধর্মান্ধ জঙ্গিগোষ্ঠীর বিষয়ে সচেতন থাকার আহ্বান

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সাম্প্রতিক সময়ে ভারতের শাসক দল বিজেপির দুজন দায়িত্বশীল নেতা ইসলাম ধর্মের মহানবী হজরত মুহাম্মদ (সা.) সম্পর্কে কটূক্তি করে ভারত উপমহাদেশসহ সারা বিশ্বে মুসলমান ও শুভ বুদ্ধিসম্পন্ন মানুষের মধ্যে প্রবল প্রতিক্রিয়া সঞ্চার করেছেন। সাধারণ ধর্মপ্রাণ মুসলমানদের স্বাভাবিক প্রতিবাদ অনেক সময় বাধাগ্রস্ত হয়েছে এবং এই সুযোগে মুসলিম জঙ্গি সংগঠনগুলো বিভিন্ন হিংসাত্মক কার্যকলাপে লিপ্ত হয়েছে। এই প্রেক্ষাপটে অন্য দেশের ঘটনাকে কেন্দ্র করে দেশে ধর্মান্ধ জঙ্গিগোষ্ঠীর হিংসাত্মক ও ধ্বংসাত্মক কার্যকলাপ সম্পর্কে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন দেশের ১৭ জন বিশিষ্ট নাগরিক।
গতকাল বুধবার নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু প্রেরিত এক বিবৃতিতে তারা এই আহ্বান জানান। বিবৃতিতে আরো স্বাক্ষর করেছেন সৈয়দ হাসান ইমাম, অনুপম সেন, সেলিনা হোসেন, রামেন্দু মজুমদার, সারোওয়ার আলী, ফেরদৌসী মজুমদার, আবেদ খান, আব্দুস সেলিম, লায়লা হাসান, মফিদুল হক, নাসির উদ্দীন ইউসুফ, শাহরিয়ার কবির, মুনতাসীর মামুন, শফি আহমেদ, শিমুল ইউসুফ, সারা যাকের ও হারুন হাবীব।
বিবৃতিতে তারা বলেন, আমরা কোনো ধর্মের অবমাননা কখনো সমর্থন করি না। ধর্মীয় সম্প্রীতিতে বিশ্বাসী মুক্তিযুদ্ধের বাংলাদেশ মুসলমানদের প্রিয় নবী সম্পর্কে অবমাননাকর উক্তি প্রত্যাখ্যান করার পাশাপাশি সকল ধর্মের প্রতি শ্রদ্ধাশীল আচরণ প্রত্যাশা করি। আমরা মনে করি, অন্য দেশের ঘটনাকে কেন্দ্র করে নিজ দেশে ধর্মান্ধ জঙ্গিগোষ্ঠীর হিংসাত্মক ও ধ্বংসাত্মক কার্যকলাপ সম্পর্কে সচেতন থাকা এখন সময়ের দাবি। বাংলাদেশ সরকার ইতোমধ্যে সচেতন প্রতিক্রিয়া জানিয়েছে। আমরা যার যার ধর্মীয় মূল্যবোধ সমুন্নত রেখে ও অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাশীল থেকে সমাজে সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানাচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়