প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

বরাদ্দ কমেছে বিদ্যুৎ ও জ¦ালানি খাতে

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী ২০২২-২৩ অর্থবছরে বিদ্যুৎ ও জ¦ালানি খাতে ২৬ হাজার ৬৬ কোটি টাকা বরাদ্দ দেয়ার প্রস্তাব করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী অর্থবছরের বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। চলতি ২০২১-২০২২ অর্থবছরে এই খাতের বরাদ্দ ছিল ২৭ হাজার ৪৮৪ কোটি টাকা। অর্থাৎ আগামী অর্থবছরের বাজেটে ১ হাজার ৪১৮ কোটি টাকা বরাদ্দ কমেছে।
প্রস্তাবিত বাজেটে বিদ্যুতে ২৪ হাজার ১৯৬ কোটি টাকা এবং জ্বালানিতে ১ হাজার ৮৭০ কোটি টাকা উন্নয়ন বরাদ্দ রাখা হয়েছে। আগামী অর্থবছর বিদ্যুৎ-জ্বালানিতে উন্নয়ন বরাদ্দ মোট বাজেটের ৩ দশমিক ৯ শতাংশ। এর মধ্যে বরাবরের মতো বিদ্যুৎ খাতে সবচেয়ে বেশি বরাদ্দ রাখা হয়েছে। জ¦ালানি ও খনিজ সম্পদ খাতে সেই তুলনায় বরাদ্দ অনেক কম।
সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ২০২২-২৩ অর্থবছরে বিদ্যুৎ বিভাগ এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের জন্য ২৬ হাজার ৬৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি, যা ২০২১-২২ অর্থবছরে ছিল ২৭ হাজার ৪৮৪ কোটি টাকা। বর্তমান বিশ্বে জ্বালানি তেল এবং এলএনজির মূল্য বাড়ছে। এ কারণে দেশেও জ্বালানির মূল্য সমন্বয় করা হবে। কিন্তু ভবিষ্যতে আন্তর্জাতিক বাজারে যতটা জ্বালানির দাম বাড়বে তার পুরোটা দেশে বাড়ানো হবে না।
বিদ্যুৎ ও জ¦ালানি খাতে বরাদ্দ কমানো প্রসঙ্গে জ¦ালানি বিশেষজ্ঞ অধ্যাপক বদরুল ইমাম বলেন, বিদ্যুতের চেয়ে জ¦ালানি খাতে বেশি বরাদ্দ থাকা উচিত ছিল। বিদ্যুৎ খাতে আমরা এখন অনেক এগিয়ে গেছি। তাই বিদ্যুৎ সেক্টরে আর আগের মতো বরাদ্দের প্রয়োজন নাই। কিন্তু জ¦ালানি খাতে সেই তুলনায় আমরা পিছিয়ে আছি। এই ক্ষেত্রে বরাদ্দ বাড়ানো উচিত। জ¦ালানিতে আমরা আমদানিনির্ভর হয়ে পড়েছি। আমদানিনির্ভরতা কমানোর জন্য দেশীয় জ¦ালানি উৎসগুলো উন্নয়নে গুরুত্ব দেয়া উচিত। গ্যাস, কয়লা সেক্টরগুলোকে আরো বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে হবে।
তিনি বলেন, দেশে এখন কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র অনেক হচ্ছে। সিংহভাগ কয়লাই বিদেশ থেকে আমদানি করতে হয়। এজন্য দেশীয় উৎসগুলোর উন্নয়ন ঘটিয়ে কয়লা উত্তোলনের ব্যবস্থা নেয়া উচিত। তাহলেই আমরা অর্থনৈতিকভাবে অনেক বেশি লাভবান হবো। এজন্য বাজেটে জ¦ালানি সেক্টরে বরাদ্দ বাড়াতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়