বিজিবির অভিযান : কক্সবাজারে উদ্ধার ৩০ কোটি টাকার আইস

আগের সংবাদ

আলোচনার কেন্দ্রে ইসি আইন

পরের সংবাদ

কালো পোশাকের যত্ন

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গাঢ় বা কালো রঙের পোশাক-এর সঠিক যতেœর প্রয়োজন। তাহলে সেই পোশাকগুলো অনেকদিন ঠিক থাকবে ও আপনি পরতে পারবেন। অনেকেই কালো রঙের বা অন্য কোনও গাঢ় রঙের পোশাক পরতে ভালবাসেন। কিন্তু পোশাক তো শুধু পরলেই হয় না, তার যতœও নিতে হয়। কারণ, একমাত্র সঠিক যতেœই পোশাক দীর্ঘদিন থাকে। তাই গাঢ় বা কালো রঙের পোশাক-এর সঠিক যতেœর প্রয়োজন। তাহলে সেই পোশাকগুলো অনেকদিন ঠিক থাকবে ও আপনি পরতে পারবেন।

১) গাঢ় রঙের পোশাক হলে কিংবা কালো পোশাক হলে তা জলে দিলেই রঙ ওঠার একটা সম্ভাবনা থাকে। তাই এই পোশাকগুলোর সঙ্গে অন্য কোনও হালকা রঙের পোশাক কাচবেন না। তাহলে রঙ উঠে সেই হালকা রঙের পোশাকে লেগে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই কালো রঙের পোশাক সব সময় আলাদা কাচবেন। এতে আপনার সব পোশাকই ভাল থাকবে।

২) আপনি যত ঘন ঘন পোশাক ধোবেন, আপনার পোশাক ততই দ্রুত পুরনো হবে। রঙ উঠে ফেকাসে হয়ে যাবে। কালোর সেই বোল্ডনেসটা আর থাকবে না। তাই সব সময় চেষ্টা করবেন কালো পোশাক পরার পর উল্টো করে হাওয়ায় শুকিয়ে নেওয়ার। তারপর আয়রন করে নিতে পারেন। কিন্তু ঘন ঘন ধোবেন না।

৩) দীর্ঘ সময় ধরে কালো পোশাক কাচবেন না। পোশাক থেকে ময়লা ওঠানোর জন্য পোশাক ভিজিয়ে রাখতে পারেন। তাহলে পোশাক থেকে দ্রুত ময়লা উঠে আসে। দীর্ঘ সময় ধরে কাচলে কালো পোশাকের রঙে তার প্রভাব পড়তে পারে।

৪) কালো পোশাক দ্রুত ফেকাসে হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই গরম জল দিলে ফেব্রিকের ক্ষতি হতে পারে। তাই সব সময় ঠান্ডা জলে পোশাক ধোয়ার চেষ্টা করুন। না হলে দ্রুত রঙ ফেকাসে হয়ে যাবে।

৫) সব সময় হালকা কোনও ডিটারজেন্ট ব্যবহারের চেষ্টা করুন। সেই নির্দিষ্ট ডিটারজেন্ট দিয়েই আপনার পোশাক কেচে নেবেন। না হলে আপনার কালো পোশাক দ্রুত খারাপ হতে পারে। ফেব্রিকের ক্ষতি হতে পারে।

৬) সরাসরি কড়া রোদে কালো পোশাক শুকাতে দেবেন না। এতে আপনার পোশাকেরই ক্ষতি হবে। কারণ, রোদের জন্য আপনার কালো পোশাকের রঙের ক্ষতি হবে। দ্রুত রং ফেকাসে হয়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়। চেষ্টা করবেন ছায়াতেই পোশাক শুকিয়ে নিতে। আরও ভাল হয় যদি আপনি উল্টো করে আপনার পোশাক মেলে দিতে পারেন।

৭) আয়রন করার সময় খেয়াল রাখবেন আপনার পোশাকের কতটা তাপমাত্রা প্রয়োজন। সে হিসেবেই আপনি আয়রন করবেন। খেয়াল রাখবেন যেন আপনার কালো পোশাকের ফেব্রিকের ক্ষতি না হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়