বিজিএমইএ সভাপতি : বন্ধ মিল চালু হলে ফেব্রিক্সের চাহিদা মেটানো সম্ভব

আগের সংবাদ

খাদ্য নিরাপত্তাই প্রধান চ্যালেঞ্জ : সরকারি হিসাব মতে, দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, তবুও চালসহ খাদ্যপণ্য আমদানি করতে হয়

পরের সংবাদ

‘প্রয়াসে’ ওরিয়েন্টেশন প্রোগ্রাম

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ সেনাবাহিনীর পৃষ্ঠপোষকতায় পরিচালিত বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রীয় প্রয়াস, ঢাকা সেনানিবাসে গতকাল বৃহস্পতিবার ক্যারিয়ার ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। এছাড়া বুধবার অনুষ্ঠিত হয় হিয়ারিং স্ক্রিনিং ক্যাম্প প্রোগ্রাম। প্রোগ্রাম দুটি মূলত অস্ট্রিয়ান ডেভেলপমেন্ট এজেন্সি (এডিএ) ও এমইডিএল এবং বাংলাদেশের শীর্ষস্থানীয় হিয়ারিং-হেলথ কেয়ার ইনস্টিটিউশন প্রয়াসের যৌথ উদ্যোগে গৃহীত হয়েছে।
মানসম্পন্ন দেশীয় বিশেষজ্ঞ বাড়ানো, রোগ নির্ণয় ব্যবস্থার উন্নয়ন এবং হিয়ারিং-হেলথ কেয়ারের ক্ষেত্রে গবেষণা ও বিশ্লেষণ ক্ষমতা বাড়ানোই এ প্রোগ্রামগুলোর উদ্দেশ্যে।
দুদিনব্যাপী অনুষ্ঠিত প্রোগ্রামে পেশাদার, অভিভাবক ও সেলফ-হেল্প গ্রুপের সদস্যদের জন্য টার্গেট গ্রুপভিত্তিক সেমিনার ও ওয়ার্কশপ আয়োজন করা হয়। এতে হিয়ারিংয়ের ভ্যালু চেইনের সব পর্যায়ের বিশেষজ্ঞ ও সেবাদানকারীরা সংযুক্ত ছিলেন।
অস্ট্রিয়ান ডেভেলপমেন্ট এজেন্সির সঙ্গে যৌথভাবে কো-অপারেশন, প্রজেক্ট ও রিজিওনাল ম্যানেজার হিসেবে তিন বছর ধরে কাজ করছেন এমইডি-ইএলের ড. ক্রিস্টিয়ান স্টেপান। তিনি বলেন, খুব বেশি দিন আগে না যখন আমরা কেবল বাংলাদেশে হিয়ারিং-হেলথকেয়ার বিশেষজ্ঞের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করছিলাম, আমাদের পার্টনার ও অস্ট্রিয়ান ডেভেলপমেন্ট এজেন্সির সহায়তায় বর্তমানে এখানে অডিওলজি ও স্পিচ ল্যাংগুয়েজ প্যাথলজির ওপর একটি ব্যাচেলর ডিগ্রি ও ট্রেইন দ্য ট্রেইনার প্রোগ্রাম নামে একটি কর্মসূচি হয়েছে। এ দুটো উদ্যোগই বাংলাদেশে এ খাতে প্রফেশনালের সংখ্যা বৃদ্ধি করবে।
প্রয়াস ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ও অধ্যক্ষ বলেন, আন্তর্জাতিক প্রজেক্ট পার্টনারদের সহায়তার ফলে আন্তর্জাতিক মানের একটি স্টাডি প্রোগ্রাম চালু করা সম্ভব হয়েছে, যার ফলাফল ভোগ করছে আমাদের শিক্ষার্থীরা। আইএসপিআর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়