গজারিয়ায় পুকুর থেকে অর্ধগলিত মরদেহ উদ্ধার

আগের সংবাদ

বাংলাদেশসহ বিশ্বজুড়ে অস্বস্তি

পরের সংবাদ

সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে রাষ্ট্রীয় বেসিক ব্যাংক : আরো কয়েকটি ব্যাংক একীভূতের আলোচনা চলছে

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৯, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এক্সিম-পদ্মার পর এবার বেসরকারি খাতের সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে দুর্দশাগ্রস্ত রাষ্ট্রীয় বেসিক ব্যাংক। এদিকে সোনালী ব্যাংক লিমিটেডের সঙ্গে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল) এবং বাংলাদেশ কৃষি ব্যাংকের সঙ্গে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) একীভূত হওয়ার বিষয়টি প্রায় চূড়ান্ত হয়ে গেছে। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে গভর্নর আব্দুর রউফ তালুকদার ও সংশ্লিষ্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) আকষ্মিক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।
বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাসরুর আরেফিনের বৈঠকে বেসিক ব্যাংক একীভূত করার প্রাথমিক সিদ্ধান্ত হয়। এর আগে গত ১৯ মার্চ সিটি ব্যাংকের পর্ষদকে বেসিক ব্যাংককে একীভূত করার পরামর্শ দেয়া হয়। তারপর সিটি ও বেসিক ব্যাংকের পর্ষদের মধ্যে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। দুই ব্যাংকের কমকর্তারা এ নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করেছেন। ব্যাংক দুটি একিভূত হলেও আগামী তিন বছর পৃথক আর্থিক প্রতিবেদন করবে।
সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাসরুর আরেফিন বলেন, স্বতঃপ্রণোদিত একত্রীকরণ হলে বাংলাদেশ ব্যাংক ও সরকারের নীতি সহায়তা যেহেতু অনেক বেশি, তাই সবল ব্যাংক হিসেবে কোনো দুর্বল ব্যাংককে সিটি ব্যাংকের সঙ্গে একীভূত করা যায় কিনা, তা আমরা খতিয়ে দেখছি। যেটাই করি না কেন, আগে ওই দুর্বল ব্যাংক পুনর্গঠন করব এবং ৩ বছর বা তার বেশি সময় পরে দুই ব্যালান্সশিট এক করব। এটাই আমাদের ইচ্ছা। পলিসিতে বলা আছে, ব্যাংক পুনর্গঠনে ৩ বছর সময় পাব। ভালো পথে এই ৩ বছর গেলে আমি আশাবাদী, সময় আরো বাড়বে। দুর্বল ব্যাংকগুলো নিয়ে তাদের বিশ্লেষণ চলছে বলেও জানান তিনি।
বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. মেজবাউল হক জানিয়েছেন, একীভূত হতে অনেকগুলো ব্যাংকের মধ্যে আলোচনা চলছে। আপাতত এটি আলোচনা পর্যায়েই রয়েছে, ঘোষণা দেয়ার পর্যায়ে নেই। গতকাল সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। একীভূতকরণ প্রক্রিয়ায় বাংলাদেশ ব্যাংক মূলত মধ্যস্থতাকারী জানিয়ে তিনি বলেন, একীভূত হতে আগ্রহী ব্যাংকগুলো কোনো বিষয়ে একমত হতে না পারলে সেখানে মধ্যস্থতা করবে কেন্দ্রীয় ব্যাংক। এ সময় তিনি একীভূতকরণ নীতিমালা নিয়েও কথা বলেন। মেজবাউল হক জানান, একীভূত হওয়ার পর দুর্বল ব্যাংকের কোনো পরিচালক নতুন ব্যাংকের পর্ষদে থাকতে পারবেন না। এছাড়া তিন বছরের আগে দুর্বল ব্যাংকের কোনো কর্মকর্তাকে চাকরিচ্যুতও করা যাবে না।
সিটি ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংক একীভূত হওয়ার বিষয়ে তিনি বলেন, বেসরকারি সিটি ব্যাংকের সঙ্গে বেসিক ব্যাংকের একীভূত হওয়ার বিষয়ে আলোচনা চলছে। এটি হলে বেসরকারি খাতের দ্বিতীয় ব্যাংক হিসেবে একীভূত হবে বেসিক ব্যাংক। স্বেচ্ছায় কোনো ব্যাংক একীভূত হওয়ার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের আপত্তি নেই। মার্চ পর্যন্ত লক্ষ্য অনুযায়ী দুর্বল ব্যাংকগুলো নির্দিষ্ট সূচক অর্জন করতে না পারলে কেন্দ্রীয় ব্যাংক একীভূতকরণে বাধ্য করবে।
অন্যদিকে গতকাল হঠাৎ করেই সোনালী ব্যাংক, কৃষি ব্যাংক, রাকাব ও বিডিবিএলের চেয়ারম্যান ও এমডিকে ডেকে নিয়ে পৃথক বৈঠক করে বাংলাদেশ ব্যাংক। এজন্য আগে থেকে তাদের কোনো চিঠি দেয়া হয়নি, এমনকি আলোচনার বিষয়বস্তুও জানানো হয়নি। বৈঠকে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নুরুন নাহার, উপদেষ্টা আবু ফরাহ মো. নাছের, নির্বাহী পরিচালক সাইফুল ইসলাম এবং সরকারি চার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক উপস্থিত ছিলেন।
সংশ্লিষ্টরা জানান, একটি সভায় সোনালী ব্যাংক ও বিডিবিএলের চেয়ারম্যান-এমডিকে জানানো হয়, সরকার সিদ্ধান্ত নিয়েছে বিডিবিএল সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত হয়ে যাবে। আরেকটি সভায় বিকেবি ও রাকাবকে একই ধরনের সিদ্ধান্তের কথা জানানো হয়। এ বিষয়ে জানতে চাইলে রাষ্ট্র পরিচালিত সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিম বলেন, একীভূতকরণের বিষয়ে এখনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত হয়নি। প্রাথমিকভাবে একীভূতকরণের বিষয়ে সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পর্ষদের অনুমোদন নিতে হবে। এরপর তারা বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করবেন। তবে শিগগিরই একীভূতকরণের আনুষ্ঠানিক সিদ্ধান্ত আসতে পারে বলেও জানান তিনি।
সরকারি চার ব্যাংকের মধ্যে একীভূত হওয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, মার্জারের বিষয়ে আরো কিছু নির্দেশনা দেয়া হবে। সরকারি চারটি ব্যাংকের একীভূতকরণের মধ্যস্থতাকারী হিসেবে কাজ করছে বাংলাদেশ ব্যাংক। মার্জারের বিষয়ে ব্যাংকগুলো থেকে ফাইনাল সিদ্ধান্ত আসতে হবে। সেক্ষেত্রে কোনো সমস্যা থাকলে সেটা বাংলাদেশ ব্যাংক সমাধান করার চেষ্টা করবে। অন্যান্য ব্যাংকের একীভূতকরণের বিষয়ে তিনি বলেন, অন্যান্য ব্যাংক মার্জ হওয়ার যে কথা বলা হয়েছে সেগুলো আলোচনা চলছে। আলোচনা চললেই মার্জ হয়ে যাবে না।
এর আগে গত ১৮ মার্চ এক্সিম ব্যাংক ও পদ্মা ব্যাংকের মধ্যে একীভূত চুক্তি সই হয়। এটি ছিল বাংলাদেশের ব্যাংকিং খাতের প্রথম একীভূতকরণ। একীভূত হওয়ার পর এটি এক্সিম ব্যাংক নামেই কার্যক্রম পরিচালনা করবে বলে জানানো হয়। এ বিষয়ে গত ৪ এপ্রিল ব্যাংক-কোম্পানির একত্রীকরণের ক্ষেত্রে নীতিমালা জারি করে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক একীভূতকরণ নীতিমালায় আইন-বিধান, একত্রিত হওয়ার আগে ও পরে করণীয় এবং নীতি সহায়তাসহ ১৩টি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়