মাদকবিরোধী অভিযান : রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার ২০

আগের সংবাদ

ভোগান্তি মেনেই ঘরে ফেরা : ঈদযাত্রা

পরের সংবাদ

বাংলাদেশ ব্যাংকের তথ্য : ঈদে বেড়েছে ক্যাশলেস লেনদেন

প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৮, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ঈদকে ঘিরে মানুষ কার্ড ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) ব্যবহার করে কেনাকাটা বাড়িয়েছেন। বিভিন্ন ব্র্যান্ড, ফ্যাশন হাউস ও ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, অভিজাত বিপণিবিতান ও ব্র্যান্ডের দোকানে এখন প্রায় ৪০-৬০ শতাংশ লেনদেন হচ্ছে ক্যাশলেস। মূলত ক্যাশলেস পেমেন্টের বিভিন্ন সুবিধা ও নিরাপত্তা, সেই সঙ্গে ব্যাংক ও এমএফএসগুলোর দেয়া ডিসকাউন্ট ও অফার বাড়তে থাকায় মানুষ এখন ক্যাশলেস লেনদেনে বেশি ঝুঁকছে।
বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে- চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে এটিএম, পিওএস, সিআরএম ও ই-কমার্সভিত্তিক লেনদেন ছিল ৩৭ হাজার ৬৬৯ কোটি টাকা। গত জানুয়ারিতে সেটি বেড়ে ৪৬ হাজার ৪৪৮ কোটি টাকায় পৌঁছেছে।
অন্যদিকে গত জুলাই মাসে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বা এমএফএসের মাধ্যমে মোট ৯৮ হাজার ৩০৬ কোটি টাকার লেনদেন হয়েছিল। কিন্তু সাত মাসের ব্যবধানে তা ৩১ দশমিক ৬৭ শতাংশ শতাংশ বেড়ে মোট লেনদেন ১ লাখ ২৯ হাজার ৪৪৫ কোটি টাকায় পৌঁছেছে। ব্যাংকগুলো এখন ক্রেডিট কার্ড ব্যবহার করে ঈদের পোশাক, জুতা, গয়নাসহ বিভিন্ন পণ্য কেনাকাটায় ৭০-৮০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে। পাশাপাশি রমজান মাসজুড়ে ইফতারেও মূল্যছাড় দেয়া হচ্ছে; সঙ্গে রয়েছে বাই-ওয়ান-গেট-ওয়ানসহ নানা ঈদ উপহার।
এ ব্যাপারে সংশ্লিষ্টরা বলেন, অনলাইনে বিক্রি হওয়া ব্র্যান্ডেড পণ্যের ৫০-৬০ শতাংশ পেমেন্ট এখন ডিজিটাল। ক্রেতারা পণ্যের ডেলিভারি পাওয়ার আগে কার্ড বা এমএফএস ব্যবহার করে অগ্রিম অর্থ প্রদান করেন। তাই সামগ্রিকভাবে অনলাইন কেনাকাটায় ৩০-৩৫ শতাংশ পেমেন্ট ডিজিটালি হচ্ছে। দেখা যাচ্ছে, নন-ব্র্যান্ডের পণ্য অগ্রিম পেমেন্ট কম হচ্ছে। এদিকে ক্যাশলেস পেমেন্ট বাড়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, ঈদের সময় নগদ টাকা বহনের ঝুঁঁকি এড়াতে ক্যাশলেস লেনদেনে স্বাচ্ছন্দ্য বোধ করেন গ্রাহক। তাছাড়া ঈদকে কেন্দ্র করে কার্ড ও এমএফএসগুলো ১০-৮০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে। এ কারণে ক্যাশলেস লেনদেন দ্রুত বাড়ছে।
জানা গেছে, ৩০০টির মতো লাইফস্টাইলে ৬০ শতাংশ পর্যন্ত এবং ৫০টির বেশি জুয়েলারি প্রতিষ্ঠানে তাদের কার্ডধারীদের জন্য ৮০ শতাংশ পর্যন্ত মূল্যছাড়ের অফার রেখেছে সিটি ব্যাংক। পাশাপাশি অনলাইন কেনাকাটার পেমেন্টেও মিলবে ৭০ শতাংশ পর্যন্ত ছাড়। এছাড়া ১৩০-এরও বেশি রেস্তোরাঁয় ইফতার ও ডিনারে রয়েছে ‘বাই-ওয়ান-গেট-ওয়ান’ অফার অথবা ৩০ শতাংশ পর্যন্ত ছাড়। ঈদে দেশ-বিদেশ ভ্রমণেও ছাড় পাচ্ছেন সিটি ব্যাংকের কার্ড ব্যবহারকারীরা। হোটেল বুকিং ও বিমানের টিকেট কেনায় মিলছে ৭০ শতাংশ পর্যন্ত ছাড়। গ্রোসারি পণ্য ও অনলাইন ফুড ডেলিভারির ওপরও রয়েছে অ্যাকসেলারেটেড রিওয়ার্ড পয়েন্ট ও ২৫ শতাংশ পর্যন্ত ছাড়।
এ বছর প্রথমবারের মতো ফুডপান্ডা আয়োজিত ‘গ্র্যান্ড ইফতার বাজার’-এ টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে সিটি ব্যাংক। ঢাকার ধানমন্ডি ও বনানীতে ১৫টিরও বেশি রেস্তোরাঁর অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে এ ইফতার বাজার, যেখানে সিটি ব্যাংক আমেরিকান এক্সপ্রেস কার্ডধারীরা পাচ্ছেন ২৫ শতাংশ ছাড়।
এদিকে প্রতিবারের মতো এবার রমজানেও ইফতার, সেহরি ও ঈদ কেনাকাটায় কার্ডধারীদের জন্য বিশেষ অফার দিয়েছে ইউসিবি। ১ হাজার ৯০০-এর বেশি পার্টনার মার্চেন্টে ৩০ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট দিচ্ছে ব্যাংকটি। স্বপ্ন, আগোরাসহ বিভিন্ন সুপারশপে ১০ শতাংশসহ আড়ং, ইয়েলো, বাটা, এপেক্সসহ বিভিন্ন নামিদামি লাইফস্টাইল ব্র্যান্ডে গ্রাহকরা পাচ্ছেন ৩০ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক অফার। এছাড়া ইফতার ও ডিনারে ওয়েস্টিন, শেরাটন, রেডিসন ব্লæ, লা মেরিডিয়ানসহ নামিদামি হোটেলগুলোতে ‘বাই-ওয়ান-গেট-ওয়ান, ‘বাই-ওয়ান-গেট-টু’সহ বিভিন্ন অফার দেয়া হচ্ছে। অনলাইনে বাস-ট্রেনের টিকেট কেনার ওপরও আছে ১৫ শতাংশ পর্যন্ত ক্যাশব্যাক। রমজান মাসজুড়ে ঈদের দিন পর্যন্ত ব্র্যাক ব্যাংকের গ্রাহকরা ৬ হাজারেরও বেশি মার্চেন্ট পার্টনারদের এক হাজারেরও বেশি আউটলেটে বিভিন্ন ধরনের আকর্ষণীয় অফার উপভোগ করতে পারবেন।
সেই সঙ্গে গ্রাহকদের জন্য থাকছে ৭০ শতাংশ পর্যন্ত ছাড়। শেরাটন ঢাকা, দ্য ওয়েস্টিন ঢাকা, লা মেরিডিয়ান ঢাকা, ইন্টারকন্টিনেন্টাল ঢাকা, প্যান প্যাসিফিক সোনারগাঁও, রেডিসন ব্লæ ঢাকা ও চট্টগ্রামসহ দেশের প্রধান প্রধান শহরগুলোর ১১৩টি হোটেল ও রেস্তোরাঁয় গ্রাহকরা ৩০ শতাংশ পর্যন্ত ছাড় উপভোগ করতে পারবেন।
ব্র্যাক ব্যাংক কার্ডধারীরা ১৭৭টি লাইফস্টাইল পার্টনার শপে ৬০ শতাংশ পর্যন্ত ছাড় উপভোগ করতে পারবেন। এছাড়া গ্রাহকরা নামকরা ২২টি জুয়েলারি শপে ৬০ শতাংশ পর্যন্ত ছাড় উপভোগ করতে পারবেন। এছাড়া রমজান মাসজুড়ে ক্রেতাদের এ ধরনের বিভিন্ন সুবিধা দিচ্ছে এনআরবিসি ব্যাংক, ব্যাংক এশিয়া, ইস্টার্ন ব্যাংক, ইসলামী ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, প্রাইম ব্যাংক, বিকাশ ও নগদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়