ডায়েট ভুলে জমিয়ে খান নুসরাত

আগের সংবাদ

অভিযানে কোণঠাসা কেএনএফ

পরের সংবাদ

রেকর্ড ৮০০ কোটি টাকা মুনাফা ব্র্যাক ব্যাংকের

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বেসরকারি খাতের ব্র্যাক ব্যাংক গত ২০২৩ সালে রেকর্ড ৮০০ কোটি টাকার মুনাফা করেছে, যা এর আগের বছরের তুলনায় প্রায় ৩০০ কোটি টাকা বেশি। সম্প্রতি ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন ব্যাংকের প্রধান কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান। তিনি আরো বলেন, ব্র্যাক ব্যাংক আগামী ৪ বছরের মধ্যে বাংলাদেশের শীর্ষ বেসরকারি ব্যাংক হতে চায়।
ব্র্যাক ব্যাংকের ভালো মুনাফা করার অনেকগুলো কারণ রয়েছে উল্লেখ করে ব্যবস্থাপনা পরিচালক বলেন, আমাদের মোট ঋণের ৫৩ শতাংশ হচ্ছে ক্ষুদ্র ব্যবসায়। আমরা সিএমএসএমই ব্যবসায় দেশের সেরা ব্যাংক।
তিনি বলেন, যদিও দেশের অন্যান্য ব্যাংকগুলো সিএমএসএমইতে তেমন ভালো অবস্থান নেই; যেটুকু তাদের রয়েছে, তা মাঝারি ব্যবসায়। এ কারণে আমাদের সিএমএসএমই ঋণ আদায় অনেক ভালো, যার কারণে আমাদের মুনাফা বাড়ছে।
সেলিম আর এফ হোসেন বলেন, আমাদের প্রায় ২৭ হাজার কোটি টাকার বিনিয়োগ ক্ষুদ্র খাতে। যদিও বৈশ্বিক কারণে গত দেড় বছরে কিছুটা গতিমন্থরতা হয়েছে। তবে মার্চ মাসে আমরা দেখেছি এই সিএমএসএমই ঋণে ২৫ শতাংশের বেশি প্রবৃদ্ধি হয়েছে। যদিও দেশের সার্বিক ব্যাংকিংয়ে এই ঋণের প্রবৃদ্ধি ১২ শতাংশের কাছাকাছি।
গ্রাহকের আস্থা ব্র্যাক ব্যাংকের মুনাফার অন্যতম কারণ উল্লেখ করে তিনি বলেন, গ্রাহক মনে করেন এ ব্যাংকে এসে কখনো ঠকার সম্ভাবনা নেই। সিএমএসএমই খাতের পাশাপাশি ব্র্যাক ব্যাংকের করপোরেট ব্যবসাও অনেকগুণ বেড়েছে বলে জানান ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক।
তিনি বলেন, আামাদের ডিপোজিটের ৫০ শতাংশ আসে রিটেইল সার্ভিস থেকে। করপোরেট ব্যাংকিং থেকে আসে ৩৫ শতাংশ। এছাড়া এসএমই ব্যাংকিং থেকে আসে ১৫ শতাংশ। আর ঋণের ক্ষেত্রে যদি দেখি ৫০ শতাংশ আসে এসএমইতে, ৩৮ শতাংশ আসছে করপোরেট ব্যাংকিংয়ে আর সাড়ে ১২ শতাংশ আসছে রিটেইল ব্যাংকিং থেকে। এ তিনটা সেগমেন্টে ভালো সমন্বয় থাকার কারণে ব্র্যাক ব্যাংক ভালো করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়