ডায়েট ভুলে জমিয়ে খান নুসরাত

আগের সংবাদ

অভিযানে কোণঠাসা কেএনএফ

পরের সংবাদ

দিনদুয়েক তাপপ্রবাহে স্বস্তির আভাস : ঈদের দিনও থাকতে পারে গরমের দাপট

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী দিনদুয়েক তাপপ্রবাহ কিছুটা স্বস্তি দিলেও ফের বাড়তে পারে তাপমাত্রা। এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গতকাল শনিবার মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। তাপমাত্রার পারদ ঈদের দিনও চড়া থাকতে পারে। ফলে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের দিনও তাপপ্রবাহ থেকে মুক্তির সম্ভাবনা ক্ষীণ।
চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক আলতাফ হোসেন বলেন, গতকাল শনিবার দুপুরে ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। বিকাল ৩টায় তা বেড়ে দাঁড়ায় ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা দেশে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।
তিনি আরো জানান, এপ্রিলের শুরু থেকে চুয়াডাঙ্গার ওপর দিয়ে মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় প্রচুর ঘাম ঝরছে এবং গরমের তীব্রতা বেশি অনুভূত হচ্ছে। তাপমাত্রা আগামী কয়েকদিন এমন থাকতে পারে। ধারণা করা হচ্ছে, জেলায় এ মাসে অতি তীব্র তাপপ্রবাহ বইবে।
আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস মতে, গতকাল শনিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। তবে তাপমাত্রা আজ ও আগামীকাল কমতে পারে। বিক্ষিপ্তভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির সম্ভাবনা আছে।
তবে আগামী মঙ্গলবার থেকে তাপমাত্রা বাড়তে পারে। ঈদের দিনও তাপমাত্রার পারদ চড়া থাকবে। এমন আভাস দিয়ে আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, আজ রবিবার ও সোমবার তাপমাত্রা একটু কমতে পারে। ৯ এপ্রিল থেকে ফের বাড়বে। এখন পর্যন্ত আমরা ধারণা করছি, ঈদের সময় এখন যেমন আছে তাপমাত্রা তেমনই থাকবে। বৃষ্টির সম্ভাবনা ক্ষীণ। গতকাল সিলেটে ৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, দেশের আর কোথাও উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়নি। ঢাকা, বাগেরহাট, কুষ্টিয়া, রাঙ্গামাটি, বরিশাল ও চুয়াডাঙ্গা জেলাসহ রাজশাহী বিভাগের ওপর দিয়ে শনিবারও মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যায়। আজ কিছু জায়গায় তাপপ্রবাহ প্রশমিত হতে পারে।
শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া অন্যান্য জায়গায় আকাশ আংশিক মেঘলা এবং আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এই সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ তুলনামূলক বেশি থাকবে, ফলে অস্বস্তিকর গরম অনুভূত হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়