ডায়েট ভুলে জমিয়ে খান নুসরাত

আগের সংবাদ

অভিযানে কোণঠাসা কেএনএফ

পরের সংবাদ

তিস্তার চরে ৭৫ কোটি টাকার ভুট্টা

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : বছরের পর বছর ধরে তিস্তা ছিল ধু ধু বালুচর। রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা ও নীলফামারী জেলায় ১১৫ কিলোমিটার তিস্তা নদী বর্তমান প্রায় পানিশূন্য। বর্ষার পর এখন এসব জমিতে ফলছে নানা রকমের ফসল। ডিমলা কৃষি অফিসের তথ্য মতে, স¤প্রসারণ ডিমলা উপজেলায় আবাদযোগ্য জমির মোট পরিমাণ ২৭ হাজার ৩৫৫ হেক্টর। এ বছর শুধু ডিমলার তিস্তার চরে ভুট্টার চাষ হয়েছে ২ হাজার ৫ শত ৪০ হেক্টর, গম ১২৫ হেক্টর, আলু ২৪৫ হেক্টর, মরিচ ৪২ হেক্টর, চিনাবাদাম ১২ হেক্টর ও বোরো ধান ১৪০ হেক্টর জমিতে আবাদ করা হচ্ছে। পাশাপাশি চাষ হচ্ছে মিষ্টি কুমড়া, রসুন, পেয়াজসহ রকমারি ফসল।
চরের কৃষকেরা বলছেন, আবহাওয়া অনুকূলে থাকলে বিঘাপ্রতি ৩৫ থেকে ৪৫ মণ পর্যন্ত ভুট্টা পাওয়া সম্ভব। যার বাজারমূল্য আনুমানিক ৩৫ থেকে ৪০ হাজার টাকা। ভুট্টা চাষে বিঘা প্রতি ব্যয় হয় ৮ থেকে ১৫ হাজার টাকা। চর কিসামতের কৃষকেরা বলছেন, যোগাযোগ ব্যবস্থা তত একটা ভালো না হওয়ায় বিশাল চর ও নদী পাড়ি দিয়ে পণ্য নিয়ে যেতে হয় আমাদের, এজন্যই পণ্যের সঠিক মূল্য থেকে আমরা বঞ্চিত।
কৃষি অফিসের তথ্য মতে, এ বছর কৃষি অফিসের সহযোগিতা ও কৃষি প্রণোদনার আওতায় তিস্তার চরে ১ হাজার ১৩৩ জন কৃষককে বীজ ও সার বিনামূল্যে প্রদান করা হয়েছে।
এ ব্যাপারে টেপা খড়িবাড়ির কৃষক রফিক বলেন, এবারের শেষ বন্যায় ঘোলা পানির সঙ্গে মাটি আসায় বালুতে পলিমাটি পড়েছে, ফলে জমির উর্বরতা শক্তি বেড়েছে। এজন্যই বালুচরে ভালো আবাদ হচ্ছে। বন্যার ক্ষতি এবার পুষিয়ে নিতে চেষ্টা করছি। তবে সেচের পানি নিতে হচ্ছে শ্যালো মেশিনের সাহায্যে। এতে আমাদের উৎপাদন খরচ বেশি হচ্ছে। এ ব্যাপারে জানতে চাইলে ডিমলার কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেকেন্দার আলী ভোরের কাগজকে বলেন, বর্ষার শেষ মৌসুমের বন্যায় নদীর চরগুলোতে বেশি পলিমাটি পড়েছে। এতে স্থানীয় কৃষকরা সবাই চাষাবাদ করছেন। ফলনও বেশ ভালো হয়েছে। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে চরে উৎপাদিত ভুট্টার আনুমানিক মূল্য প্রায় ৭৫ কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়