ডায়েট ভুলে জমিয়ে খান নুসরাত

আগের সংবাদ

অভিযানে কোণঠাসা কেএনএফ

পরের সংবাদ

‘ইসরায়েলে সরাসরি হামলা চালানো হবে : ইরানের হুমকি, মধ্যপ্রাচ্যে উচ্চ সতর্কাবস্থায় যুক্তরাষ্ট্র

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সিরিয়ায় ইরানি দূতাবাসে ইসরায়েলি হামলার জবাবে ইসরায়েলে ইরানের সম্ভাব্য আক্রমণের মুখে মধ্যপ্রাচ্যে উচ্চ সতর্কাবস্থায় আছে যুক্তরাষ্ট্র। অঞ্চলটিতে মার্কিন বাহিনী ও ঘাঁটিগুলোতেও হামলা হতে পারে বলে আশঙ্কা ওয়াশিংটনের। আগামী সপ্তাহে ইরান হামলা চালাতে পারে বলে জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা। এদিকে ইসরায়েলে হামলার সময় যুক্তরাষ্ট্র যেন কোনো ধরনের হস্তক্ষেপ না করে সে ব্যাপারে সতর্ক করেছে তেহরান।
সোমবার সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলের বিমান হামলায় ইরানের কনস্যুলেট ভবন ধ্বংস হয়। এ হামলায় ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ও তার ডেপুটি ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ হাদি হাজরিয়াহিমিসহ বাহিনীটির আরো ৫ কর্মকর্তা নিহত হন। এ হামলার ঘটনায় আঞ্চলিক প্রতিপক্ষদের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ হামলাকে তেহরানের ঘনিষ্ঠ মিত্র সিরিয়ায় ইরানি স্বার্থের ওপর চালানো সবচেয়ে উল্লেখযোগ্য হামলাগুলোর একটি হিসেবে বিবেচনা করা হচ্ছে। এই প্রথম সিরিয়ায় ইরানি কূটনৈতিক কম্পাউন্ডে হামলা চালালো ইসরায়েল। ইরান বলেছে, এর ‘উপযুক্ত জবাব’ দেয়ার অধিকার তাদের আছে।
ইরানের হুমকি নিয়ে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন টেলিফোনে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে আলোচনা করেছেন। ইরানের হুমকির মুখে যুক্তরাষ্ট্র দৃঢ়ভাবে ইসরায়েলকে সমর্থন দিয়ে যাবে- আলোচনায় বাইডেন এটি পরিষ্কার করেছেন বলে জানিয়েছে ওয়াশিংটন। বাইডেন প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ওই সময় থেকেই আমাদের টিমগুলো নিয়মিত ও ধারাবাহিক যোগাযোগ রক্ষা করে চলছে। ইরানের হুমকির বিরুদ্ধে ইসরায়েলের প্রতিরক্ষার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের পুরো সমর্থন আছে।
ইসরায়েলে সরাসরি হামলার হুমকি ইরানের : সিরিয়ায় ইরানি দূতাবাসে ভয়াবহ হামলার জবাব দিতে ইসরায়েলে সরাসরি হামলা চালানোর সিদ্ধান্ত নিয়েছে ইরান। ইসরায়েলে হামলার সময় যুক্তরাষ্ট্র যেন কোনো ধরনের হস্তক্ষেপ না করে সে ব্যাপারেও সতর্ক করেছে তেহরান।
ইসরায়েলি হামলার প্রতিশোধ নিতে নিজেদের সেনাদের সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকার নির্দেশ দিয়েছে ইরান। দেশটি সতর্কতা দিয়ে বলেছে, তারা যুদ্ধের জন্য প্রস্তুত আছে।
ইরানের প্রেসিডেন্টের রাজনৈতিক বিষয়ক ডেপুটি চিফ অব স্টাফ মোহাম্মদ জামসেদি এক্সে (সাবেক টুইটার) লিখেছেন, ইরান যুক্তরাষ্ট্রকে সতর্ক করে বলেছে তারা যেন নেতানিয়াহুর ফাঁদে পা না দেয়। হামলায় ক্ষতির শিকার না হতে যুক্তরাষ্ট্রের দূরে থাকা উচিত। যুক্তরাষ্ট্র অনুরোধ করেছে, তাদের কোনো অবকাঠামোয় যেন হামলা না চালানো হয়।
যুক্তরাষ্ট্রের এক গোয়েন্দার বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজ জানিয়েছে, ইরান শহীদ ড্রোন এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলার প্রস্তুতি নিয়েছে। তবে কখন হামলা চালানো হবে তা এখনো জানা সম্ভব হয়নি। তাদের ধারণা রমজান মাস শেষ হওয়ার আগেই ইসরায়েলকে লক্ষ্য করে হামলা চালানো হবে।
এনবিসি নাম প্রকাশে অনিচ্ছুক দুই মার্কিন কর্মকর্তাকে উদ্ধৃত করে বলেছে, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন যেটি গুরুত্ব দিচ্ছে তা হলো- কোনো হামলা হলে তা ইসরায়েলের ভেতরে নির্দিষ্টভাবে সামরিক অথবা গোয়েন্দা লক্ষ্যস্থলগুলোতে হতে হবে, বেসামরিক নয়।
দামেস্কে ইসরায়েলের হামলার পর বাইডেন প্রশাসন বিরল এক পদক্ষেপ নিয়ে ইরানের সঙ্গে সরাসরি যোগাযোগ করে তেহরানকে জানায়, যুক্তরাষ্ট্র দামেস্কের কূটনৈতিক কম্পাউন্ডে ইসরায়েলি হামলার সঙ্গে ‘জড়িত ছিল না’ এবং এ হামলার বিষয়ে আগাম কোনো খবরও তাদের কাছে ছিল না। ব্লæমবার্গ বলছে, এ থেকে ধারণা পাওয়া যাচ্ছে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে নিজেদের বাহিনী ও ঘাঁটিগুলোকে সম্ভাব্য হামলা থেকে বাঁচানোর চেষ্টা করছে।
এদিকে তেহরানের সম্ভাব্য পাল্টা হামলা মোকাবিলার প্রস্তুতি নিয়ে উচ্চ সতর্কাবস্থায় আছে ইসরায়েল। এ পরিস্থিতিতে ইসরায়েলের সশস্ত্র বাহিনী তাদের যুদ্ধ ইউনিটগুলোর সব ধরনের ছুটি বাতিল করেছে। আকাশ প্রতিরক্ষা ইউনিটগুলোয় সেনা সংখ্যা বাড়িয়ে সম্ভাব্য হামলা মোকাবিলার প্রস্তুতি নিয়েছে।
ইসরায়েলের প্রধান বাণিজ্যিক নগরী তেল আবিবে থাকা রয়টার্সের সাংবাদিকরা ও স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সেখানে জিপিএস পরিষেবা বিঘœ ঘটছে। শত্রæপক্ষের সম্ভাব্য নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র বা ড্রোনকে বিভ্রান্ত করতে সম্ভবত এ পদক্ষেপ নেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়