পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ও আইওএম মিশনপ্রধানের

আগের সংবাদ

পাহাড়ে নিরাপত্তা প্রশ্নবিদ্ধ

পরের সংবাদ

এনসিসি ব্যাংক ও ঢাকা বিশ্ববিদ্যালয় চুক্তি স্বাক্ষর

প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৩, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কৃষি খাতে বিশেষ সিএসআরের আওতায় এনসিসি ব্যাংক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের ‘দ্রুত সময়ে পাট পঁচানো’ সংক্রান্ত একটি গবেষণা প্রকল্পে ৯৫ লাখ টাকার আর্থিক সহায়তা দেবে।
গত সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য লাউঞ্জে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল এবং এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (চলতি দায়িত্ব) এম শামসুল আরেফিনের উপস্থিতিতে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. এনামুল হক এবং এনসিসি ব্যাংকের এসইভিপি ও কোম্পানি সচিব মো. মনিরুল আলম নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান, স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত গবেষক ও ইউজিসি সদস্য অধ্যাপক ড. হাসিনা খান, প্রকল্পের পিন্সিপাল ইনভেস্টিগেটর অধ্যাপক ড. মোহাম্মদ রিয়াজুল ইসলাম এবং এনসিসি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো. মাহবুব আলম, এসইভিপি ও চিফ ফিন্যান্সিয়াল অফিসার মোহাম্মদ মিজানুর রহমান এফসিএ এবং সিআরএম বিভাগের এসভিপি এম শহিদুল ইসলামসহ উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ঢাবির উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল এনসিসি ব্যাংকের কৃষি গবেষণায় সহায়তার এ মহতী উদ্যোগকে স্বাগত জানান। ‘অল্প পানি ব্যবহার করে স্বল্প সময়ে পাটের আঁশ ছাড়ানোর পদ্ধতি’ এর মতো একটি জটিল গবেষণা প্রকল্পে সহযোগিতার জন্য তিনি এনসিসি ব্যাংককে ধন্যবাদ জ্ঞাপন করেন।
ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (চলতি দায়িত্ব) এম শামসুল আরেফিন বলেন, এনসিসি ব্যাংক প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ইতোমধ্যেই কৃষকদের পাশে দাঁড়িয়েছে। স্বল্প সুদে ঋণ ছাড়াও প্রান্তিক পর্যায়ে প্রায় ১৫ হাজরের বেশি কৃষকদের মধ্যে বিভিন্ন প্রকারের সবজি ও পাট বীজ, সার ও কীটনাশক এবং চারা গাছ বিতরণ করা হয়েছে। বিজ্ঞপ্তি
এরই ধারাবাহিকতায় পাট গবেষণা প্রকল্পে বিশেষ সিএসআরের আওতায় এনসিসি ব্যাংক অর্থায়ন করেছে এবং ভবিষ্যতে অন্যান্য গবেষণা প্রকল্পেও সহযোগিতা করবে বলে তিনি আশা প্রকাশ করেন। বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়