গয়েশ্বর চন্দ্র রায় : ভারতের সবচেয়ে নিম্নমানের প্রোডাক্ট আওয়ামী লীগ

আগের সংবাদ

বহুমাত্রিক কৌশল আ.লীগের

পরের সংবাদ

শুরু হলো বিসিক জামদানি মেলা

প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ১, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এবং বাংলাদেশ জাতীয় জাদুঘরের যৌথ উদ্যোগে শুরু হলো ৫ দিনব্যাপী ‘জামদানি মেলা-২০২৪’। গত শনিবার থেকে শুরু এ মেলা চলবে আগামী ৩ এপ্রিল পর্যন্ত।
জামদানি তাঁতশিল্পীদের উৎপাদিত পণ্য প্রদর্শন ও বিক্রয়ে সহায়তা দেয়ার জন্য রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘরের নলিণীকান্ত ভট্টশালী আর্ট গ্যালারিতে আয়োজিত এ মেলার আয়োজন করা হয়েছে।
জাদুঘরের সুফিয়া কামাল হলে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা, বিশেষ ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সচিব খলিল আহমদ ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিক চেয়ারম্যান সঞ্জয় কুমার ভৌমিক
অনুষ্ঠানে জাকিয়া সুলতানা বলেন, জামদানিকে আর্ন্তজাতিকভাবে সমাদৃত করতে শিল্প মন্ত্রণালয় প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে। যেমন, উদ্যোক্তাদের প্রশিক্ষণ, আন্তর্জাতিক মানের প্যাকেজিং তৈরি, রপ্তানি বাণিজ্যে প্রণোদনা, বিদেশের বাংলাদেশ মিশনগুলোতে শোকেসিং ইত্যাদি।
বিসিক চেয়ারম্যান বলেন, ঐতিহ্যবাহী পণ্য জামদানির প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বিসিক কাজ করে যাচ্ছে। নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার নোয়াপাড়া গ্রামে ১৯৯৩ সালে বিসিকের তত্ত্বাবধানে ২০ একর জমির ওপর জামদানি শিল্প নগরী গড়ে তোলা হয়। এছাড়াও বাংলাদেশের প্রথম ভৌগোলিক নির্দেশক পণ্য জামদানির স্বীকৃতি সনদ ২০১৬ সালে লাভ করে বিসিক। বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়