নির্বাচনী ফলাফল কোথাও কোথাও পূর্ব নির্ধারিত ছিল : সংসদে জি এম কাদের

আগের সংবাদ

দ্রুত কার্যকরে মিলবে সুফল

পরের সংবাদ

যে কারণে একেক দেশে একেক দিকে চলে গাড়ি

প্রকাশিত: মার্চ ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কোনো দেশে গাড়ি চলে সড়কের ডান পাশ ধরে, আবার কোথাও বাম দিয়ে চালাতে হয়।
কোথাও চালক বসেন বাম পাশে, আবার কোনো কোনো দেশে চালকের আসন থাকে ডান পাশে। গাড়ি একই, কিন্তু কেন এমন ভিন্নতা? কেনইবা এমন দুই রকম নীতি- এমন প্রশ্ন অনেকের মাঝেই।
মূলত এই রীতি বা সংস্কৃতি চালুর পেছনে ঐতিহাসিক নানা কারণ রয়েছে। এখন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের প্রায় ৭০ ভাগ দেশে গাড়ি চলে রাস্তার ডান পাশ ধরে। আর যুক্তরাজ্যসহ ৩০ শতাংশ দেশে গাড়ি চালাতে হয় সড়কের বাম পাশ ধরে।
ডান পাশ দিয়ে গাড়ি চালানো ইতিহাস থেকে জানা যায়, মূলত ১৭০০-এর দশকে ওয়াগন ট্রেন বা ছাউনি ঘেরা এক ধরনের লম্বা পণ্যবাহী গাড়ি থেকে এটির শুরু। যেগুলো ৫-৬টি ঘোড়া দিয়ে চালানো হতো।
মানুষ সাধারণত ডানহাতি হয়। আর চালকের ডান দিকে থাকত গাড়িটি। এর মানে চালক রাস্তার মাঝখানে এবং গাড়িটি থাকত ডানদিকে। এরপর যখন হাইওয়ে চালু হলো যুক্তরাষ্ট্রে, তখন ১৭৯৫ সালে নিয়ম করা হয় সব বাহন ডানদিকে থাকতে হবে।
অন্যদিকে, ১৭৫৬ সালের প্রথম দিকে লেন ট্রাফিক নিয়ন্ত্রণের জন্য লন্ডনে নিয়ম প্রণীত হয়। ঐতিহাসিক লে-এর ধারণা, যুক্তরাজ্য বড় আকারের ওয়াগন কম ছিল। তবে ছোট গাড়ি ও ব্যক্তিগত ঘোড়া ব্যবহার হতো। অশ্বারোহীরা কারো সঙ্গে দেখা হলে স্বাগত জানাতে কিংবা প্রয়োজনে লড়াই করতে ডানহাত ব্যবহার করতেন। এতে তারা নিজেদের বাম দিকে রাখতে পছন্দ করতেন। এই অভ্যাসই পরে বাম দিক দিয়ে গাড়ি চালানোর নীতিতে পরিণত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়