নির্বাচনী ফলাফল কোথাও কোথাও পূর্ব নির্ধারিত ছিল : সংসদে জি এম কাদের

আগের সংবাদ

দ্রুত কার্যকরে মিলবে সুফল

পরের সংবাদ

যেসব দেশে এবার ১৮ ঘণ্টা রোজা

প্রকাশিত: মার্চ ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৭, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পবিত্র মাহে রমজান মাস মুসলিম জাতির জন্য খুবই তাৎপর্যপূর্ণ। এই মাস সিয়াম সাধনা ও তাকওয়ার মাস। এছাড়া এ মাসকে কল্যাণ ও বরকতের মাস হিসেবেও উল্লেখ করা হয়েছে। সারা রমজানকে ৩টি ভাগে বিভক্ত করা হয়েছে। এগুলো হলো- রহমত, মাগফিরাত এবং জাহান্নাম থেকে মুক্তিলাভ (নাজাত)। মহান আল্লাহ এ মাসটিকে বহু ফজিলত ও মর্যাদা দিয়ে অভিষিক্ত করেছেন। মাহে রমজান মুমিনদের আত্মশুদ্ধি বা আত্মগঠনের জন্য এক অনন্য সময় বলে উল্লেখ করা হয়েছে।
বরকতময় এই মাস যেন দরজায় কড়া নাড়ছে। তাইতো রমজানের প্রস্তুতি শুরু করেছেন বিশ্বের সব মুসলিম নর-নারী। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের পানাহার ও পাপাচার থেকে বিরত থেকে রোজা রাখেন মুসলিমরা। এরপর ইফতারের মাধ্যমে রোজা ভাঙেন তারা। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর পবিত্র রমজান মাস শুরু হতে পারে ১১ মার্চ থেকে। ভৌগোলিক অবস্থানভেদে অন্যবারের মতো এবারো রোজা রাখার সময় একের দেশে একেক হবে। ধারণা করা হচ্ছে, এ বছর একেকটি রোজা হবে ১২ থেকে ১৮ ঘণ্টা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়