ভারত-বাংলাদেশ সম্পর্কের শেকড় অনেক গভীরে : কলকাতায় নৌপরিবহন প্রতিমন্ত্রী

আগের সংবাদ

সমন্বয় নেই ভবন তদারকিতে : আইনের ফাঁক গলে হচ্ছে ঝুঁকিপূর্ণ ভবন > রাজউকের নকশা মেনেই সেবা সংযোগ দেয়ার পরামর্শ

পরের সংবাদ

পাঁচবার বিয়ে করেছিলেন!

প্রকাশিত: মার্চ ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

টলিউড হোক বা বলিউড প্রেম, বিয়ে, বিচ্ছেদের খেলা বিনোদন ইন্ডাস্ট্রিতে চলতেই থাকে। প্রথম বিয়ে ভাঙার পর দ্বিতীয় বিয়ে করেছেন এমন অভিনেতা-অভিনেত্রীর সংখ্যা প্রচুর। টলিপাড়ায় যেমন শ্রাবন্তী আছেন, তেমনই বলিপাড়াতেও এমন এক নায়িকা রয়েছেন যিনি বহুবার বিয়ের পিঁড়িতে বসেছেন। বিয়ের সংখ্যার নিরিখে তিনি শ্রাবন্তীকেও হারিয়ে দিয়েছেন। টলি অভিনেত্রী তো মাত্র তিনবার বিয়ে করেছেন। কিন্তু এই বলিউড নায়িকা নিজের জীবনে মোট পাঁচবার সাত পাক ঘুরেছেন। চল্লিশ-পঞ্চাশের দশকের অত্যন্ত জনপ্রিয় ছিলেন সেই অভিনেত্রী। আদতে একজন পাকিস্তানি অভিনেত্রী হলেও বলিউডেও বেশ নামডাক হয়েছিল তার।
এই সুন্দরী নায়িকার আসল নাম ছিল খুরশিদ জেহান। ১৯৪১ সালে অভিনয় ক্যারিয়ার শুরু হয়েছিল তার। কিন্তু তাকে সবাই চেনেন মীনা শোরে নামে। মীনার জন্ম ১৯২১ সালের ১৭ নভেম্বর। অবিভক্ত ভারতের পাঞ্জাব প্রদেশের রাওয়ালপিন্ডিতে। চার ভাইবোনের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়। চরম অনটনের সংসারে নুন আনতে পান্তা ফুরিয়ে যেত। শেষে তিন সন্তানের হাত ধরে মীনার মা চলে আসেন তৎকালীন বম্বে শহরে। বিয়ের পর সেখানেই থাকতেন মীনার বড় দিদি ওয়াজির বেগম। তার কাছেই থাকতে এলেন মীনারা তিন ভাইবোন ও তাদের মা। মুম্বাই শহরে একদিন জামাই বাবুর সঙ্গে ছবির মহরত দেখতে গেলেন মীনা। ছবির নাম ছিল ‘সিকন্দর’। সুন্দরী মীনাকে পছন্দ হয় পরিচালক সোহরাব মোদির। তিনি তাকে ওই ছবিতেই অভিনয়ের সুযোগ দেন। ছবিতে তক্ষশীলার রাজার বোনের ছোট ভূমিকায় অভিনয় করেছিলেন খুরশিদ ওরফে মীনা। তার নতুন নামকরণ করেছিলেন পরিচালক মোদি। সেই নামই রয়ে যায় তার পরিচয় হিসেবে। অসাধারণ সুন্দরী মীনাকে দেখেই প্রেমে পড়ে গিয়েছিলেন সেই সময়ের বলিউডের খ্যাতনামা অভিনেতা তথা প্রযোজক, পরিচালক এবং গায়ক জহুর রায়। কিন্তু সেই বিয়ে মাত্র ১ বছর টেকে। এরপর সহ-অভিনেতা আল নাসিরকে বিয়ে করেন অভিনেত্রী। এই বিয়ের আয়ুও বেশিদিন ছিল না। এরপর রূপকে শোরেকে বিয়ে করেন মীনা। অভিনেত্রীর তৃতীয় বিয়ে প্রায় ৭-৮ বছর টিকেছিল। তৃতীয় স্বামীর পদবিতেই পরিচিতি লাভ করেন অভিনেত্রী। দেশভাগের পর পাকাপাকিভাবে পাকিস্তান চলে যাওয়ার সিদ্ধান্ত নেন মীনা।
অন্যদিকে তার স্বামী রূপ হিন্দু ছিলেন, তিনি ভারতে থাকার সিদ্ধান্ত নেন। এরপর পাকিস্তান গিয়ে ফের বিয়ে করেন অভিনেত্রী। তার চতুর্থ স্বামীর নাম ছিল রাজা মীর। তিনি পেশায় চলচ্চিত্র প্রযোজক তথা চিত্রগ্রাহক ছিলেন। প্রথম তিন বিয়ের মতো মীনার চতুর্থ বিয়েও ভেঙে গিয়েছিল। এরপর ১৯৬২ সালে সহশিল্পী আসাদ বোখারিকে বিয়ে করেন তিনি। অভিনেত্রী দুই পুত্র সন্তান ছিল, এরপর এক কন্যা সন্তানকে দত্তক নেন তিনি।
শোনা যায়, এই জনপ্রিয় অভিনেত্রীর শেষ জীবন ভীষণ কষ্টে কেটেছিল। ১৯৭৪ সালের পর থেকে চরম দারিদ্র্যের সঙ্গে লড়াই করতে হয়েছিল তাকে। ১৯৮৯ সালে পাকিস্তানের লাহোরে মৃত্যু হয় মীনার।

:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়