রাজধানীতে বাইক দুর্ঘটনায় নিহত ৩

আগের সংবাদ

‘কোটা’ নিয়ে কূটকৌশল

পরের সংবাদ

বসন্ত বান্ধব কাপড়

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২৫, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ঋতু পরিবর্তনে প্রকৃতির সাথে সাথে আমরাও সেজে উঠি নতুন সাজে। খাওয়া দাওয়ার সাথে সাথে পোশাক, জীবনযাপনের অভ্যাস সবকিছুতেই লাগে নতুন ঋতুর ছোঁয়া। ফেব্রুয়ারি মাস প্রায় শেষের পথে আর এর সাথে সাথে শীতকালের সময়সীমা শেষ। চলছে বসন্ত আর অচিরেই গ্রীষ্ম। গরমে শরীরকে আরাম দিতে পারে অথচ ফ্যাশনেবল কিছু পোশাকের টিপস থাকছে এবার।

১. লিনেন: গ্রীষ্মে আবহাওয়া গরম এবং আর্দ্র হয়ে যায়। লিনেন গরম আবহাওয়ায় পরার জন্য একটি শ্বাস-প্রশ্বাসযোগ্য কাপড় হিসাবে শীর্ষ পছন্দ। এটি খুব হালকা এবং ঢিলেঢালাভাবে বোনা যা শরীর থেকে তাপকে পালাতে দেয়। এটি প্রচুর আর্দ্রতা শোষণ করে এবং দ্রুত শুকিয়ে যায়, আপনাকে ঠান্ডা ও শুষ্ক রাখে। লিনেনও প্রায়শই কুঁচকে যায়, তবে অনেক লোক এটি পছন্দ করে। নানান ট্রেন্ডের স্টাইলের পোশাক সহজেই এই কাপড় দিয়ে বানানো যায়।

২. সুতির কাপড়: গ্রীষ্ম এবং গরম আবহাওয়ার জন্য কটন অন্যতম সেরা কাপড়। এটি শুধু সাশ্রয়ীই নয় এটি তাপের জন্যও দুর্দান্ত। তুলা নরম, হালকা ওজনের, শ্বাস-প্রশ্বাসের উপযোগী এবং ঘামকে ভিজিয়ে রাখে, যার ফলে তাপ শরীর থেকে বের হয়ে যায় এবং আপনি ঠান্ডা থাকতে পারেন। এটি অগণিত শৈলী এবং রঙে আসে, যার অর্থ আপনি যেকোন প্রয়োজনের সাথে মানানসই একটি সুতির পোশাক খুঁজে পেতে পারেন। এছাড়াও বিভিন্ন ধরণের সুতির মিশ্রণ রয়েছে যার বিভিন্ন গুণ রয়েছে। কটন বেশ কুঁচকে যায়, কিন্তু কটন পলিয়েস্টার মিশ্রণ আপনাকে আয়রন করা থেকে রক্ষা করবে। তবে, সুতির কিছু খারাপ দিক আছে। আপনি যদি প্রচুর ঘামেন, তুলা আর্দ্রতা ভিজিয়ে রাখে তাই এটি ভারী এবং ভিজে যেতে পারে, আপনি যদি এটি হালকা রঙে পরিধান করেন তবে এটি আপনার বগলে বা কলারে আর্দ্রতার দাগও দেখাতে পারে।

৩. রেয়ন: রেয়নের খুব পাতলা ফাইবার রয়েছে, যা এটিকে অন্যান্য কাপড়ের চেয়ে বেশি শ্বাস নিতে দেয় এবং এটিকে হালকা বানায় ফলে গরম আবহাওয়ায় এটি শরীরের সাথে লেগে থাকতে পারে না। যেহেতু এটি পরতে খুব আরামদায়ক এবং শীতল, তাই রেয়ন স্পোর্টসওয়্যার এবং গ্রীষ্মের পোশাকের জন্য বিশেষভাবে ভাল কাপড়। গরম আবহাওয়ার জন্য একটি দুর্দান্ত কাপড়, উষ্ণ পানিতে ধুয়ে রেয়ন সঙ্কুচিত হতে পারে। আপনি ঠান্ডা জলে হাত ধুতে পারেন, তবে সংকোচন বা ক্ষতি এড়াতে পরিষ্কার রেয়ন শুকানোর পরামর্শ দেয়া হয়।

পোশাক : রঙ বাংলাদেশ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়