জবির নতুন প্রক্টর ড. জাহাঙ্গীর হোসেন

আগের সংবাদ

শেখ হাসিনার ইউরোপ জয় : মিউনিখ সফর > সরকার প্রধানদের অভিনন্দনে সিক্ত > শেখ হাসিনাকে ঘিরেই সবার আগ্রহ > বক্তব্যে যুদ্ধবিরোধী বার্তা প্রসংশিত

পরের সংবাদ

হাতির ওপর নির্যাতন বন্ধে এগিয়ে এলেন জয়া আহসান

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

বিনোদন প্রতিবেদক : বন্যপ্রাণী হাতির ওপর অত্যাচার বন্ধে এগিয়ে এলেন অভিনেত্রী জয়া আহসান। হাতি দিয়ে রাস্তায় চাঁদাবাজি একটি নিয়মিত দৃশ্য। দেশের বিভিন্ন জায়গায় যেমন- রাস্তাঘাট, দোকানঘর এমনকি গ্রামাঞ্চলে বাড়ি বাড়ি গিয়ে হাতি দিয়ে চাঁদাবাজি করা হয়। মানুষের নিয়ন্ত্রণে রেখে হাতিকে সার্কাসে ব্যবহার, হাতির পিঠে ভ্রমণ, বিয়ে বাড়িতে শোভাবর্ধন এবং বাণিজ্যিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানের র‌্যালিতে ও বিজ্ঞাপনের মতো বিভিন্ন বিনোদনের কাজে হাতির ব্যবহার বন্ধে রিট করা হয়েছে। গত রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন অভিনেত্রী জয়া আহসান এবং প্রাণী অধিকার নিয়ে কাজ করা সংগঠন পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের (‘প’ ফাউন্ডেশন) প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্থপতি রাকিবুল হক এমিল। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তাদের পক্ষে আইনজীবী সাকিব মাহবুব এ আবেদন করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে বলা হয়, অমানসিক নির্যাতনের মাধ্যমে হাতির প্রশিক্ষণ বন্ধ করা, বিনোদনের কাজে ব্যবহার না করা, চাঁদাবাজি বন্ধ করাসহ নানা দাবিতে সংগঠনটি বেশ কয়েক বছর ধরে বিভিন্ন কর্মসূচি দিয়ে আসছে। দুবার বন ভবন ঘেরাও করেছেন প্রাণী অধিকার কর্মীরা। তবে ওই সময় বন বিভাগের পক্ষ থেকে নানা প্রতিশ্রæতি দেয়া হলেও কার্যকর কোনো ব্যবস্থা নেয়া হয়নি এবং নির্যাতিত হাতির বিষয়ে ব্যবস্থা নিতে দফায় দফায় চিঠি দেয়া হলেও উপযুক্ত জবাব আসেনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়