রাজধানীতে ৩ দিনের সুন্নি ইজতেমা শুরু ১৪ ফেব্রুয়ারি

আগের সংবাদ

পোশাক খাতে সম্ভাবনার আলো

পরের সংবাদ

ভালোবাসার সাতকাহন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

ভালোবাসা নরম তুলার মতো আবেগে মোড়ানো, ভাষায় প্রকাশ না করতে পারা স্পর্শকাতর এক তীব্র অনুভূতির নাম। কখন, কীভাবে, কোন মুহূর্তে ভালোবাসা মানুষকে ছুঁয়ে যায়, তা হয়তো সে নিজেও পুরোপুরি বুঝে উঠতে পারে না। কোনো বাধায়, শাসনে তাকে আটকে রাখা যায় না। ভালোবাসা নিয়ে একেকজনের রয়েছে একেক রকম অনুভূতি, সেই সঙ্গে বিচিত্র সব অভিজ্ঞতা। শোবিজের মানুষদের ভাবনায় ভালোবাসা আসলে কী, আর ভালোবাসতে দিবসের প্রয়োজন হয় কিনা- আসুন জেনে নেয়া যাক…

‘একে অপরের প্রতি দায়িত্বশীল হতে হবে’
জাহিদ হাসান, অভিনেতা

ভালোবাসা আস্থার, ভালোবাসা সম্মানের, ভালোবাসাটা আদরের। শ্রদ্ধা ও সম্মানবোধের নামই ভালোবাসা। ভালোবাসার জন্য বিশেষ কোনো দিবসের প্রয়োজন নেই। মানুষকে সম্মান দেয়া, বিশ্বাস অর্জন করা ভালোবাসার অংশ। ভালোবাসা যেমনি হোক তার মধ্যে থাকা চাই আস্থা, সম্মান আর বিশ্বাস। একে অপরের প্রতি দায়িত্বশীল হতে হবে। দূরে থাকলেও যেন মনে হয় এই তো কাছাকাছিই আছি। অক্সিজেন ছাড়া যেমন মানুষ বাঁচে না, তেমনই বেঁচে থাকলেও ভালোবাসা ছাড়া মানুষ শান্তিতে থাকতে পারে না। তাই বেঁচে থাকার জন্য মানুষের ভালোবাসা খুব দরকার হয়। মানুষের জীবনে একজন দরকার, যাকে ভালোবাসতে হয় এবং তার কাছ থেকে ভালোবাসা পাওয়ার ইচ্ছা থাকে। তবে সর্বোপরি এ ভালোবাসায় থাকতে হয় শ্রদ্ধা ও সম্মানবোধ। সম্মানবোধ ও শ্রদ্ধা না থাকলে মুখে মুখে ভালোবাসা দিয়ে কাউকে সুখ দেয়া যায় না।

‘ভালোবাসা মানে এক ধরনের পাগলামি’
মামনুন ইমন, চিত্রনায়ক

ভালোবাসা এক ধরনের মায়া বলা যেতে পারে। আমার কাছে ভালোবাসা মানে হচ্ছে এক ধরনের পাগলামি। বিশেষ মানুষটার জন্য সবসময় মন কাঁদবে, তার হাসিতে আমার মন আনন্দে আত্মহারা হবে। ভালোবাসার জন্য বিশেষ কোনো দিবসের প্রয়োজন নেই। তারপরও ১৪ ফেব্রুয়ারি একটা বিশেষ দিবস। কিন্তু আমার মনে হয়, ভালোবাসার মতো ভালোবাসা যদি দুজনের মধ্যে থেকে থাকে তবে ৩৬৫ দিনই ভালোবাসা দিবস। ভালোবাসার মানুষ সম্পর্কে বলতে গেলে সে কখনো আমার অভিভাবক, আবার আমি কখনো তার অভিভাবক। দুজনের মধ্যে যখন কোনো কিছুরই ঘাটতি থাকবে না, তবেই মনে হয় ভালোবাসাটা ভালোবাসার মতো হবে।

‘একটা দিন না হয় একটু ঘটা করে
ভালোবাসা গেল’
সিয়াম আহমেদ, চিত্রনায়ক

আমার কাছে মনে হয় ভালোবাসার প্রকাশটা বয়সের প্রতিটা ধাপে ধাপে, সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তন হয়। ভালোবাসা, ভালোবাসার জায়গায়ই থাকে, এটা ধীরে ধীরে বাড়ে, কিন্তু বহিঃপ্রকাশটা কমে। ভালোবাসা বাড়ার সঙ্গে দায়িত্বও বাড়ে। ভালোবাসায় একেক সময় একেক ধরনের অনুভূতি তৈরি হয়। সবকিছুতে এটাই বেশি গুরুত্বপূর্ণ সবচেয়ে কাছে কে থাকে। এবং তার জন্যই সবকিছু করতে চাওয়া। মান-অভিমান, ভুল হলে তার কাছেই ফিরে যাওয়া। ভালোবাসার মানুষের জন্য সবসময় চেষ্টা থাকে তার জন্য ভালো কিছু করা। ভালোবাসার মানুষের সঙ্গে একটা ভালো বোঝাপড়া থাকা জরুরি। ভালোবাসার জন্য যদি একটা দিন আলাদা করে পাওয়া যায় আমার কাছে তো মনে হয় ভালোই। একটা দিন না হয় আরো একটু ঘটা করে ভালোবাসা গেল! স্কুল, কলেজ জীবনে প্রেম নিয়ে অনেক মেমরি আছে সেগুলো শেয়ার করার জন্য নয়, শুধু নিজের কাছে রেখে দেয়া। আর আমি তো ভালোবেসেই বিয়ে করেছি।

‘প্রতিদিনই ভালোবাসা যায়’
বাপ্পি চৌধুরী, চিত্রনায়ক

ভালোবাসার মানুষটাকে সবসময় আগলে রাখা। শত বিপদে-আপদে তাকে আগলে রেখে নিজেকে সেফ করা। ভালোবাসা মানে হচ্ছে আকাশ-মাটি। ভালোবাসা কখনো শেষ হয় না। শেষ পর্যন্ত যাকে ভালোবাসা যায় তাকে ভালোবাসা বলে। ভালোবাসা বাবা-মায়ের প্রতি হতে পারে, পরিবারের অন্য সদস্যদের প্রতি হতে পারে, বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ডের প্রতি হতে পারে, বন্ধুত্ব হতে পারে। মানুষ শুধু বয়সেই বাঁচে না, মানুষ মূলত ভালোবাসায় বেঁচে থাকে। আর এ ভালোবাসা হৃদয় দিয়ে অনুভব করতে হয়। এ অনুভব করার অনুভূতি অনেকের থাকে না। যার ফলে সৃষ্টি হয় প্রতিহিংসা ও অহংকার বোধের। ভালোবাসার জন্য কোনো দিবসের প্রয়োজন নেই। প্রতিদিনই ভালোবাসা যায়। তারপরও আমরা ভালোবাসার জন্য একটি দিবস উদযাপন করি; এর কারণ হচ্ছে, এই দিনটাতে যেন ভালোবাসাটাকে নতুনভাবে উপস্থাপন করা যায়। নিজেকে যেন ভালোবাসার মানুষের সামনে নতুন আঙ্গিকে দাঁড় করানো যায়। ভালোবাসা দিবস হোক ভালোবাসার বহিঃপ্রকাশের নতুন দিগন্ত।

‘আমি সব দিবসই উদযাপন করতে ভালোবাসি’
আশনা হাবীব ভাবনা, অভিনেত্রী

প্রত্যেকটি দিবসের জন্যই নির্দিষ্ট একটি দিন থাকা প্রয়োজন। কারণ আমরা অনেক ব্যস্ত। তাই একটা নির্দিষ্ট দিন থাকলে আমরা সেটা উদযাপন করতে পারি। এটা আমি পজিটিভভাবেই দেখি। আমি সব দিবসই উদযাপন করতে ভালোবাসি, কারণ আমি অনেক রোমান্টিক মানুষ। ভালোবাসা একেকজনের কাছে একেক রকম। তবে আমার কাছে মনে হয় নির্দিষ্ট একটা দিবস থাকলেই সেটার উপলক্ষে সবাই উদযাপন করবে তাদের প্রিয় মানুষদের নিয়ে।

‘ভালোবাসা মানে বিশ্বাস, সম্মান ও যতœশীলতা’
বিদ্যা সিনহা মীম, চিত্রনায়িকা

আমার কাছে ভালোবাসা মানে হচ্ছে বিশ্বাস, সম্মান আর যতœশীলতা। ভালোবাসা হৃদয়ের একটি অনুভূতি। যাতে থাকে দায়বদ্ধতা। একজন আরেকজনকে সম্মান দেখানো। সুখে-দুঃখে পাশে থাকা। খারাপটাকে পেছনে ফেলে ভালোকে গ্রহণ করা। আর ভালোবাসা মানে একদিনের জন্য অনেক কিছু করা নয় বরং প্রতিদিন ভালোবাসার মানুষকে মনে করাও
ভালোবাসা।আর ভালোবাসা বিভিন্ন রকম হয়। বাবা-মায়ের প্রতি এক রকম, বন্ধুদের জন্য আরেক রকম। ভালোবাসার জন্য কোনো দিবসের প্রয়োজন নেই। প্রতিদিনই ভালোবাসা যায়। এমন তো না যে, শুধু একটা দিনই আমরা ভালোবাসা প্রকাশ করছি। তারপরও ভালোবাসার বিশেষ দিন হিসেবে একটি বিশেষ দিন বা তারিখ বেছে নেয়া হয়েছে।

‘সম্পর্কের মধ্যে প্রত্যাশা কম রাখা ভালো’
সালমা, সংগীতশিল্পী

ভালোবাসা দিবস বলতে আসলে মনে হয় এটা একটি দিন মাত্র, এর বাইরে অন্য কিছু না। ভালোবাসা দিবসকে একেক জন একেকভাবে দেখে। পরিবারের সঙ্গে প্রতিটা দিনেই সবাই মিলেমিশে উৎসব করে কাটানো যায়। এখন যেহেতু সারাবিশ্বে এটা পালন করে। আমরাও এমন দিনে স্টেজ শো নিয়ে ব্যস্ত থাকি, কাউকে হ্যাপি ভ্যালেন্টাইস ডে বলি- এটা আসলে সবাই পালন করে অনেকটা দেখাদেখির মতো। আসলে ভালোবাসার দিনটা আমার কাছে প্রতিদিনের মতোই। এ ব্যাপারটা আমার সংসারে সবসময় মেইনটেইন করি। আপন মানুষ, সব মানুষ একসঙ্গে ভালো থাকুক- এটাই চাই। ভালোবাসা বলতে মনে করি সম্পর্কের মধ্যে সেক্রিফাইজ ও কনসিডার থাকা। আপনি কারো জন্য যতটুকু করবেন আপনার ভাগ্যে আল্লাহ ততখানিই রাখবেন। সম্পর্কের মধ্যে প্রত্যাশা কম রাখা ভালো, তাহলে জীবনে সুখী হওয়া যাবে।

‘বেঁচে থাকার মূল কারণটাই ভালোবাসা’
মেহজাবীন, অভিনেত্রী

ভালোবাসার দিবস হিসেবে আমরা একটা দিনই পালন করি। আমি এটাকে পজিটিভভাবেই দেখি। দিনটা প্রতিটা মানুষের কাছে কোনো না কোনোভাবে স্পেশাল হয়ে ওঠে। যারা বিবাহিত তাদের জন্যও যেমন অন্যরকম একটা ব্যাপার থাকে, তেমনি যারা সিঙ্গেল তাদের জন্যও অন্যরকম থাকে। আমাদের ব্যস্ত জীবনে যাদের ভালোবাসি, এই দিনে কোনো একটা উপহার দেয়া কিংবা তাকে মনে করিয়ে দেয়া আমার জীবনে তার গুরুত্ব কতটুকু। অনেক সময় সে সুযোগটা হয়ে ওঠে না, কিন্তু এই একটা দিনের কারণে আমরা হয়তোবা সে জিনিসটা করতে পারি। এই বিশেষ দিনে তাকে একটা উপহার বা ফুল দিয়ে কিংবা শুধু মুখেই বলতে পারি আমি যে, তোমাকে অনেক ভালোবাসি। সেটা লাইফ পার্টনারের ক্ষেত্রে হোক বা পরিবারের কারো জন্য হোক। আমার কাছে বেঁচে থাকার মূল কারণটাই হলো ভালোবাসা। যদি ভালোবাসা না থাকত তাহলে পৃথিবী সামনের দিকে যেত না।
‘প্রতিটা দিনই ভালোবাসার মানুষের জন্য’
জিয়াউল রোশান, অভিনেতা

আমার কাছে ভালোবাসা দিবসের আলাদা করে কোনো ফিল হয় না। আমরা যদি জীবনে কোনো মানুষকে ভালোবেসে থাকি তাহলে প্রত্যেকটা দিনই সে ভালোবাসার মানুষের জন্য। ৩৬৫ দিনই ভালোবাসা দিবস। অনেকেই এই দিনটাকে বিশেষভাবে উদযাপন করে থাকে। তবে এই কালচারে আমি বিশ্বাসী না। ভালোবাসা দিবস শুধু দুটি মানুষের মধ্যে সীমাবদ্ধ না। জীবনসঙ্গী হোক বাবা-মা, ভাই-বোন সব কাছের প্রিয় মানুষকে নিয়েই ভালোবাসার দিবস হয়। ভালোবাসার সংজ্ঞা দেয়া খুব জটিল। তবুও আমার কাছে মনে হয় ভালোবাসা মানে হচ্ছে আস্থা, বিশ্বাস আর শান্তি। এগুলো নিয়ে ভালোবাসা তৈরি হয়। আমি সবসময় খুব দুরন্ত ছিলাম, খেলাধুলা নিয়ে ব্যস্ত থাকতাম, তাই প্রেম-ভালোবাসা নিয়ে মজার কোনো স্মৃতি নেই। ভালোবাসা নিয়ে মজার স্মৃতি যেমন তখনো ছিল না তেমন তারকা হওয়ার পরও নেই। অনেক ভক্ত আমাদের দূর থেকে ভালোবাসেন, এই ভালোবাসাটা আবার অন্যরকম। যা আমাদের ভালো কাজের অনুপ্রেরণা জোগায়।

‘আমার কাছে একটা উৎসবই মনে হয়’
দীঘি, চিত্রনায়িকা

এখন তো শুধু ভালোবাসা দিবসই না, একই দিন ফাল্গুন উৎসবও পালন করে। এটা আমার কাছে একটা উৎসবই মনে হয়। সপ্তাহের বাকি দিনগুলোর মতোই মনে হয়। তবে এই দিনটা আমরা এটুকু অন্যরকমভাবে পালন করি। যেহেতু এটা ভালোবাসা দিবস আমার কাছে মনে হয় ভালোবাসার মানুষ যে কেউই হতে পারে, এটা বাবা-মা, ভাই-বোন, কাছের কেউ। তাদের নিয়ে স্পেশাল ফিল করা হয়, তারা যে আমাদের স্পেশাল মানুষ এটা তাদের ফিল করানোর জন্য তাদের নিয়ে ঘুরতে যাওয়া, সিনেমা দেখতে যাওয়া, বাইরে খেতে যাওয়া হতে পারে। আমার কাছে ভালোবাসা হচ্ছে, যে মানুষটাকে বিশ্বাস করতে পারব, তাকে অনেক বেশি সম্মান করতে পারব এবং তার কাছ থেকেও সে সম্মানটা পাব। তখন আমার কাছে মনে হয় সে মানুষটাকে আমি ভালোবাসতে পারি। এটা যেই হোক, যেমন আমার বাবাকে অনেক বিশ্বাস করি, সম্মান করি। এই দুটি জিনিস থেকে তার জন্য ভালোবাসা চলে আসে। একই হবে আমার পার্টনারের ক্ষেত্রেও।

:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়