আইনমন্ত্রী : জনমনে বিভ্রান্তি সৃষ্টির জন্য ৬৪৮ এমপির কথা বলা হচ্ছে

আগের সংবাদ

উপজেলা নির্বাচনের আগেই বিবাদ মেটাতে চায় আ.লীগ : ভোটের কোন্দল

পরের সংবাদ

নতুন বছরে মঞ্চে নতুন চার নাটক

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২৪ , ১২:০০ পূর্বাহ্ণ

বছরের শুরুতেই জমজমাট হয়ে উঠেছে নাট্যাঙ্গন। নতুন নতুন নাটক মঞ্চে আনছে নাট্যদলগুলো। বছরের প্রথম মাসেই ঢাকার মঞ্চে এসেছে চার নাটক। নাটকগুলোর খোঁজ দিচ্ছেন মেলা প্রতিবেদক

‘উনপুরুষ’ দিয়ে নাট্যযাত্রা শুরু করছে নবরস
নতুন বছরের শুরুতেই নতুন নাটক নিয়ে মঞ্চে আসছে নবরস। অপু মেহেদীর রচনা ও সৈয়দা শামছি আরা সায়েকার নির্দেশনায় ‘উনপুরুষ’ দিয়ে নাট্যযাত্রা শুরু করছে দলটি। আগামী ২৩ ও ২৪ জানুয়ারি রাজধানীর নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে নাটকটির প্রদর্শনী হবে। ২০১৮ সালে প্রতিষ্ঠিত হয় নবরস নৃত্য ও নাট্যদল। প্রতিষ্ঠার পর বেশ সময় নিয়েই দলটি মঞ্চে আনছে তাদের প্রথম প্রযোজনা ‘উনপুরুষ’। এটি একজন আত্মনির্ণয় বিপন্ন মানুষের গল্প। আমাদের তথাকথিত সমাজের নিয়মের জাঁতাকলে পিষ্ট হয়ে এক সংকটময় পথে চলতে থাকে তার অনিশ্চিত জীবনযাত্রা। এ প্রসঙ্গে নাট্যকার অপু মেহেদী মেলাকে বলেন, ‘শুধু জন্মসূত্রে প্রাপ্ত লিঙ্গ পরিচয় দিয়েই মানুষের আত্মনির্ণয় ঘটে না। এক্ষেত্রে জেন্ডার বা সামাজিক লিঙ্গ একটা বড় ভূমিকা রাখে। আমাদের সমাজ মানুষের সামাজিক পরিচয়ের কিছু ছকবাঁধা পরিচয় নির্ধারণ করে রেখেছে। সমাজের এসব নির্ধারিত পরিচয়ের বাইরেও মানুষের পরিচয় রয়েছে। বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে মানুষ তার অভিজ্ঞতার আলোকে গড়ে ওঠা অনুভূতি দিয়েই ঠিক করে নিতে চায় তার সামাজিক পরিচয়। এই পরিচয় বা আত্মনির্ণয়ে যখন বাধা এসে দাঁড়ায় তখনই সে হয়ে ওঠে বিপন্ন। আমাদের চারপাশে এমন অসংখ্য বিপন্ন মানুষ রয়েছে। তাদের কেউ কেউ পরিচয়ের স্বীকৃতির জন্য সোচ্চার হয় আবার কেউ কেউ সমাজের ঘৃণিত রূপ দেখার ভয়ে আমৃত্যু আড়াল করে রাখে নিজেকে। আমাদের সমাজের এই আত্মনির্ণয় বিপন্ন মানুষদের গল্প বলার প্রয়াসই উনপুরুষ।’ নির্দেশক শামছি আরা সায়েকা মেলাকে বলেন, ‘উনপুরুষ নবরসের প্রথম প্রযোজনা। অধিকাংশ নবীন শিল্পীকে নিয়েই কাজটি করেছি। দীর্ঘদিন অভিনয়ের সঙ্গে যুক্ত হলেও নির্দেশক হিসেবে এটি আমার প্রথম কাজ। সে হিসেবে কাজটি আমার কাছে এক ধরনের চ্যালেঞ্জ। আশা করি সবার সম্মিলিত প্রচেষ্টা ও দর্শকদের সমর্থনে আমরা চ্যালেঞ্জকে উতরে যেতে পারব।’ ‘উনপুরুষ’ নাটকটিতে অভিনয় করেছেন ওয়াজিদ, কাশিফ আলফি আহমেদ, নূর-এ-খোদা মাশুক সিদ্দীক, সৈয়দা শামছি আরা সায়েকা, জিসান আদিত্য জয়, নুসরাত জাহান বন্যা, সাদিকা মালিহা শখ, সবুজ খান, সুকন্যা সাকিরা, গোলাম মোর্শেদ, সানি, বন্যা, শখ প্রমুখ। নাটকটিতে আলো ও মঞ্চ পরিকল্পনায় সাইফুল ইসলাম, পোশাক উপদেষ্টা হিসেবে আছেন ওয়াহিদা মল্লিক জলি, সংগীত পরিকল্পনায় এবি সিদ্দিক।

‘রঙিন চরকি’
নতুন বছরের শুরুতে শূণ্যন রেপার্টরি থিয়েটার মঞ্চে এনেছে তাদের তৃতীয় প্রযোজনা নাটক ‘রঙিন চরকি’। গতকাল ১৯ জানুয়ারি জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। ‘রঙিন চরকি’ প্রয়াত নাট্যকার মান্নান হীরার লেখা সবশেষ নাটক। নির্দেশনা দিয়েছেন সাজিদুর রহমান। নাটকটিতে অভিনয় করেছেন মোমেনা চৌধুরী, রাফিউল রকি, জুয়েল মিজি, তৌফিক মেসবাহ, বিলকিস মীর, ফিরোজ আল মামুন ও সাজিদুর রহমান। উল্লেখ্য, শূণ্যন রেপার্টরি থিয়েটার এ পর্যন্ত ‘লালজমিন’ ও ‘মৃত্যু মৃত্যু খেলা’ নামে দুটি নাটক মঞ্চে এনেছে এবং তার সঙ্গে যুক্ত হলো ‘রঙিন চরকি’। এই তিনটি নাটকই মান্নান হীরার লেখা।

‘পারো’
জনপ্রিয় নাট্য সংগঠন ‘দেশনাটক’ মঞ্চে আনতে যাচ্ছে তাদের নতুন নাটক ‘পারো’। নাটকটির রচনা করেছেন মাসুম রেজা এবং মঞ্চে নির্দেশনাও দিচ্ছেন তিনি। ‘পারো’ দেশ নাটকের ২৫তম প্রযোজনা। নাটকটি আগামী ২৩ ও ২৪ জানুয়ারি সন্ধ্যে ৭টায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হবে। একজন নারীর জীবনের নানা অধ্যায়ের ঘটনা প্রবাহের মধ্য দিয়েই নাটকটির গল্প এগিয়ে যাবে। ‘পারো’তে অভিনয়ে থাকছেন বন্যা মির্জা। তার অনুপস্থিতিতে এ চরিত্রে অভিনয় করবেন সুষমা সরকার।

‘ক্রীতদাসের হাসি’
আগামী ২৬ ও ২৭ জানুয়ারি সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের পরিবেশনায় মঞ্চায়িত হবে শওকত ওসমান রচিত কালজয়ী উপন্যাস অবলম্বনে নাটক ‘ক্রীতদাসের হাসি’। নাটকটির নির্দেশনায় রয়েছেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রধান ড. সাইদুর রহমান লিপন। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মঞ্চ ও পোশাক পরিকল্পনায় বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রভাষক মহসিনা আক্তার, আলোক পরিকল্পনা ও অভিনয়ের তত্ত্বাবধানে ধীমান চন্দ্র বর্মণ, সহকারী নির্দেশক আব্দুর রাজ্জাক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়