চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা কৃষ্ণা রহমান

আগের সংবাদ

বিশৃঙ্খলা ঠেকাতে কঠোর ইসি : তিন শতাধিক প্রার্থীকে শোকজ > কয়েকজনকে জরিমানা > মামলা ৩ প্রার্থীর বিরুদ্ধে

পরের সংবাদ

মৌচাক দেখিয়ে দেয় যে পাখি

প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গ্রেটার হানিগাইড। এক ধরনের পাখি। মোম খেতে পছন্দ করে। মানুষের সঙ্গে পরম বন্ধুত্ব। ডাকলেই সাড়া দেয়। সাহায্য করে মৌয়ালদের। পথ দেখিয়ে নিয়ে যায় মৌচাকে। তবে পাখিটিতে আকৃষ্ট করতে বিশেষ বাঁশি বাজিয়ে থাকেন মধু সংগ্রহকারীরা।
সমীক্ষায় দেখা গেছে, তানজানিয়া এবং মোজাম্বিকের হানিগাইডরা পর্যটকদের চেয়ে মধু সংগ্রহকারীদের ডাকে বেশি সাড়া দেয়।
পাখিটির এমন আচরণগত পার্থক্য নিয়ে মতামত দিয়েছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের জীববিজ্ঞানী ডা. ক্লেয়ার স্পটিসউড। তিনি বলেন, আমরা দেখেছি হানিগাইডরা বিদেশি পর্যটক বা অন্য যে কোনো মানুষের চেয়ে স্থানীয়দের ডাকে বেশি সাড়া দেয়। তার গবেষণাপত্রে আরো উঠে আসে, মানুষ এবং পাখির সহযোগিতামূলক এমন আচরণে উভয়পক্ষই উপকৃত হয়। তিনি আরো বলেন, এ ঘটনায় উভয় প্রজাতিই উপকৃত হয়। হানিগাউড পাখিটি মধু সংগ্রহকারীদের মৌচাকের কাছে নিয়ে যায়, যা খুঁজে পাওয়া বেশ কষ্টসাধ্য। আবার মধু সংগ্রহের পর মানুষের রেখে যাওয়া প্রোটিসমৃদ্ধ লার্ভা এবং ক্যালরিসমৃদ্ধ মোম থেকে উপকৃত হয় পাখিটি। মানুষ ও পাখিদের যোগাযোগের বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করেন গবেষকরা।
এমনকি আফ্রিকান মধু সংগ্রহকারী ইয়াও এবং হাডজা সম্প্রদায়ের সঙ্গেও কথা বলেন। সবশেষে স্পটিসউড জানান, মানুষ এবং হানিগাইডের মধ্যকার এ সম্পর্ক প্রত্যক্ষ করা সৌভাগ্যের ব্যাপার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়