চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা কৃষ্ণা রহমান

আগের সংবাদ

বিশৃঙ্খলা ঠেকাতে কঠোর ইসি : তিন শতাধিক প্রার্থীকে শোকজ > কয়েকজনকে জরিমানা > মামলা ৩ প্রার্থীর বিরুদ্ধে

পরের সংবাদ

নির্দোষ ব্যক্তির ৪৮ বছর জেল

প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আমেরিকান নাগরিক গিøন সিমন্স ১৯৭৪ সালে একটি হত্যা মামলায় গ্রেপ্তার হন। বিচারে দোষী সাব্যস্ত হয়ে ৪৮ বছর ধরে কারাভোগ করেছেন তিনি। গত জুলাইয়ে তাকে মুক্তি দেয়া হয়। এরপর গত মঙ্গলবার আদালত সিমন্সকে নির্দোষ ঘোষণা করে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, গিøন সিমন্সের বয়স এখন ৭০ বছর। ১৯৭৫ সাল যখন তার বয়স ২২ বছর তখন হত্যা মামলায় তাকে দোষীসাব্যস্ত করে ফাঁসির আদেশ দেয়া হয়। ১৯৭৪ সালে ওকলাহোমা শহরের উপকণ্ঠে একটি মদের দোকানে ডাকাতির সময় তিনি এবং তার সহযোগী ডন রবার্টস মিলে ক্যারোলিন সু রজার্স নামের এক নারীকে হত্যা করার অভিযোগ ছিল তার বিরুদ্ধে।
প্রথমে সিমন্সকে মৃত্যুদণ্ড দেয়া হলেও মার্কিন সুপ্রিম কোর্ট পরে সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেয়ায় সিমন্স ৪৮ বছর এক মাস ১৮ দিন জেল খাটেন। সিমন্স এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘদিন কারাভোগ করা নির্দোষ ব্যক্তি। শুরু থেকেই সিমন্সের দাবি ছিল- হত্যাকাণ্ডের সময় তিনি নিজ শহর লুইজিয়ানায় ছিলেন। কিন্তু এতদিন তিনি তা প্রমাণ করতে পারছিলেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়