পিবিআই কমকর্তার বিরুদ্ধে জমি দখলের অভিযোগ

আগের সংবাদ

স্মার্ট বাংলাদেশের রূপরেখা ঘোষণা

পরের সংবাদ

যেমন খুশি তেমন সাজো

প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

স্কুলের বিজয় দিবসের অনুষ্ঠানে মিনুর খুব ইচ্ছা সে যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতায় অংশ নেবে। কিন্তু কী সাজবে বুঝতে পারছে না। মিনু এবার পঞ্চম শ্রেণিতে উঠবে। মিনু স্কুলের শিক্ষককে নাম তো দিয়ে এসেছে প্রতিযোগিতায়। কিন্তু সাজবে কী?
মিনু দাদিকে এসে বলল- আমি স্কুলে যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতায় নাম দিয়েছি। এখন কী সাজব?
দাদি মিনুর হাত ধরে কাছে টেনে নিয়ে বসালেন। তারপর বললেন- তুমি মুক্তিযোদ্ধা সাজতে পার। কিন্তু এটা অনেকেই সাজবে। তুমি অন্যরকম কিছু করো।
মিনু অবাক হয়ে জিজ্ঞেস করে- কী করব?
– তুমি মুক্তিযুদ্ধের ইতিহাসে বীরাঙ্গনাদের কথা শুনেছ? দাদি প্রশ্ন করেন।
মিনু মাথা নাড়িয়ে বলল- হুম। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী আমাদের দেশের মা, বোনদের বন্দি করে অত্যাচার করেছে। অনেক কষ্ট দিয়েছে তাদের। মা একদিন বলেছিল।
দাদি বলল- তুমি চাইলে বীরাঙ্গনা সাজতে পার। আমি তোমাকে সাজিয়ে দেব। কী সাজবে? আমাদের এই বিজয়ের পেছনে বীরাঙ্গনাদেরও অবদান রয়েছে। তাদের সম্মান দেখিয়ে তুমি সাজতে পার।
মিনু খুশি হয়ে দাদিকে জড়িয়ে ধরল। এরপর দাদির দেয়া কয়েক লাইন ডায়লগ মুখস্থ করল।
স্কুলের ক্রীড়া প্রতিযোগিতার দিন পরিকল্পনা মতোই বীরাঙ্গনা সাজল মিনু। সবাই অনেক প্রশংসা করল। প্রথম পুরস্কারও পেল সে। মিনুর দাদিও স্কুলের মাঠে গিয়েছেন মিনুর যেমন খুশি তেমন সাজো দেখতে।
মিনু প্রথম পুরস্কারটা এনে দাদির হাতে দিয়ে বলল- এটা তোমার জন্য দাদি। তুমি না থাকলে আমি পারতাম না। আমি আজ সত্যি বীরাঙ্গনা সেজে আনন্দিত।
দাদির চোখে আনন্দের অশ্রæ চিকচিক করছে। মনে মনে তিনি ভাবছেন, এভাবেই নতুন প্রজন্ম জানুক বাংলাদেশ স্বাধীনতার গৌরবের ইতিহাস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়