গণজাগরণের সাংস্কৃতিক উৎসব : রবীন্দ্র-নজরুলের সুরে মঞ্চ মাতালেন শিল্পীরা

আগের সংবাদ

শিল্পায়ন-কর্মসংস্থানের রোডম্যাপ : স্মার্ট বাংলাদেশের স্মার্ট ইশতেহার > ২৭ ডিসেম্বর ঘোষণা করবেন শেখ হাসিনা

পরের সংবাদ

বিভিন্ন স্থানে নির্বাচনী সহিংসতা : হামলার শিকার স্বতন্ত্র প্রার্থীর কর্মী-সমর্থকরা

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নির্বাচনী প্রচারণা জমে উঠতে না উঠতেই বিভিন্ন স্থানে শুরু হয়েছে একের পর এক হামলা এবং নির্বাচনী অফিস ও গাড়ি ভাঙচুরের ঘটনা। বেশির ভাগ ক্ষেত্রেই হামলার শিকার হচ্ছেন স্বতন্ত্র প্রার্থীর কর্মী সমর্থকরা। কুষ্টিয়ার কুমারখালীতে নন্দলালপুরে গাড়ি ভাঙচুরের ঘটনায় নৌকার সমর্থক এক ইউপি সদস্যকে একদিনের কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন নির্বাচনী এলাকায় আচরণবিধি প্রতিপালনে নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেট। অপরদিকে জামালপুরে মদ পান করে নিজেদের প্রচার কেন্দ্র ভাঙচুর করার ঘটনায় একজনকে আটক করেছে পুলিশ। এ সব বিষয়ে নাটোর, ফরিদপুর, জামালপুর, সাতকানিয়া (চট্টগ্রাম), গুরুদাসপুর (নাটোর), কুমারখালী (কুষ্টিয়া) প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট-
সাতকানিয়ায় স্বতন্ত্র প্রার্থীর সমর্থকের বাড়িতে গুলি, গাড়ি ভাঙচুর : দ্বাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১৫ (লোহাগাড়া-সাতকানিয়া আংশিক) আসনের স্বতন্ত্র প্রার্থী আবদুল মোতালেবের নির্বাচনী অফিস ও গাড়ি ভাঙচুর এবং তার সমর্থকের বাড়িতে গুলি ছোড়ার অভিযোগ উঠেছে নৌকা প্রার্থীর কর্মী-সমর্থকদের বিরুদ্ধে। গত বুধবার রাত সাড়ে ১২টার দিকে উপজেলার পশ্চিম ঢেমশা ইছামতি আলীনগর এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনার খবর পেয়ে সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শিবলী নোমান ও সাতকানিয়া থানার ওসি প্রিটন সরকার ঘটনাস্থল পরিদর্শন করেন। স্বতন্ত্র প্রার্থী আবদুল মোতালেব বলেন, পশ্চিম ঢেমশার ইছামতি আলীনগর এলাকায় নৌকার প্রার্থীর সমর্থকরা আমার নির্বাচনী অফিসে হামলা করে ভাঙচুর ও গুলি চালায়। এসময় তারা একটি মাইক্রোবাস, ১টি ট্রাকসহ ৪টি গাড়ি ভাঙচুর করে। পরে চেয়ারম্যান সুমনের বাড়িতেও নদবির লোকজন গুলি চালায়। আমি এ ঘটনায় দোষীদের শাস্তি দাবি করছি।
সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শিবলী নোমান বলেন, বুধবার রাতে পশ্চিম ঢেমশা এলাকায় হামলার ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। সেখানে কি হয়েছিল, কারা এ ঘটনা ঘটিয়েছে আশেপাশের সিসি (ক্লোজ সার্কিট) টিভি ক্যামেরার ফুটেজ দেখে ও প্রয়োজনীয় কল রেকর্ড সংগ্রহ করে দায়ীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়া হবে। ঘটনার সময় পুলিশের উপস্থিতির বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, কারো (পুলিশের) বিরুদ্ধে অভিযোগ আসলে আমরা সেটা তদন্ত করে ব্যবস্থা নেবো।
জামালপুরে মদ পান করে নিজেদের প্রচার কেন্দ্র ভাঙচুর আটক ১ : মদ পান করে জামালপুর-৫ (সদর) আসনের স্বতন্ত্র প্রার্থী রেজাউল করিম রেজনুর নির্বাচনী প্রচারকেন্দ্র ভাঙচুরের ঘটনায় বিপুল (৩৫) নামে একজনকে আটক করেছে পুলিশ। বুধবার মধ্যরাতে জামালপুর শহরের জিগাতলা বন্দেরবাড়ি এলাকায় তার নিজ বাড়ি থেকে তাকে আটক করা হয়। বিপুল মিয়া ওই এলাকার মজনু মিয়ার সন্তান। সে নিজেকে স্বতন্ত্র প্রার্থীর সমর্থক হিসেবে পরিচয় দেয়। জামালপুর থানার ওসি মো. মহব্বত কবির বলেন- বুধবার রাতে ৯৯৯ এর মাধ্যমে পশ্চিম ফুলবাড়িয়া (বউ বাজার) এলাকায় একজন প্রার্থীর নির্বাচনী প্রচারকেন্দ্র ভাঙচুরের খবর পাই। সঙ্গে সঙ্গে পুলিশের মোবাইল টিম ঘটনাস্থল পরিদর্শন করে। সেখানে প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে একজনের সম্পর্কে তথ্য পাওয়ার পর মধ্য রাতে মদ্যপ অবস্থায় বিপুল মিয়াকে নিজ বাড়ি থেকে আটক করা হয়।
তবে স্বতন্ত্র প্রার্থী রেজাউল করিম রেজনু বলেন- ‘বিপুল মিয়া আমার কেন্দ্র কমিটির কেউ না। মদ খেয়ে কেন্দ্র ভাঙচুরের তথ্যটি মিথ্যা। উনারা ঘটনা ঘটিয়ে এখন উল্টানোর চেষ্টা করছে। আমার সমর্থকরা এরকম কাজ করতে পারে না।
নাটোরে স্বতন্ত্র প্রার্থীর অফিস ভাঙচুর ও হামলায় আহত তিন : নাটোর-৪ (গুরুদাসপুর-বড়ইগ্রাম) আসনে নির্বাচনী প্রচারণা জমে উঠতে না উঠতেই শুরু হয়েছে একের পর এক হামলা অফিস ভাঙচুরের ঘটনা। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার ধারাবারিষা ইউনিয়নের বিন্যাবাড়ি বাজারে স্বতন্ত্র প্রার্থী সাবেক ৫ বারের এমপি ও নাটোর জেলা আওয়ামী লীগের প্রয়াত সাংসদ পুত্র আসিফ আব্দুল্লাহ বীন কুদ্দুস শোভনের নির্বাচনী অফিস ভাঙচুর করে নৌকার সমর্থকরা। বিন্যাবাড়ী এলাকার সাবেক যুবলীগ নেতা ফজুল প্রামাণিক, আজাদ, শান্তর নেতৃত্বে বেশ কয়েকজন এসে ওই অফিস ভাঙচুর করে চলে যায়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে।
স্বতন্ত্র প্রার্থী শোভন জানান, তার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে কর্মী সমর্থকদের ভয় দেখানোর জন্য একের পর এক হামলা চালানো হচ্ছে। প্রশাসনের কাছে সঠিক পদক্ষেপ কামনা করেছেন তিনি। এ বিষয়ে বর্তমান সংসদ সদস্য ডা.সিদ্দিকুর রহমান পাটোয়ারী মুঠোফনে বলেন, তার কোনো সমর্থক এমন কাজ করতে পারেননা। তাছাড়াও এমন ঘটনা তিনি এখন পর্যন্ত শুনেননি। গুরুদাসপুর থানার ওসি মো. উজ্জল হোসেন জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। আগের ঘটনায় নিয়মিত মামলা হয়েছে। আজকের ঘটনাও তদন্ত করে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
সহকারী রিটার্নিং কর্মকর্তা সালমা আক্তার জানান, নির্বাচনী প্রতিটি এলাকায় ভ্রাম্যমাণ আদালতের টিম টহল দিচ্ছে। অপরাধ করে কারো পার পাওয়ার সুযোগ নেই।
সিংড়ায় নৌকা প্রার্থীর সমর্থকদের হামলায় স্বতন্ত্র প্রার্থীর ৮ সমর্থক আহত : সিংড়ায় স্বতন্ত্র প্রার্থী শফিকুল ইসলাম শফিকের গণসংযোগের সময় নৌকার প্রার্থী প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের কর্মী সমর্থকদের হামলায় অন্তঃত ৮ জন আহত হয়েছে। এ সময় কয়েকটি মোটরসাইকেলও ভাঙচুর করা হয়। বুধবার সন্ধ্যার পর উপজেলার সাতপুকুরিয়া বাজারে এ হামলার ঘটনা ঘটে। আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। স্বতন্ত্র প্রার্থী শফিকুল ইসলাম শফিক জানান, উপজেলার সাতপুকুরিয়া বাজারে তার কর্ম সমর্থকরা ঈগল প্রতীকে ভোট চেয়ে গণসংযোগ করছিল। এ সময় ইটালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফুল ইসলাম আরিফের নেতৃত্বে নৌকা প্রতীকের প্রার্থী প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের কর্মী সমর্থকরা তাদের বাধা দেয় এবং প্রচারণা চালাতে নিষেধ করে সেখান থেকে তাড়িয়ে দেয়। বাধা পেয়ে তারা ফিরে চলে আসার সময় পেছন থেকে তারা অতর্কিতে হামলা চালিয়ে তাদের রক্তাক্ত জখম করে। এ সময় তার সমর্থকদের কয়েকটি মোটরসাইকেল ভাঙচুর করে তারা। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে উপজেলা স্থাস্থ্যকমপ্লেক্সে ভর্তি করে। এ ব্যাপারে রাতেই ১০ জনের নাম উল্লেখ করে আরো ২৫/৩০ জনের নামে মামলা করেন স্বতন্ত্র প্রার্থী শফিকের সমর্থক ও উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি তাজুল ইসলাম। বৃহস্পতিবার এ মামলার দুজন এজাহারভুক্ত আসামি মাহাবুর (৪৫) ও হানিফকে (২৫) গ্রেপ্তার করে সিংড়া থানা পুলিশ।
স্বতন্ত্র প্রার্থীর সমর্থকের ওপর হামলা ও ভাঙচুর, নৌকার সমর্থক কারাগারে : কুষ্টিয়া-৪ (কুমারখালী-খোকসা) আসনের স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক সাংসদ বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফের সমর্থক ও আ.লীগ নেতাকর্মীদের ওপর এক রাতে পৃথক পৃথক স্থানে তিনটি হামলার ঘটনা ঘটেছে। এতে রউফের সমর্থকদের মাইক্রোবাস ও নির্বাচনী কার্যালয় ভাঙচুর এবং পোস্টার ছিড়ে ফেলার অভিযোগও পাওয়া গেছে। গত বুধবার রাত সোয়া ৭টায় কুমারখালীর নন্দলালপুর ইউনিয়নের সোন্দাহ নন্দলালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে গাড়ি ভাঙচুর করা হয়, রাত ৯ টার দিকে কয়া ইউনিয়নের কয়া বাজারে নির্বাচনী কার্যালয়ে ভাঙচুর এবং রাত ১১ টার দিকে যদুবয়রা ইউনিয়নের বহলবাড়িয়া মোড়ে সমর্থকদের ওপর হামলা ও পোষ্টার ছেড়ার ঘটনা ঘটেছে।
অভিযোগ অস্বীকার করে নৌকা প্রার্থী সেলিম আলতাফ জর্জ জানান, দলীয় মনোনয়ন না পেলেই আব্দুর রউফ স্বতন্ত্র দাঁড়িয়ে যান। জনগণ স্বতন্ত্র প্রার্থীকে প্রত্যাখ্যান করেছে। সেজন্য নিজেরাই ভাঙচুর করে অন্যদের দোষারোপ করছেন।
পোস্টার লাগানোর সময় স্বতন্ত্র প্রার্থীর সমর্থককে কুপিয়ে জখম : ফরিদপুর-৩ আসনে পোস্টার লাগানোর সময় স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের সমর্থককে কুপিয়ে জখম করেছে দুর্বৃত্তরা। গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২ টার দিকে ফরিদপুর সদর উপজেলার ঈশান গোপালপুর ইউনিয়নের ওমেদিয়া বটতলা বাজারে দুর্গাপুর ওমেদিয়া প্রাথমিক বিদ্যালয়ের সামনে এ ঘটনা ঘটে। আহত ওই ব্যক্তির নাম আজিজ শেখ (৩০)। তিনি ওই এলাকার স্থানীয় বাসিন্দা। আজিজ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তার অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক। ফরিদপুরের অতিরিক্তি পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সালাউদ্দিন বলেন, দুপুরে ঈশান গোপালপুর ইউনিয়নের ওমেদিয়া বটতলা বাজারে ঈগল মার্কার পোস্টার লাগানোর সময় নৌকার সমর্থকদের সঙ্গে মারামারির ঘটনা ঘটে। এ ঘটনায় ঈগল মার্কার সমর্থক একজন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়