মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেপ্তার ৪০

আগের সংবাদ

মাঠের লড়াই জমবে এবার : আনুষ্ঠানিক প্রচারণা শুরু আজ থেকে > মোট প্রার্থী ১৮৯৬ > আ.লীগ ২৬৩, জাপা ২৮৩

পরের সংবাদ

ডার্ক ওয়েবে নেই তো ঠিকানা…

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের একটি অংশ হলো ডার্ক নেট। অনেকের মতো ইন্টারনেটে যা দেখা বা পাওয়া যায় তার তুলনায় ডার্ক ওয়েব বেশি সমৃদ্ধ। সাধারণ ব্যবহারকারীদের কাছে এটি অপ্রবেশযোগ্য। সাইবার হামলাকারী থেকে শুরু করে হ্যাকারদের বিচরণই এখানে বেশি। সাধারণ ব্যক্তি থেকে শুরু করে প্রতিষ্ঠানসহ বিখ্যাতদের তথ্য এখানে লেনদেন হয়। সাধারণ মানুষের তথ্যও এর বাইরে নয়।
ডার্ক ওয়েবে যদি কোনো তথ্য আপলোড হয়ে যায় তাহলে সে বিষয়ে জানার জন্য বিশেষ রিপোর্ট বানিয়ে দেবে গুগল। কিছুদিন আগেই যুক্তরাষ্ট্রে এ ফিচার চালু করেছিল গুগল। কোনো ইউজারের তথ্য যদি ডার্ক ওয়েবে থাকে তাহলে স্ক্যান করে আপনাকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার পরামর্শ দেবে গুগল। গুগল ওয়ান সাবস্ক্রাইবারদের অতিরিক্ত সুবিধা দেয়া হলেও সব ইউজারই এ ফিচার ব্যবহার করতে পারবে। প্রথমেই স্ক্যান করার জন্য ওয়ান গুগল ডটকম ওয়েবসাইটে যেতে হবে। সেখানে ডার্ক ওয়েব রিপোর্ট নামে একটি অপশন থাকবে। তারপর ট্রাই নাউ অপশনে ক্লিক করতে হবে।
এবার রান স্ক্রিন অপশনে ক্লিক করতে হবে। কারো ব্যক্তিগত তথ্য যদি ডার্ক ওয়েবে থাকে তাহলে সেই মুহূর্তেই নোটিফিকেশন পাঠাবে গুগল এবং প্রয়োজনে কী পদক্ষেপ নিতে হবে সে বিষয়েও জানানো হবে। তবে এর জন্য গুগল ওয়ান সাবস্ক্রাইব করতে হবে ইউজারদের। এজন্য যেতে হবে গুগল ওয়ান ওয়েবপেজে। সেখানে ডার্ক ওয়েব রিপোর্ট সেকশনে ট্যাপ করে সেটআপ অপশনে ক্লিক করতে হবে। পরবর্তী পেজে কী তথ্য মনিটর করা প্রয়োজন, সেগুলো নির্বাচন করতে হবে।
এরপর একটি মনিটরিং প্রোফাইল তৈরি করতে হবে। ডান অপশন ক্লিক করলেই এরপর নোটিফিকেশন পাওয়া যাবে।
সূত্র: গুগল সাপোর্ট

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়