হিমুর প্রেমিক রাফির বিরুদ্ধে প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

আসন সমঝোতাই বড় চ্যালেঞ্জ : আ.লীগের সঙ্গে দফায় দফায় বৈঠক ভোটে আসা দলগুলোর, ১৪ দলের সঙ্গে সমঝোতা, ঝুলে আছে জাপা

পরের সংবাদ

সদস্যদের প্রতি বিজিএমইএ সভাপতি : ব্যবসায়িক সক্ষমতা বাড়ানোর আহ্বান

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান পোশাক রপ্তানিকারকদের বৈশ্বিক পোশাক বাজারের গতি-প্রকৃতির সঙ্গে খাপ খাইয়ে নিতে ব্যবসায়িক সক্ষমতা বাড়ানোর জন্য আহ্বান জানিয়েছেন।
চট্টগ্রাম অঞ্চলের বিজিএমইএ সদস্যদের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে তিনি শিল্পে উদ্ভূত চ্যালেঞ্জগুলো মোকাবিলা করার জন্য ব্যবসায়িক নেগোশিয়েশন, পরিকল্পনা এবং বিনিয়োগ পুনর্গঠনের ক্ষেত্রে বাস্তবসম্মত দৃষ্টিভঙ্গী গ্রহণের আহ্বান জানান। বৈঠকে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সিনিয়র সহসভাপতি এস এম মান্নান (কচি), সহসভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহসভাপতি মো. নাসির উদ্দিন, সহসভাপতি রাকিবুল আলম চৌধুরী, সাবেক প্রথম সহসভাপতিদ্বয় এস এম আবু ত্যৈয়ব ও নাসির উদ্দিন চৌধুরী এবং বিজিএমইএর বর্তমান বোর্ডের পরিচালকরা।
ফারুক হাসান বলেন, বর্তমানে পোশাক শিল্প এক চ্যালেঞ্জিং সময়ের মধ্য দিয়ে যাচ্ছে, প্রতিনিয়ত তাৎক্ষণিকভাবে উদ্ভূত বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা করছে শিল্প। এ পরিস্থিতিতে বৈশ্বিক বাজারে প্রতিযোগিতামূলক থাকার জন্য শিল্পের জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করা অপরিহার্য।
বৈঠকে ফারুক হাসান পোশাক শিল্পে বর্তমান বৈশ্বিক অর্থনীতির প্রভাব, নতুন মজুরি কাঠামো বাস্তবায়নের চ্যালেঞ্জ এবং দীর্ঘমেয়াদে শিল্পের প্রতিযোগী সক্ষমতা ধরে রাখার অগ্রাধিকারগুলোর ওপর আলোকপাত করে পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতির ওপর একটি সংক্ষিপ্ত বিবরণ প্রদান করেন। তিনি বলেন, শিল্প বর্তমানে গ্যাস ও বিদ্যুতের মূল্য বৃদ্ধি এবং ব্যাংক হারের বৃদ্ধির কারণে উৎপাদন ব্যয় বৃদ্ধিসহ বিভিন্ন চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে। সাম্প্রতিক সময়ে পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি বৃদ্ধির বিষয়টি তুলে ধরে ফারুক হাসান বলেন, মজুরি বৃদ্ধির লক্ষ্য হচ্ছে এ শিল্পের কর্মীদের জন্য শোভন জীবিকা নিশ্চিত করা।
তিনি পোশাক প্রস্তুতকারকদের নতুন ন্যূনতম মজুরি বাস্তবায়নের জন্য পণ্যের মূল্য যৌক্তিকভাবে বৃদ্ধি করার বিষয়ে ক্রেতাদের সঙ্গে আলোচনা করার আহ্বান জানান। তিনি বলেন, শ্রমিকদের কল্যান মানেই তাদের উৎপাদনশীলতা বৃদ্ধি, যার সুফল পায় শিল্প। ফারুক হাসান বলেন, ইতোমধ্যেই আমি পোশাক শিল্পের মূল্যবান ক্রেতাদের কাছে চিঠি দিয়ে আমাদের শ্রমিকদের জীবনযাত্রার মানোন্নয়ন এবং মূল্যস্ফীতি বিবেচনা করে অর্ডারের জন্য মূল্য সমন্বয় করার অনুরোধ জানিয়েছি। তিনি নতুন মজুরি স্কেলে যাওয়ার জন্য ন্যায্যমূল্য এবং নৈতিক সোর্সিংয়ে গুরুত্বের ওপর জোর দেন।
বিজিএমইএ পোশাক শিল্পের টেকসই উন্নয়নে সরকার এবং বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত হয়ে কাজ করছে। ফারুক হাসান সদস্য কারখানাগুলোকে উৎপাদন ব্যয় কমানোর উদ্ভাবনী উপায়গুলো খুঁজে বের করার, দক্ষতা বাড়াতে প্রযুক্তিতে বিনিয়োগ এবং অপচয় কমানোর আহ্বান জানান। ফারুক হাসান সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে পোশাক শিল্পের বর্তমান চ্যালেঞ্জগুলো মোকাবিলা করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, আমরা আগেও অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করেছি এবং এমনকি শিল্প আরো বেশি শক্তিশালী হয়ে উঠেছে। আমরা সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে শিল্পের সব চ্যালেঞ্জ অতিক্রম করতে এবং শিল্পের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করতে সক্ষম হব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়