হিমুর প্রেমিক রাফির বিরুদ্ধে প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

আসন সমঝোতাই বড় চ্যালেঞ্জ : আ.লীগের সঙ্গে দফায় দফায় বৈঠক ভোটে আসা দলগুলোর, ১৪ দলের সঙ্গে সমঝোতা, ঝুলে আছে জাপা

পরের সংবাদ

এনবিআর চেয়ারম্যান : আজস্ব আদায়ে লিকেজ বন্ধ করা হবে

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : উৎপাদন কমে যাওয়ায় আগামীতে রাজস্ব আদায় কমার ঝুঁকি আছে। রাজস্ব আদায়ে লিকেজ বন্ধ করে ঝুঁকি মোকাবিলা করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ জন্য করদাতাদের মধ্যে দূরত্ব কমিয়ে আনা, করনেট স¤প্রসারণ ও কর্মকর্তাদের তৎপরতা বৃদ্ধি করা হচ্ছে।
গতকাল বুধবার ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উদ্যাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন এনবিআরের মেম্বার (ভ্যাট) শহিদুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, উচ্চআদালতে মামলাজনিত কারণে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব আটকে আছে। নিবিড় তদারকির মাধ্যমে এসব মামলা দ্রুত নিষ্পত্তি করা হচ্ছে। মামলা নিষ্পত্তির ফলাফল অধিকাংশই সরকারের পক্ষে আসছে। এতে সরকারের রাজস্ব বাড়ছে। ভ্যাট আদায়ে চলতি বছরের অক্টোবর পর্যন্ত ১৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। আগামীতে এ ধারা অব্যাহত থাকবে।
ভ্যাট আদায় অডিটের হার বৃদ্ধি করা হয়েছে, মাঠপর্যায়ে তৎপরতার বাড়ানো হয়েছে। এসব উদ্যোগের ফলে রাজস্ব আদায় লিকেজ কমিয়ে আনা সম্ভব হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি। সম্মেলনে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রাহমাতুল মুনিন বলেন, চলতি ২০২৩ সাল পর্যন্ত ১৮ হাজার ৫ ইএফডি মেশিন বসানো হয়েছে। এছাড়া প্রতি বছরে ৬০ হাজার মেশিন বসানোর লক্ষ্য ঠিক করা হয়েছে। আর আগামী পাঁচ বছরে ৩ লাখ ইএফডি মেশিন বসানো হবে। ইএফডি মেশিন বসানোর ফলে ভ্যাট দেওয়াটা সহজ হওয়ার পাশাপাশি ভ্যাট আদায়ও বাড়বে।
তিনি ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের বিস্তারিত কর্মসূচি তুলে ধরেন। আগামী ১০ ডিসেম্বর ভ্যাট দিবস। ১০ থেকে ১৫ ডিসেম্বর ভ্যাট সপ্তাহ উদ্?যাপিত হবে। এ উপলক্ষে নানামুখী কর্মসূচি নেওয়া হয়েছে।
রাজনৈতিক কর্মসূচির কারণ রাজস্ব আদায় কমে যাওয়ার আশঙ্কা সম্পর্কিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সদস্য মইনুল হোসেন (ভ্যাট) বলেন বলেন, রাজনৈতিক অস্থিরতার একদিকে যেমন উৎপাদন কমবে, রাজস্ব কমবে, অন্যদিকে সিগারেট ও পানীয় জাতীয় পণ্যের উৎপাদন বেড়ে গেছে। এতে রাজস্বও বাড়বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়