ঢাবি উপাচার্য : বিদেশিরা উন্নয়ন বাধাগ্রস্ত করতে চায়

আগের সংবাদ

সিগন্যালের অপেক্ষায় তারা : ৮০ থেকে ১০০ আসনে জোট-মিত্রদের ‘ছাড়’ > ১৭ ডিসেম্বরের আগেই সমঝোতা

পরের সংবাদ

নতুন দলের নতুন নাটক ‘অন্তসঙ্গ’

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

দেশের নাট্যাঙ্গনে যুক্ত হলো নতুন নাট্যদল ‘কনটেম্পোরারি থিয়েটার আর্টস’। মঞ্চে এসেছে তাদের প্রথম প্রযোজনা ‘অন্তসঙ্গ’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন মাহবুব আলম। গতকাল রাজধানীর নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে বিকাল ৫টায় নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। একই দিনে সন্ধ্যা ৭টায় নাটকটির ২য় প্রদর্শনী অনুষ্ঠিত হয়। আজ একই মঞ্চে একই সময়ে নাটকটির আরো দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। নাট্যকার ও নির্দেশক মাহবুব আলম মেলাকে বলেন, ‘দৃশ্যমান এক কাব্যের নাম যদি থিয়েটার হয় তাহলে তা চোখের আরাম জোগায় বলে বিশ্বাস করি। সেই বিশ্বাস থেকে নাট্য নির্মাণের ক্ষেত্রে চোখের আরামকে প্রশ্রয় দিতে চেয়েছি।’ তিনি আরো বলেন, ‘অন্তসঙ্গ নাটককে একটি সুতোয় গাঁথতে গিয়ে সেই পথেই হেঁটেছি। ছকে বাঁধা কোনো নিয়মের মধ্যে থেকে নির্মাণের পথকে অবরুদ্ধ করার বিপক্ষ মানসিকতায় শুধু পাণ্ডুলিপির মূল বক্তব্যকে দর্শকের সামনে সহজ সরলভাবে উপস্থাপনই এই নাট্য নির্মাণের প্রধানতম উদ্দেশ্য।’ নাটকে ফুটে উঠেছে, আমরা ঘর করি- সংসার করি। আমাদের কথা হয়- কথা তৈরি হয়। পাখির নীড়ের মতো কথা বুনি আমরা কিন্তু আমাদের মনের সব গোপন কথা প্রিয়, প্রিয়তম, প্রেয়সীর কাছে বলতে পারি না। দ্বিধা কোথায় যেন খানিক বাধা তৈরি করে দেয়। আমাদের কথাগুলো বাঁক নেয় অন্য কোনো দিকে। আমরা ছুটি- ছুটতে থাকি। হন্যে হয়ে খুঁজি- খুঁজতে থাকি। খুঁজে ফিরি নিশ্চিন্তে কথা বলার মানুষ। খুঁজতে থাকি আমাদের অন্তসঙ্গ। যাকে সঁপে দেয়া যায় মনের সব গোপন। যার সঙ্গে না ফুরোনো গল্প করা যায়।
‘অন্তসঙ্গ’ নাটকে অভিনয় করেছেন জয়িতা মহলানবীশ, মাহবুব আলম, নুসরাত নিশু, হাফিজুর রহমান শান্ত, অরূপ ব্যানার্জি। আলোক নির্দেশনায় অ¤øান বিশ্বাস। আবহ, সুর ও সংগীত পরিকল্পনা করেছেন পাটু ইসমাইল। কোরিওগ্রাফি করেছেন সৈয়দা শামছি আরা সায়েকা আর পোশাক পরিকল্পনায় আছেন কপোতাক্ষী নূপুরমা সিঞ্চি। রূপসজ্জা- শুভাশীষ দত্ত তন্ময়, প্রপস ডিজাইন করেছেন আবির সায়েম। পোস্টার ডিজাইন- সাকিল সিদ্ধার্থ, মিলনায়তন ব্যবস্থাপক- মাজেদুল মিঠু, মঞ্চ ব্যবস্থাপক- হাফিজুর রহমান শান্ত, প্রযোজনা অধিকর্তা- পিংকি আকতার।

:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়