নোয়াখালী-৫ আসনে ওবায়দুল কাদেরের মনোনয়নপত্র জমা

আগের সংবাদ

সিদ্ধান্তের অপেক্ষায় ‘স্বতন্ত্র’রা : ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে কিছু আসনে স্বতন্ত্র প্রার্থী থাকবে, অন্যদের সরে যেতে হবে

পরের সংবাদ

৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ : সর্বোচ্চ নিয়োগ স্বাস্থ্যে

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বাস্থ্য ক্যাডারে সর্বোচ্চ পদ রেখে ৪৬তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ বিসিএসের মাধ্যমে মোট ৩ হাজার ১৪০ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগ দেয়া হবে। এর মধ্যে এক হাজার ৬৯৮টি পদ স্বাস্থ্য ক্যাডারের। গতকাল বৃহস্পতিবার বিকালে এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪৬তম বিসিএস পরীক্ষা-২০২৩ এর জন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে অনলাইনে আবেদনপত্র আহ্বান করা হলো। আগামী ১০ ডিসেম্বর সকাল ১০টা থেকে আবেদন শুরু হবে। এ প্রক্রিয়া চলবে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত। বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদের সংখ্যা পরবর্তীতে বাড়তে পারে। এতে আরো উল্লেখ করা হয়, নতুন পদসৃষ্টি, পদবিলুপ্তি, পদোন্নতি, অবসরগ্রহণ, মৃত্যু, পদত্যাগ অথবা অপসারণজনিত কারণে বিজ্ঞাপিত শূন্যপদের সংখ্যা পরিবর্তন হতে পারে। বিজ্ঞপ্তি বিশ্লেষণে দেখা যায়, ক্যাডার পদ রাখা হয়েছে ৩ হাজার ১৪০টি। এর মধ্যে জেনারেল ক্যাডারে পদ রয়েছে ৪৮৯টি আর টেকনিক্যাল (প্রফেশনাল) ক্যাডারে পদ রয়েছে ২০৭৪টি। সবচেয়ে বেশি এক হাজার ৬৯৮ জন নেয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। বিসিএস সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেয়া হবে।
বিজ্ঞপ্তি গতকাল প্রকাশিত হলেও এই বিসিএসের ক্ষেত্রে প্রার্থীদের বয়স গণনা হবে ‘১ নভেম্বর’ ধরে। পিএসসির নিয়োগ বিধিমালা অনুযায়ী, যে মাসে বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে সেই মাসের ১ তারিখ থেকে বয়স গণনা করা হবে। অর্থাৎ কারো বয়স যদি এই নভেম্বরের ১ তারিখে ৩০ বছর পূর্ণ হয়ে যায় তারাও এই বিসিএসে অংশ নিতে পারবেন। তবে ৩১ অক্টোবর যার বয়স ৩০ হয়েছে তিনি অংশ নিতে পারবেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়