নোয়াখালী-৫ আসনে ওবায়দুল কাদেরের মনোনয়নপত্র জমা

আগের সংবাদ

সিদ্ধান্তের অপেক্ষায় ‘স্বতন্ত্র’রা : ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে কিছু আসনে স্বতন্ত্র প্রার্থী থাকবে, অন্যদের সরে যেতে হবে

পরের সংবাদ

শিখ নেতাকে হত্যার ষড়যন্ত্র : যুক্তরাষ্ট্রে ভারতীয় গ্রেপ্তার

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রে এক শিখ বিচ্ছিন্নতাবাদী নেতাকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে একজন ভারতীয়কে গ্রেপ্তার করা হয়েছে। মার্কিন অ্যাটর্নি জেনারেলের দপ্তর এ নিয়ে একটি অভিযোগপত্র প্রকাশ করেছে। তাতে লেখা হয়েছে যে, হত্যা পরিকল্পনা করার জন্য গ্রেপ্তার হওয়া ব্যক্তি এক ভারতীয় নাগরিক এবং তিনি একজন ভাড়াটে খুনিকে এ কাজে নিয়োগ দেয়ার চেষ্টা করেছিলেন। যুক্তরাষ্ট্র প্রাথমিক অভিযোগপত্র প্রকাশ করার পরেই চেক প্রজাতন্ত্র থেকে ভারতীয় নাগরিক নিখিল গুপ্তা ধরা পড়েন। যুক্তরাষ্ট্রের অনুরোধে ৫২ বছর বয়সি নিখিল গুপ্তা এখনো ওই দেশেই আটক রয়েছেন। তিনি নগদ এক লাখ মার্কিন ডলার দিয়ে ভাড়াটে এক খুনিকে এই হত্যাকাণ্ডের জন্য নিয়োগ করতে যাচ্ছিলেন। কিন্তু সেই ভাড়াটে খুনি আসলে ছিলেন একজন ছদ্মবেশী ফেডারেল এজেন্ট। যদিও যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেলের দপ্তর এটা উল্লেখ করেনি যে কাকে হত্যার পরিকল্পনার জন্য চেক প্রজাতন্ত্র থেকে ওই ভারতীয় নাগরিককে আটক করা হয়েছে। তবে কয়েকদিন আগে ব্রিটিশ সংবাদপত্র ফিন্যান্সিয়াল টাইমসের খবরে বলা হয় যে, ভারতে ঘোষিত সন্ত্রাসী গুরপতওয়ান্ত সিং পান্নুকে হত্যার ষড়যন্ত্র মার্কিন যুক্তরাষ্ট্র ব্যর্থ করে দিয়েছে।
ধারণা করা হচ্ছে, ওই ঘটনাতেই ধরা পড়েছেন ভারতীয় নাগরিক নিখিল গুপ্তা। পান্নু ভারতে ২০২০ সাল থেকেই ঘোষিত সন্ত্রাসী আর তিনি যুক্তরাষ্ট্র এবং কানাডার দ্বৈত নাগরিক। এ বিষয়ে ভারত সরকারের সর্বোচ্চ পর্যায়ে জানানো হয়েছিল বলে যুক্তরাষ্ট্র দাবি করেছে।
যুক্তরাষ্ট্রের এক শীর্ষ কর্মকর্তা বলছেন, এই ঘটনা প্রেসিডেন্ট জো বাইডেনকে এতটাই বিচলিত করেছিল যে সিআইএর পরিচালক উইলিয়াম বার্নস আর ডিরেক্টর অব ন্যাশানাল ইন্টেলিজেন্স অ্যাভ্রিল হেইনসকে তিনি ভারতে পাঠিয়েছিলেন। তারা বিষয়টি নিয়ে ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন যে, পুরো ঘটনায় একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
বিবিসির এশিয়ান নেটওয়ার্কের সঙ্গে কথা বলতে গিয়ে গুরপতওয়ান্ত সিং পান্নু প্রশ্ন তুলেছেন, আন্তর্জাতিক সন্ত্রাসী নেটওয়ার্ক ব্যবহার করার ফলাফলের মুখোমুখি হতে ভারত প্রস্তুত আছে তো? তিনি আরো বলেন, যারাই তাকে হত্যা করার চেষ্টা করছে, তারা ভারতীয় কূটনীতিক হোন অথবা ভারতের গুপ্তচর হোক সবাইকেই আইনের মুখোমুখি হতে হবে।
কয়েক মাস আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রæডো অভিযোগ তুলেছিলেন যে তার দেশের এক শিখ নাগরিককে হত্যা করেছে ভারত সরকারের এজেন্টরা। এ বিষয়ে কানাডার কাছে নির্ভরযোগ্য তথ্য আছে বলেও দাবি করেছিলেন ট্রুডো। ওই অভিযোগ তোলার পর ভারতের সঙ্গে কানাডার এক অভূতপূর্ব কূটনৈতিক দ্ব›দ্ব শুরু হয়। এদিকে যুক্তরাষ্ট্রের প্রকাশিত অভিযোগপত্রে বলা হয়েছে, নিখিল গুপ্তা আন্তর্জাতিক মাদক ও অস্ত্র পাচারের সঙ্গে জড়িত ছিলেন এবং মে মাসে ভারত সরকারের একজন কর্মকর্তা তাকে হত্যার পরিকল্পনা বাস্তবায়নের জন্য নিয়োগ করেছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়