নোয়াখালী-৫ আসনে ওবায়দুল কাদেরের মনোনয়নপত্র জমা

আগের সংবাদ

সিদ্ধান্তের অপেক্ষায় ‘স্বতন্ত্র’রা : ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে কিছু আসনে স্বতন্ত্র প্রার্থী থাকবে, অন্যদের সরে যেতে হবে

পরের সংবাদ

নির্বাচন প্রত্যাখ্যানে বিরোধী দলগুলো একমত

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আওয়ামী লীগ সরকারের অধীনে ‘একতরফা’ নির্বাচন প্রত্যাখ্যানের ঘোষণা দিয়েছে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলো। গতকাল বৃহস্পতিবার বিকালে তোপখানা রোডে শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে যুগপৎ আন্দোলনে অংশ নেয়া রাজনৈতিক দলগুলো যৌথ সভায় এই ঐকমত্যে আসে।
সভা শেষে পাঠানো এক বিবৃতিতে দলগুলোর নেতাদের পক্ষ থেকে বলা হয়, আমরা লক্ষ করছি, পদত্যাগের গণদাবিকে উপেক্ষা করে ২০১৪ ও ২০১৮ সালের মতো আরেকটি একতরফা নীলনকশার নির্বাচনের পাঁয়তারা করছে সরকার। সরকারের এই রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়ন করতে তাদের সহযোগী হিসেবে নির্বাচন কমিশন আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের তারিখ ঘোষণা করেছে। পাতানো এই নির্বাচনের অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার (৩০ নভেম্বর) মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখও নির্ধারণ করা হয়। জনগণের ভোটের গণতান্ত্রিক অধিকারের বিরুদ্ধে অবস্থান নেয়া এই নির্বাচনের তফসিলকে আমরা প্রত্যাখ্যান করছি।
নির্বাচনি তফসিল বাতিলের দাবি জানিয়ে তারা বলেন, আমরা অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের জন্য অনতিবিলম্বে আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নিরপেক্ষ অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠায় কার্যকর রাজনৈতিক উদ্যোগ নেয়ার আহ্বান জানাই। আমরা উল্লেখ করতে চাই, সরকার যদি জেদ, অহমিকা নিয়ে জবরদস্তি করে নির্বাচনের নামে আরেকটি তামাশা মঞ্চস্থ করতে চায়, তাহলে সরকারের এই তৎপরতা প্রতিরোধ করা ছাড়া দেশবাসীর সামনে অন্য কোনো পথ থাকবে না।
বাংলাদেশ জাতীয় পার্টির সভাপতি মোস্তফা জামাল হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, গণফোরামের সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী, এডিপির চেয়ারম্যান কারি আবু তাহের, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নূরসহ সমমনা জোটের নেতারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়