নোয়াখালী-৫ আসনে ওবায়দুল কাদেরের মনোনয়নপত্র জমা

আগের সংবাদ

সিদ্ধান্তের অপেক্ষায় ‘স্বতন্ত্র’রা : ভোট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করতে কিছু আসনে স্বতন্ত্র প্রার্থী থাকবে, অন্যদের সরে যেতে হবে

পরের সংবাদ

চট্টগ্রামের বিপ্লব উদ্যান : স্থাপনা নির্মাণ বন্ধে আইনি নোটিস

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম নগরীর ষোলশহর এলাকায় অবস্থিত বিপ্লব উদ্যানে স্থাপনার নির্মাণকাজ বন্ধ করতে চট্টগ্রাম সিটি করপোরেশনসহ ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আইনি নোটিস দিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে আগামী সাত দিনের মধ্যে চুক্তি বাতিলের জন্য এই লিগ্যাল নোটিস দিয়েছে বেলা। বেলার পক্ষে অ্যাডভোকেট জাকিয়া সুলতানা গতকাল বৃহস্পতিবার রেজিস্টার্ড ডাকযোগে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই নোটিস পাঠান। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, এলজিআরডি সচিব, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র, পরিবশে অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, চট্টগ্রামের জেলা প্রশাসক, চট্টগ্রামের পুলিশ কমিশনার, রিফর্ম কনসোর্টিয়াম লিমিটেডের মহাব্যবস্থাপক, স্টাইল লিভিং আর্কিটেক্ট লিমিটেডের চেয়ারম্যানকে বিবাদী করে নোটিস অব ডিমান্ড ফর জাস্টিস শিরেনামে এই নোটিস দেয়া হয়।
এতে উল্লেখ করা হয়, চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ থানাধীন ২ নম্বর গেট এলাকায় প্রায় ২ একর আয়তন বিশিষ্ট একটি উদ্যান রয়েছে- যা বিপ্লব উদ্যান নামে পরিচিত। ব্রিটিশবিরোধী আন্দোলনের বিপ্লবী নারী প্রীতিলতা ওয়াদ্দেদারের স্মরণে ১৯৭৯ সালে এ উদ্যান নির্মিত হয়। চট্টগ্রাম শহরের ব্যস্ততম এলাকা ষোলশহর ২ নম্বর গেট এবং এর আশপাশের এলাকায় বসবাসরত নগরবাসীর একমাত্র উন্মুক্ত সবুজ স্থান এ উদ্যান। সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, উদ্যানের সৌন্দর্য বর্ধনের জন্য স্থাপনা বর্ধিতকরণের উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। সৌন্দর্য বর্ধনের নামে সিটি করপোরেশন দফায় দফায় সুপরিকল্পিতভাবে ও কৌশলে এ উদ্যানের সবুজায়ন ধ্বংস করছে।
ওই নোটিসে বলা হয়, দেশের প্রচলিত আইন অনুযায়ী উদ্যান/উন্মুক্ত স্থান অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না বা অন্য কোনো উদ্দেশ্যে ব্যবহারের জন্য হস্তান্তরও করা যাবে না। তাই বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এই নোটিসের মাধ্যমে অনতিবিলম্বে চট্টগ্রাম মহানগরীর পাঁচলাইশ থানাধীন ২ নম্বর গেট এলাকায় অবস্থিত বিপ্লব উদ্যানে বিদ্যমান সব স্থাপনা উচ্ছেদপূর্বক সেখানে সর্বসাধারণের প্রবেশাধিকার নিশ্চিত করার জোর দাবি জানাচ্ছে। একইসঙ্গে বিপ্লব উদ্যানের যথাযথ সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জোরালো দাবি জানাচ্ছে। আগামী ৭ দিনের মধ্যে এসব দাবি মানা না হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও ওই নোটিসে উল্লেখ করা হয়। চট্টগ্রাম ইতিহাস-সংস্কৃতি গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান আলীউর রহমান বলেন, দেশের প্রচলিত আইন ও জনগণের অনুভূতিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশন উন্মুক্ত স্থান ও প্রীতিলতার স্মৃতিতে নির্মিত উদ্যান ধ্বংসের যে কার্যক্রম চালাচ্ছে তা রীতিমতো অন্যায়।
আগামী শনিবারের মধ্যে বিপ্লব উদ্যানে নির্মিত স্থাপনা বন্ধের ঘোষণা না এলে আইনি পদক্ষেপসহ সর্বস্তরের জনগণকে নিয়ে মানববন্ধনসহ সামাজিক আন্দোলনের কর্মসূচি গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়