নাইকো দুর্নীতি মামলা : খালেদার বিরুদ্ধে ফের সাক্ষ্য দেবেন কানাডার দুই পুলিশ কর্মকর্তা

আগের সংবাদ

নৌকা এবার জিতবেই > যাকেই নমিনেশন দেব, ঐক্যবদ্ধভাবে তাকেই বিজয়ী করতে হবে : প্রধানমন্ত্রী

পরের সংবাদ

বড়দিনের মাসে বড় সিনেমা

প্রকাশিত: নভেম্বর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঈদ, দুর্গাপূজা, বড়দিন- বছরের এই তিনটি বড় উৎসবে সিনেমা মুক্তির হিড়িক পড়ে যায়। টলিউড হোক বা বলিউড- সর্বত্র একই চিত্র। তবে আগে দুর্গাপূজার বদলে দিওয়ালির সময় হিন্দি সিনেমা মুক্তির বেশি চল ছিল। একটা সময় ছিল, যখন ঈদ মানেই সালমান খান, দিওয়ালি মানেই শাহরুখ আর বড়দিনে আমির খানের ছবি মুক্তি পাবেই। এই সময়গুলোতে তখন অন্যান্য ছবি মুক্তি পাওয়া তো দূর, কেউ ভাবতই না। খানদের রমরমা সেই বাজার এখন আর নেই। বদলে গিয়েছে ছবি মুক্তির সময়কালও। এখন সালমানের ছবি দিওয়ালিতেও আসে, শাহরুখও নিজের ছবি আনেন বড়দিনে। কিন্তু এ বছর বড়দিন তথা ডিসেম্বরে সিনেমা হলগুলো যে পরিস্থিতির মুখে পড়তে চলেছে, তা হয়তো আগে খুব কমই হয়েছে।
বছরের এই শেষ মাসকে বড়দিনের মাস বলা হয়ে থাকে। এই মাসের শেষেই পড়ে শীতের ছুটি। পালন হয় ক্রিসমাস ইভ। কিন্তু এবারের ডিসেম্বরকে বড়দিনের মাস বলার পাশাপাশি সিনেমার বড় মাস বললে একটুও বাড়িয়ে হবে না। কারণ, শেষমুহূর্তে মুক্তির দিনক্ষণ না বদল হলে এখন পর্যন্ত ছয়টি বড় হিন্দি ছবি মুক্তি পাবে এই মাসেই এবং মাসের প্রথম দিন থেকেই শুরু হয়ে যাবে দ্ব›দ্ব। এ বছর ডিসেম্বরে মোট ৫টি শুক্রবার। তার মধ্যে তিনটিতেই মুক্তি পাবে এই ৬টি ছবি। আর তিনটি শুক্রবারেই দ্ব›দ্ব হবে একটির সঙ্গে অপরটির। ভাগ হয়ে যাবে বক্স অফিস। এতে ছবিগুলোর ব্যবসায় প্রভাব তো পড়বেই। কিন্তু বিনাযুদ্ধে কেউই এ মুহূর্তে এক ইঞ্চি জমি ছাড়তেও নারাজ। তাই বক্স অফিসে সম্মুখসমরে দেখা যাবে রণবীর কাপুর-ভিকি কৌশল, সিদ্ধার্থ মালহোত্রা-বিজয় সেতুপতি, শাহরুখ খান-প্রভাস।

কোন কোন ছবি আসছে এই ডিসেম্বরে, দেখা যাক একনজরে
ডিসেম্বরের পয়লা তারিখে মুক্তি পাচ্ছে রণবীর কাপুরের ‘অ্যানিমেল’ এবং ভিকি কৌশলের ‘শ্যাম বাহাদুর’। দুটি ছবির টার্গেট অডিয়েন্স একেবারে আলাদা। ‘কবির সিং’-এর পর পরিচালক সন্দীপ রেড্ডি ভঙ্গা তার নতুন ছবিতেও হিরোকে একজন সিগমা মেল চরিত্রে দেখাবেন। সেই চরিত্রে রয়েছেন রণবীর। অন্যদিকে মেঘনা গুলজারের ‘শ্যাম বাহাদুর’-এ ভিকিকে দেখা যাবে ভারতীয় সেনাবাহিনীর সাবেক প্রধান তথা দেশের প্রথম ফিল্ড মার্শাল শ্যাম মানেকশর ভূমিকায়। বাংলাদেশের মুক্তিযুদ্ধে যার ভূমিকা ছিল প্রশ্নাতীত। দুটি ছবিই বেশ বড় বাজেটের। তবে দুটি ছবিই মুক্তি পাচ্ছে একই দিনে। ডিসেম্বরের প্রথম দ্ব›দ্ব কার জয় হয়, সেটাই দেখার।
এরপরের সপ্তাহে অর্থাৎ ৮ ডিসেম্বর আসছে আরও দুটি হিন্দি ছবি। একটি সিদ্ধার্থ মালহোত্রার ‘যোদ্ধা’। দ্বিতীয়টি ক্যাটরিনা কাইফ-বিজয় সেতুপতি অভিনীত ‘মেরি ক্রিসমাস’। ‘যোদ্ধা’র পরিচালকদ্বয় তেমন পরিচিত না হলেও ছবির প্রযোজক করণ জোহর। তাই সিনেমা হলে সেটি যে বাড়তি সুবিধা পাবে, তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। তবে এখন পর্যন্ত ছবিটি নিয়ে কোনোরকম উচ্চবাচ্য শোনা যায়নি। তাই শেষ পর্যন্ত নির্ধারিত দিনে সিদ্ধার্থের ছবি মুক্তি পাবে কিনা, নিশ্চিত নয়। আর সে ক্ষেত্রে সুবিধা পেতে পারে শ্রীরাম রাঘবনের ‘মেরি ক্রিসমাস’। ক্যাটরিনা ও বিজয়কে নিয়ে তিনি আরো একটি থ্রিলার সিনেমা বানিয়েছেন, যা নিয়ে সবার আগ্রহ তুঙ্গে।
সর্বশেষ এবং সব থেকে বড় দ্ব›দ্ব ২২ ডিসেম্বর, বড়দিনের ঠিক আগে। এদিন মুক্তি পাবে শাহরুখ খান অভিনীত এবং রাজকুমার হিরানি পরিচালিত ‘ডানকি’। শাহরুখ-রাজকুমার জুটির এই প্রথম ছবিকে ঘিরে অনুরাগীদের উন্মাদনা ঠিক কোন পর্যায়ে গেছে, তা কল্পনাতীত। আর ঠিক ওই একই দিনে পরিচালক প্রশান্ত নীল আনছেন তার নতুন ছবি ‘সালার’। প্রধান চরিত্রে প্রভাস। ‘বাহুবলি’ সিরিজের পর অভিনেতার একটি ছবিও বক্স অফিসে হিট নয়। তবে প্রশান্ত চাইছেন, শাহরুখের বিপরীতে তার ছবি এনে প্রভাসের ভাগ্যের চাকা আরও একবার ঘুরিয়ে দিতে। ২০১৮ সালে প্রশান্তের ‘কেজিএফ’-এর কাছে ধরাশায়ী হয়েছিল শাহরুখের ‘জিরো’। এবারও কি তেমনই আশায় আছেন দক্ষিণী পরিচালক! উত্তর দেবে বড়দিনের বক্স অফিস।
তবে সিনেমার লড়াই শুধু বলিউডে নয়, টলিউডেও সমানভাবে চলে। এই দুর্গাপূজাতেও চারটি বাংলা ছবি মুক্তি পেয়েছিল একই দিনে। সূত্রের খবর, সবকিছু ঠিক থাকলে বড়দিনেও তেমনই দ্ব›দ্ব দেখা যেতে পারে টলিপাড়াতেও। দেবের ‘প্রধান’ এই বড়দিনেই মুক্তি পাওয়ার কথা। আবার গত বছরের মতো এবারো সন্দীপ রায় ফেলুদার নতুন গল্প নিয়ে আসতে পারেন বড় পর্দায়। শীতের ছুটিতে কমলালেবু ও পিকনিকের মতো ফেলুদাও একই রকম মর্যাদা পায় বাঙালি বাড়িতে। গত বছর ডিসেম্বরে ‘হত্যাপুরী’র সময়েও তা আবার প্রমাণ হয়ে গেছে। নতুন ফেলুদা, তপসে বা জটায়ুকে নিয়ে বিতর্ক হলেও বাঙালি দর্শক প্রেক্ষাগৃহ ভরিয়ে দিয়েছিলেন। এবার কী হবে, সেটাই দেখার।

:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়