কাপাসিয়ায় গ্রেপ্তার ৭৬, বিএনপির দাবি শতাধিক

আগের সংবাদ

ভুল চালে ব্যাকফুটে বিএনপি : দিতে হচ্ছে সহিংসতার খেসারত > নতুন করে আন্দোলনে গতি ফেরানো কঠিন হবে

পরের সংবাদ

৫.১ ট্রিলিয়ন ডলার ছাড়াবে তথ্যপ্রযুক্তি খাতে বৈশ্বিক ব্যয়

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বজুড়ে তথ্যপ্রযুক্তি খাতে ব্যয় বাড়ছে। বিভিন্ন দেশ ও কোম্পানি এ খাতে নিজেদের শক্তিশালী অবস্থান তৈরিতে বিনিয়োগ অব্যাহত রেখেছে। আগামী বছর নাগাদ এ ব্যয় ৫ দশমিক ১ ট্রিলিয়ন ডলার ছাড়াবে। যুক্তরাষ্ট্রভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।
প্রতিবেদনে বলা হয়, চলতি বছর তথ্যপ্রযুক্তি খাতে ব্যয়ের হার ৮ শতাংশ বাড়বে। এর মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) খাতে ব্যয় চলতি ও আগামী বছর কম থাকবে। গার্টনারের ভাইস প্রেসিডেন্ট ও বিশ্লেষক জন ডেভিড লাভলক বলেন, ‘প্রতিষ্ঠানগুলো এআই ও অটোমেশনের মাধ্যমে কার্যক্ষমতা বাড়াতে বিনিয়োগ অব্যাহত রেখেছে। পাশাপাশি তথ্যপ্রযুক্তি খাতে যে মেধাশূন্যতা রয়েছে তা পূরণের চেষ্টা করছে।’
তিনি বলেন, জেনারেটিভ এআই নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। বলা হচ্ছে, এটি বিনিয়োগ বাড়ানোর ক্ষেত্রে প্রভাব ফেলছে। প্রধান তথ্য কর্মকর্তারা অনুধাবন করছেন যে এআই প্রকল্পগুলো ভবিষ্যতের জন্য সহায়ক হবে। নতুন প্রতিবেদন প্রকাশের আগে এক জরিপে গার্টনার জানিয়েছিল, জেনারেটিভ এআই এখন বেশি প্রাধান্য পাচ্ছে। মূলত চ্যাটজিপিটির মাধ্যমে বিষয়টি সামনে এসেছে। বিশ্লেষকদের মতে, আগামী দুই থেকে পাঁচ বছরের মধ্যে এ প্রযুক্তি উল্লেখযোগ্য সুবিধা নিশ্চিত করবে।
সূত্র: দ্য ন্যাশনাল নিউজ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়