কাপাসিয়ায় গ্রেপ্তার ৭৬, বিএনপির দাবি শতাধিক

আগের সংবাদ

ভুল চালে ব্যাকফুটে বিএনপি : দিতে হচ্ছে সহিংসতার খেসারত > নতুন করে আন্দোলনে গতি ফেরানো কঠিন হবে

পরের সংবাদ

এরাবিয়ান খাবসা

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

রেসিপি ও ছবি ঃ রেহানা আখতার পলিউপকরণ : এলাচি গুঁড়া- ১/৪ চামচ, দারুচিনি গুঁড়া- ১/২ চামচ, ফুড কালার/ স্যাফরন- ১/২ চামচ, জিরা গুঁড়া- ১/২ চামচ, ধনিয়া গুঁড়া- ১/২ চামচ, প্যাপরিকা পাউডার- ১ চামচ, লবঙ্গ- ২ টা, সরিষাবাটা- ১ চা-চামচ, জায়ফল গুঁড়া- ১ চিমটি, কালো গোলমরিচ গুঁড়া- ১/২ চামচ, লবণ স্বাদ অনুযায়ী।
বাকি উপকরণঃ সয়াবিন তেল- ১/২ কাপ, মুরগি- দেড় কেজি, পোলাওর চাল- ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি- ১/২ কাপ, রসুনকুচি- ৬ কোয়া, টমেটো কুচি- ৩ টি
টমেটো বাটা- ১/৪ কাপ, মুরগির স্টক- ২ কাপ, কিসমিস- ১/৮ কাপ, গরম মসলা- ১/২ চা চামচ, সিরকা- ১/২ চামচ

প্রণালি : মশলার সব উপকরণ একটি বাটিতে আলাদা মিশিয়ে নিন। একটি ননস্টিক হাঁড়ি চুলায় বসান এবং এতে ১/৪ কাপ বাটার দিন। বাটার গরম হলে এতে পেঁয়াজ এবং রসুনকুচি দিন। হালকা বাদামি রং ধরলে এতে মুরগির টুকরোগুলো দিয়ে ভাজতে থাকুন হালকা বাদামি রং হওয়া পর্যন্ত। এরপর দিয়ে দিন টমেটো বাটা। এই মিশ্রণে এবার মশলার মিশ্রণটি ঢেলে দিন এবং সাথে দিন টমেটো কিউব ও সিরকা। মুরগি সিদ্ধ হয়ে গেলে সস থেকে তুলে নিন এবার গ্রেভি সসের মধ্যে পোলাওয়ের চাল দিয়ে দিন, সাথে গরম পানি দিন। অন্য একটি প্যানে চুলার আঁচ বারিয়ে মুরগির মাংসগুলো বাদামি রং হওয়া পর্যন্ত গ্রিল করে নিন। চাল সিদ্ধ হয়ে গেলে এর মধ্যে মুরগিগুলো বসিয়ে দিন, উপরে গরম মসলাগুঁড়া, কিসমিস দিয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবশেন করুন ভিন্নস্বাদের এরাবিয়ান খাবসা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়