কাপাসিয়ায় গ্রেপ্তার ৭৬, বিএনপির দাবি শতাধিক

আগের সংবাদ

ভুল চালে ব্যাকফুটে বিএনপি : দিতে হচ্ছে সহিংসতার খেসারত > নতুন করে আন্দোলনে গতি ফেরানো কঠিন হবে

পরের সংবাদ

অভয়াশ্রমে ইলিশ ধরায় আটক ১৪৩ জেলে

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, চাঁদপুর : জেলার পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরায় নৌপুলিশ ও টাস্কফোর্সের পৃথক অভিযানে ১৪৩ জেলেকে আটক করা হয়েছে। এর মধ্যে নৌপুলিশের অভিযানে ১০৪ জেলে এবং সদর ও হাইমচর উপজেলা টাস্কফোর্সের যৌথ অভিযানে ৩৯ জেলে আটক হয়।
গতকাল শনিবার দুপুরে চাঁদপুর সদর নৌথানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কামরুজ্জামান নৌপুলিশের অভিযানের তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নৌপুলিশের অভিযানে অভয়াশ্রম এলাকা থেকে ইলিশ ধরা অবস্থায় হাতেনাতে ১০৪ জেলে আটক হয়। জব্দ করা হয় ৭ লাখ ৫৯ হাজার মিটার কারেন্ট জাল, ৫৭৪ কেজি ইলিশ এবং ৩৩টি মাছ ধরার নৌকা। এসব ঘটনায় ৫টি ভ্রাম্যমাণ আদালতে ৪২ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড, ৮ জেলেকে ৩৪ হাজার টাকা অর্থদণ্ড দেয়ার পাশাপাশি অপ্রাপ্ত বয়স্ক ১৬ জেলেকে মুচলেকা রেখে ছেড়ে দেয়া হয়। বাকি ৩৮ জেলের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।
ওসি আরো জানান, সাজাপ্রাপ্ত আসামিদের কারাগারে পাঠানো হয়েছে। স্থানীয় এতিমখানা ও গরিবদের মাঝে বিতরণ করা হয়েছে জব্দকৃত ইলিশ মাছ। আর কারেন্ট জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট এবং জব্দকৃত নৌকা থানা হেফাজতে রয়েছে।
অপরদিকে চাঁদপুর সদর ও হাইমচর উপজেলা টাস্কফোর্সের অভয়াশ্রম এলাকায় গত ২৪ ঘণ্টার অভিযানের তথ্য জানিয়েছেন সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলাম। তিনি জানান, অভিযানে আটক ৩৯ আসামির মধ্যে ১০ জনকে ১ মাস করে, ২৮ জনকে ৭ দিন করে কারাদণ্ড দিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিগার সুলতানা। এক আসামি অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা রেখে ছেড়ে দেয়া হয়। একই সময় জব্দ করা হয় তিনটি মাছ ধরার নৌকা। এছাড়া অভিযানে জব্দকৃত ৬০ কেজি ইলিশ এতিমখানায় বিতরণ এবং ৫০ হাজার মিটার কারেন্ট জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়।
টাস্কফোর্সের এসব অভিযানে নেতৃত্ব দেন চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মো. মেহেদী হাসান, নৌপুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ কামরুজ্জামানসহ উপজেলার মৎস্য কর্মকর্তা। অভিযানে নৌপুলিশের একাধিক দল ও কোস্টগার্ড সদস্যরা সহযোগিতা করেন।
ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর ৭০ কিলোমিটার অভয়াশ্রম এলাকায় ১২ অক্টোবর থেকে ইলিশসহ সব ধরনের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মজুত, পরিবহন ও বিনিময় নিষিদ্ধ করেছে সরকার। ২ নভেম্বর পর্যন্ত বলবৎ থাকবে এই নিষেধাজ্ঞা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়