নার্ভাস নাইনটিতে সবজির দাম

আগের সংবাদ

তৃতীয় শক্তিকে ক্ষমতায় এনে দেশকে ধ্বংসের ষড়যন্ত্র হচ্ছে

পরের সংবাদ

সাদা মোটেও সাদামাটা নয়!

প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সাদিকুর রহমান সাকিব:
গরমের স্টাইল স্টেটমেন্ট হিসেবে সাদা রং পরবেন, জানা কথা। কিন্তু সাদার সঙ্গে অন্য কোনও রং নয়, টিম-আপ করুন সাদাই। কেননা, কালো রঙে যেমন সব আছে, তেমনি সাদা রঙের মাঝেও সবকিছু আছে। তাদের সৌন্দর্য পরম। নিখুঁত স¤প্রীতি। ডিজাইনার কোকো শ্যানেল সাদা রঙের প্রতি তার ভালোবাসা বুঝিয়েছেন এভাবেই। যেকোনো জায়গায় যে কোনো সময় আর পরিবেশে মানিয়ে যায় চমৎকারভাবে। এই রঙে আভিজাত্যময় ও সুরুচিপূর্ণ ভাবে নিজেকে সাজিয়ে তোলা সম্ভব।

বাতাসে যখন প্রতি নিয়ত জানান দিচ্ছে গরমের হলকা, তখন পোশাক বাছার সময় সাদা রং আলাদা গুরুত্ব পায়। তাই ফ্যাশন ট্রেন্ড মেনে চলতে নেই কোন বারণও। তবে ফ্যাশন ট্রেন্ড-ই যদি অক্ষরে অক্ষরে মেনে চলতে চান, তাহলে জেনে রাখুন, সাদার সঙ্গে অন্য কোনও উজ্জ্বল রং টিম-আপ করাটা এখন বেশ সেকেলে। বরং হোয়াইট-অন- হোয়াইট হলো এখন ফ্যাশনের চলতি হাওয়া। যদি মনে করেন, তাতে সাজে একঘেয়েমি আসবে তাহলে ভুল ভাবছেন। বরং বিভিন্ন সময় আমরা ফ্যাশন আইকনদের এই হোয়াইট-অন-হোয়াইট স্টাইল স্টেটমেন্ট বেছে নিতে দেখেছি।
শুভ্র সাদা একরঙা বা সাদা প্রিন্টের কাপড় যেমন আরামদায়ক, ঠিক তেমনি বৈচিত্র্যপূর্ণও বটে। গ্রীষ্মকালের জন্য সাদা একটি বিশুদ্ধ ও শান্তির রং। সাদা রংয়ের স্বচ্ছতা ও আলো-বাতাস চলাচল করতে পারে বলে গরমকালে আরাম অনুভূত হয়।
শত শত বছর ধরেই ফ্যাশনের ক্ষেত্রে সাদা পোশাকের কদরই আলাদা। তবে সাদা রং পছন্দ করলেও দ্রুত ময়লা হয়ে যায় বলে অনেকে পরতে চান না। সেক্ষেত্রে প্রতিদিন যদি আপনি আপনার পোশাকটা হালকা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলেন তাহলে দেখবেন কাপড় ভালো থাকবে, আবার ময়লা হলেও লালচে হবে না। তাই প্রতিদিনের পোশাক ধুয়ে ফেলুন।
সাদা কামিজ বা কুর্তির সঙ্গে ম্যাচিং সাদা ওড়না বা শেডের কোনো ওড়না বা স্কার্ফ। আজকাল অনলাইনে ও মার্কেটে নানা রঙের স্কার্ফ পাওয়া যায়। এছাড়া সাদার সঙ্গে কন্ট্রাস্ট করে অন্য রঙের প্যান্ট বা ব্লæ জিন্স দারুণ মানাবে।
গরমে ছেলেরা পরতে পারেন টি-শার্ট, হাফ শার্ট। একটু ঢিলেঢালা পোশাক আপনাকে এই গরমে একটু হলেও আরাম দেবে। চাইলে আপনি সাদা রঙের টি-শার্ট পরে বিভিন্ন অনুষ্ঠানেও যেতে পারেন। এ ক্ষেত্রে খুব গাঢ় রং নির্বাচন না করাই ভালো। চোখের প্রশান্তির জন্য হালকা রং ভালো। এ ক্ষেত্রে সাদা হতে পারে আদর্শ রং।
বলা যায়, ট্রেন্ডেও এখন সাদা পোশাকের জয়জয়কার চলছে। তারকাদের সামাজিক যোগাযোগমাধ্যমে ঢুকলেই বিভিন্ন আকর্ষণীয় সাদা পোশাকে দেখা মিলছে তাদের। এই বৃষ্টি-কাদার দিনেও দেশি ফ্যাশন হাউস ও অনলাইন ফ্যাশন উদ্যোগগুলোর কালেকশনে সাদা পোশাকের প্রাধান্য লক্ষণীয়। এই সময়ে যে গরম আবহাওয়া এখন, ঘুরতে গেলে বা এমনিতেও শ্বেত শুভ্র পোশাকেই মিলছে স্বস্তি।

সাদা কাপড় থাকুক সাদাই
সাদা পোশাকের আবেদনই আলাদা। আরামদায়ক অনুভূতি আনতে শ্বেত–শুভ্র বসনের তুলনাই হয় না।
তবে রিকশা, পার্কের বেঞ্চ বা পুকুরপাড়ে সিঁড়িতে বসে ছবি তুলতে গিয়ে লেগে গেল দাগ। কিছু খেতে গিয়েও সস বা ঝোলের দাগ লেগে যেতে পারে সাদা কাপড়ে। এই সব দাগ দূর করা আর সাদা কাপড়ের যতœ নেওয়ার বিষয়ে কিছু কার্যকর টিপস রইল এখানে।
সাদা কাপড় সাদা রাখতে হলে তিনটি বিষয় খেয়াল রাখতে হবে। প্রথমেই আসে দাগ দূর করার কথা।
তারপর সাদা কাপড় ধোয়ার সঠিক নিয়মের বিষয়টি মনে রাখতে হবে।
কিছু টিপস অনুসরণ করলে সাদা কাপড়কে ধবধবে সাদাই রাখা যায় অনায়াসে।

দাগ পরিষ্কার করুন দ্রুত
সাদা পোশাকে দাগ লাগার সঙ্গে সঙ্গে তা দূর করার ব্যবস্থা নিলে ভালো। এতে দাগ বসে যাওয়ার সম্ভাবনা থাকে না। প্রথমে দাগ অনুযায়ী পদক্ষেপ নিয়ে তারপর পুরো পোশাকটি পরলে পরিষ্কার করে নিতে হবে।

সাবধান থাকুন প্রসাধনী ব্যবহারে
পোশাক পরে তারপর সাজগোজ করা অনেকেরই অভ্যাস। তবে ডিওডোরেন্ট, লোশন, সানস্ক্রিন, মেকআপ ও চুলের বিভিন্ন পণ্য সাদা কাপড়ের রঙ নষ্ট করতে পারে। তাই এসব প্রসাধনী ব্যবহার করে শুকিয়ে যাওয়ার পর পছন্দের সাদা জামাটি সাবধানে পরে নিতে হবে।

এড়িয়ে চলুন ক্লোরিন ব্লিচং
সাদা কাপড়ে দাগ পড়লে ক্লোরিন ব্লিচ দিয়ে দাগ তোলার প্রচলিত প্রথা অনুসরণ করা হয়। কিন্তু সানস্ক্রিন বা মানুষের শরীরে থেকে যেসব দাগ সৃষ্টি হয়, সেগুলো ব্লিচ করলে কাপড়ের দাগ দূর না হয়ে বরং তাকে আরও গাঢ় করে। তা ছাড়া ব্লিচ কাপড়ের তন্তুর জন্যও ক্ষতিকর।

ভাঁজগুলো রাখুন পরিস্কার
প্রতিদিনকার ব্যবহারে জামার কলার, হাতা ও ভাঁজ করা প্রান্তগুলোতে বেশি চাপ পড়ে। রাস্তার ধুলাবালু আর ঘামে জামার এসব অংশে বেশি ও তুলনামূলকভাবে দ্রুত ময়লা হয়। আর জামার রং সাদা হলে এসব দাগ আরও বেশি দেখা যায়। তাই কাপড় ধোয়ার সময় অবশ্যই এসব অংশের দিকে বেশি মনোযোগ দিতে হবে।

সঠিকভাবে যতœ ও ধোয়া
মানুষের শরীরের ঘাম, ত্বক, সেবাম আর অবশ্যই রাস্তাঘাট ও বাতাসের ধুলাবালু থেকে সাদা কাপড় দ্রুত ময়লা হয়, দাগ পড়ে। তাই সাদা কাপড় ব্যবহারের পরই উচিত ধুয়ে রাখা। ধোয়ার সময় কম লন্ড্রি পণ্য ব্যবহার করতে হবে। আলতোভাবে শুধু পানি দিয়েই বেশ কয়েকবার ধুয়ে নিলে কাপড়ের তন্তুগুলো ভালো থাকে দীর্ঘদিন। কাপড়ের উজ্জ্বলতা বাড়াতে কেমিক্যালের ব্যবহার কমিয়ে সূর্যের আলোতে শুকাতে হবে। সূর্যের আলো প্রাকৃতিক হোয়াইটেনার হিসেবে কাজ করে।

অতিরিক্ত লন্ড্রি পণ্য ব্যবহার না করা
অনেকেরই ধারণা, বেশি ডিটারজেন্ট দিলে কাপড় বেশি পরিষ্কার হবে। কিন্তু ঘটনা আসলে বিপরীত। ডিটারজেন্টে কাপড়কে নরম ও আরও সাদা করতে যেসব ব্লিচ ব্যবহার করা হয়, সেগুলোর অতিরিক্ত ব্যবহারে সাদা কাপড় তার উজ্জ্বলতা হারায়।
৪. এক সাথে নয় রঙিন কাপড়
সাদা কাপড় অন্যান্য কাপড় থেকে আলাদা করে ভেজাতে ও ধুতে হবে। কারণ সাদা কাপড়ে খুব সহজেই অন্য কাপড় থেকে দাগ লেগে যায়।
আবার রং উঠতে পারে, এমন কাপড়ের সঙ্গে সাদা কাপড় পরা উচিত নয়। ঘাম হলে কাপড় ভিজে যায়, আর রঙিন কাপড় থেকে সাদা কাপড়ে দাগ লাগে। তা ছাড়া কাপড় ধোয়ার সময়ও এ ব্যাপারে বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে।

পোশাক ও ছবি : ইয়ং কে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়