দুদকের মামলা : সাবেক বিমানবালা শোভার ৩ বছর কারাদণ্ড

আগের সংবাদ

ঐতিহাসিক সম্পর্কে পরমাণু শক্তির বন্ধন : বিশ্বের ৩৩তম পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনকারী দেশ হিসেবে ইউরেনিয়ামের চালান গ্রহণ করল বাংলাদেশ

পরের সংবাদ

আন্তর্জাতিক স্বর্ণপদক পেলেন এনএসইউর ড. ফিরোজ খান

প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

‘ড. এম এ ওয়াজেদ মিয়া আন্তর্জাতিক স্বর্ণপদক-২০২২’ পেয়েছেন নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) সহযোগী অধ্যাপক ও বিজ্ঞানী ড. মো. ফিরোজ খান। ‘ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন’-এর আয়োজনে গত মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে ‘বিজ্ঞানী’ ক্যাটাগরিতে তাকে এই পদক দেয়া হয়। বিজ্ঞপ্তি
এনএসইউতে একটি গবেষণা দলের নেতৃত্ব দিয়ে অ্যারোসোল গবেষণায় বিশেষজ্ঞ ডা. খান জলবায়ু, বাতাসের মান, মানব স্বাস্থ্য এবং তাপ তরঙ্গের উপর তাদের প্রভাব অন্বেষণ করেন। তার থিসিস ও গবেষণা ইতোমধ্যেই এশিয়াজুড়ে উল্লেখযোগ্য স্বীকৃতি অর্জন করেছে।
ড. ফিরোজ ২০১০ সালে জাপানের ইয়োকোহামা ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে মনবুকাগাকুশো স্কলারশিপে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে বি.এসসি সম্পন্ন করেন। এছাড়া ড. খান মালয়েশিয়ার মালয় বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়ার সিনিয়র প্রভাষক এবং চায়না ইউনিভার্সিটি অফ মাইনিং অ্যান্ড টেকনোলজিতে ভিজিটিং প্রফেসর হিসেবে কাজ করেছেন।

‘এলিমেন্টা: সায়েন্স অব দ্য অ্যানথ্রোপোসিন’ এবং ‘অ্যারাবিয়ান জার্নাল অব জিওসায়েন্স’ সহ বিভিন্ন জার্নালের সহযোগী সম্পাদক ড. মো: ফিরোজ খান ১১৫টিরও বেশি পিয়ার-রিভিউড প্রবন্ধ লিখেছেন এবং একাধিক জার্নালে অতিথি-সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি ফিউচার লার্ন-এর ‘কেমোমেট্রিক্স ইন এয়ার পলিউশন’ কোর্স তৈরি করেছেন এবং ৭০ জনেরও বেশি শিক্ষার্থীকে পরামর্শ দিয়েছেন। এছাড়া তিনি নেতৃস্থানীয় বিভিন্ন পরিবেশ বিষয়ক গবেষণা সংস্থা থেকে অনুদানপ্রাপ্ত ২০টিরও বেশি গবেষণার সঙ্গে জড়িত। এই পুরস্কারটি পরিবেশ বিজ্ঞান এবং একাডেমিয়ায় তার উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়