ড. ইউনূসের মামলা প্রসঙ্গে আইনমন্ত্রী : বিচারাধীন বিষয়ে দেয়া বিবৃতি বিচার বিভাগকে অপমান

আগের সংবাদ

উড়াল সড়কের যুগে রাজধানী : এলিভেটেড এক্সপ্রেসওয়ের একাংশ খুলছে আজ, এয়ারপোর্ট থেকে ফার্মগেট ১০ মিনিটে

পরের সংবাদ

পাহাড়ের বুকে রঙের ফোয়ারা!

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাহাড়ের ফাটল বেয়ে নামছে রঙের ফোয়ারা! ‘রংধনু ঝর্ণা’র এমন নৈসর্গিক দৃশ্যে সবাই মুগ্ধ হতে বাধ্য। প্রায় ১৪৫০ ফুট উঁচু থেকে ঝরে পড়া আশ্চর্য রঙের ফোয়ারা সবাইকে মুগ্ধ করেছে। মূলত পাহাড়ের ফাটল বেয়ে নেমে আসা একটি জলপ্রপাত থেকেই এমন নৈসর্গিক দৃশ্যের সৃষ্টি। প্রবল বাতাসে জলপ্রপাতের পানি ক্রমাগত উড়ছে। তার উপর সূর্যের আলো পড়তেই সাতরঙ। সাধারণ ঝর্ণা হয়ে ওঠে রংধনু জলপ্রপাত।
সা¤প্রতিক সময়ে ভাইরাল হয়েছে এই অপরূপ নৈসর্গিক দৃশ্য। কিন্তু এই জলপ্রপাতের অবস্থান কোথায়? জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ইয়োসেমাইট ন্যাশানাল পার্কের বিখ্যাত ইয়োসেমাইট জলপ্রপাত এটি। যদিও এই নামে তাকে মানায় না। কেন না এই ঝর্ণা তো মহাজাগতিক। এ যেন শিল্পীর সাতরঙা জলের প্যালেট। এখানে রংধনু ঝর্ণাই যেন তার উপযুক্ত নাম।
ইয়োসেমাইট জাতীয় উদ্যান ক্যালিফোর্নিয়ার চারটি ভিন্ন কাউন্টিজুড়ে বিস্তৃত যা প্রায় ৭ লাখ ৬১ হাজার ৭৪৭ একর এলাকাজুড়ে বিস্তৃত। সূর্য উঠলেই রঙের লীলা, এমন কেন হয়?
মূলত পানির ধারা বিরাট উঁচু থেকে নামে। মাঝপথ প্রবল হাওয়ার দাপটে উড়ে যায় কোটি কোটি জলকনা। তার মধ্যে সূর্যের আলো পড়তেই শুরু হয় এ নৈসর্গিক কাণ্ড। তখন প্রায় দেড় হাজার ফুট উচ্চতা জুড়ে থাকা পুরো প্রপাতটাই প্রকৃতির মায়ার খেলায় হয়ে ওঠে রধনু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়