চাকরিতে কোটা পুনর্বহাল চান মুক্তিযোদ্ধার সন্তানরা

আগের সংবাদ

ডিজিটাল প্রতারণা রুখবে কে

পরের সংবাদ

সুস্পষ্টতা মুখাবয়ে

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ডিজাইনারদের মুন্সিয়ানাতে সুস্পষ্টতা । যা দেশীয় ফ্যাশন ইন্ডাস্ট্রির চিরচেনা রূপ পাল্টে দিতে যথেষ্ট। ভিন্নতর ভাবনার, পরীক্ষাপ্রাণিত সব পোশাক নিয়ে দেশীয় অনেক রেডি টু ওয়্যার ব্র্যান্ড-ই ইতিমধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে আধুনিক ও সমকালীন মননের ফ্যাশন-সচেতন মানুষদের কাছে। গড়ে তুলেছেন নিজস্ব ক্লায়েন্টটেল। ক্রেতা থেকে ফ্যাশন ইন্ডাস্ট্রির সর্বত্র সঠিক ভাবে মানতে হবে সমীকরণ।
শেফালী সোহেল

পোশাকের কথা যখনই আসে, তখন প্রায়শই মুখের আকারের সঙ্গে পোশাকের মানানসই হওয়ার বিষয়টি উপেক্ষা করা হয়। তবে ডিজাইনারদের মত, নকশা যেমনই হোক, নেকলাইনটা যদি হয় স্পট অন, তাহলে সে পোশাক মানাবেই। মুখাবয়বের সবচেয়ে সুন্দর ফিচারগুলো ফুটিয়ে তোলা যায় সঠিক নেকলাইনের মাধ্যমে। তবে সে ক্ষেত্রে ধরন বুঝে নিতে হবে আগেভাগেই।
মানুষের মুখাবয়ব সাধারণত ৬ ধরনের আকৃতির হয়। ভিন্ন ভিন্ন মুখাকৃতির জন্য রয়েছে নানা ধরনের পোশাকের গলার ধরন। আকৃতির সঙ্গে মিলিয়ে জামার গলার ডিজাইনের গভীরতা এবং গলাটা কতটা চওড়া হবে, তা নির্ভর করে।

হার্ট ইট আউট
এ ধরনের মুখের কপাল চোয়ালের চেয়ে চওড়া এবং চিবুক সূ² চিকন আকৃতির হয়। প্লাঞ্জ ভি-নেকলাইন এ ধরনের মুখাকৃতির সঙ্গে সবচেয়ে ভালো মানায়। কারণ, এতে চিবুকের সৌন্দর্য ফুটে ওঠে। নেকলাইন যেন খুব বেশি চওড়া না হয়, চাপা হয়। সুইটহার্ট আর এম্বায়ার নেকলাইনও থাকতে পারে তালিকায়। এগুলো মুখাবয়বে একটু গোলাকার ভাব নিয়ে আসবে। ট্রাই করে দেখা যেতে পাওে ক্রু নেক আর টার্টল নেকও।

লাইক আ ডায়মন্ড
হার্ট শেপের মুখের আকৃতির মতোই এটি। কপাল চোয়ালের চেয়ে চওড়া। কিন্তু পার্থক্য বোঝা যায় টেপারড হেয়ারলাইনে যখন চুল পেছনে টেনে বাঁধা হয়।
ভি-নেকলাইনগুলো সরু চোয়াল আরও আকর্ষণীয় করবে। তবে মুখের গোলাকার ভাব যোগ করতে চাইলে স্কুপ বা রাউন্ড নেকলাইন বেছে নেওয়া যাবে অনায়াসে। মুখকে আরও ভারসাম্যপূর্ণ দেখাতে চওড়া নেকলাইনের জামা পরা যেতে পারে। হাইনেকলাইনে মুখাকৃতির সৌন্দর্য ফুটে উঠবে অনেক বেশি।

ওভাল
তত্ত্বমতে, মুখের আদর্শ আকৃতি এটি। সাধারণত ওভাল বা ডিম্বাকৃতির মুখের চোয়াল কপালের চেয়ে তুলনামূলকভাবে সরু। প্রায় সব ধরনের নেকলাইনই মানিয়ে যায় এ ধরনের মুখাকৃতিতে। তবে এ ক্ষেত্রে স্কুপ নেকলাইন ডিম্বাকার মুখের জন্য বেছে নেওয়া যেতে পারে সবার আগে। এতে চোয়াল আরও বেশি আকর্ষণীয় দেখায়। ফুটে ওঠে ফেমিনিন ভাব। এ ছাড়া নেকলাইন মুখের চেয়ে চওড়া হলে মুখ খানিকটা চওড়া দেখায়। এতে মুখাবয়বের দৈর্ঘ্যরে সঙ্গে সামঞ্জস্য বজায় থাকে।
ওভাল ফেসশেপ হলে গলার ডিজাইনে ক্রু নেক অথবা টার্টল চমৎকার দেখাবে। কারণ, এটি মুখ ছোট দেখানোর ইলিউশন তৈরি করবে।

রক রাউন্ড
এ ধরনের মুখাবয়ব শিশুসুলভ দেখায়। বর্গাকৃতির মুখের সঙ্গে মিল আছে, তবে চোয়াল হতে হবে বৃত্তাকার। এ ধরনের মুখাকৃতির সঙ্গে মানানসই নেকলাইনের তালিকায় আছে এম্পায়ার, সুইটহার্ট, ভি-নেক, কুইন অ্যান-এর মতো নামগুলো। যার প্রতিটি বৃত্তাকার চোয়ালের ভারসাম্য বজায় রাখার জন্য দুর্দান্ত বিকল্প। তুলনামূলকভাবে চওড়া নেকলাইন এ ধরনের মুখাবয়বে ভালো মানায়। তবে ব্যাটো কিংবা গোলাকার জামার লা এড়িয়ে চলাই ভালো। নেকলাইনের প্রস্থ ও গভীরতা নিয়ে নিরীক্ষা করা যেতে পারে।

এন্ড অবলং
মুখটি আয়তাকার আকৃতির কি না, তা বুঝতে চিবুকের দিকে লক্ষ করলেই চলবে। এ ধরনের মুখাবয়বের প্রধান বৈশিষ্ট্য দীর্ঘ চিবুক। আর চওড়ার চেয়ে লম্বায় বড় হবে মুখাকৃতি। বোট নেক, টার্টল নেক, স্কুপ নেক, কাউল বা মক নেক এবং অবশ্যই অফ শোল্ডার বা ওয়ান শোল্ডার নেকলাইন এ ধরনের মুখাবয়বে ভালো মানায়। ভি-নেক পরা যেতে পারে, তবে প্লাঞ্জিং ডেপথেরগুলো এড়িয়ে যাওয়াই ভালো।

পার স্কয়ার
বাংলায় বর্গাকার। এ ধরনের মুখাকৃতি মোটামুটি যতটা লম্বা, ততটাই চওড়া। কপাল আর চোয়ালও চওড়ায় সমান সমান। চিবুক অন্যান্য ফেসশেপের তুলনায় কম সূ² এবং চোয়াল বর্গাকার। ভি-নেক, স্কুপ নেক, সুইটহার্ট নেকলাইনগুলো পরলে দারুণ দেখাবে। বর্গাকার বা কৌণিক নেকলাইন এড়িয়ে চলাই ভালো। মুখ আরও ভারসাম্যপূর্ণ দেখাবে প্রশস্ত নেকলাইনে। কাউল, রাউন্ড কাম ভি নেক অথবা সুইটহার্ট নেকলাইন এ ধরনের মুখাবয়বে তীক্ষè বাঁকগুলোকে কোমল দেখাতে সাহায্য করবে।

সূত্র : ভোগ ও এলে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়