অর্ধকোটি টাকার জাল নোটসহ গ্রেপ্তার ৪

আগের সংবাদ

বহুমুখী বিশ্বের বাতিঘর ব্রিকস : ফ্রেন্ডস অব ব্রিকস লিডারস ডায়ালগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পরের সংবাদ

একটিমাত্র বিমানে যাতায়াত যে দেশে

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ওশেনিয়া মহাদেশের অন্যতম ক্ষুদ্র ও পর্যটনসমৃদ্ধ দেশ ট্রুভালু। পশ্চিম-মধ্য প্রশান্ত মহাসাগরে হাওয়াই এবং অস্ট্রেলিয়ার মাঝে দেশটির অবস্থান। একসময়ে পর্যটন নিয়ে অনেক খ্যাতি থাকলেও বর্তমানে দেশটিতে পর্যটকের সংখ্যা অনেক কমেছে। অস্তিত্ব সংকটের মুখে পড়েছে দেশটি। বিশ্বের অনেক দেশের মানুষের কাছে অজানা ট্রæভালুর নাম। এক সময়ে খ্যাতি থাকলেও পর্যটক কমতে থাকায় আরো অপিরিচিত হয়ে যাচ্ছে দেশটি। যাতায়াত ব্যবস্থা বলতে একটি বিমানই ভরসা- এখন অনেক পর্যটকই আর দেশটিতে যাওয়ার কথা ভাবেন না।
অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যে সাজানো ট্রæভালু। দেশটিতে নীল জলরাশির পাশ ঘিরে গড়ে উঠেছে জনবসতি। এসবের মাঝ দিয়েই চলে সাইকেল-মোটরসাইকেল ও গাড়ি। সৈকতের মাছ ভাজি, রাতের ক্যাম্পফায়ার ও সারি সারি নারিকেল গাছ ট্রæভালুর অন্যতম আকর্ষণ। এ ছাড়া স্বচ্ছ পানিতে দেখা যায় সমুদ্র তীরের তলদেশের বালু। ৯টি প্রবালদ্বীপ নিয়ে গঠিত দেশটিতে মোট ১২ হাজার লোক বাস করেন। এ দ্বীপরাষ্ট্রের আবহাওয়া নাতিশীতোষ্ণ। সারা বছর দ্বীপের তাপমাত্রা ২৭ থেকে ২৯ ডিগ্রিতে ওঠানামা করে। দেশটিতে পর্যটনের অন্যতম বাধা হলো বিমানবন্দর। পুরো দেশে ফুনাফুতি নামে একটি মাত্র বিমানবন্দর রয়েছে। ১৯৪৩ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে আমেরিকার নৌবাহিনী এ বিমানবন্দর তৈরি করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়