অর্ধকোটি টাকার জাল নোটসহ গ্রেপ্তার ৪

আগের সংবাদ

বহুমুখী বিশ্বের বাতিঘর ব্রিকস : ফ্রেন্ডস অব ব্রিকস লিডারস ডায়ালগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পরের সংবাদ

‘অলৌকিক’ বাড়ি

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভয়াবহ দাবানলে সব পুড়ে ছাই। ঘরবাড়ি, দামি গাড়ি ভস্মীভূত। গাছপালা পুড়ে কয়লা হয়ে দাঁড়িয়ে আছে। পাশে সাগরের পানি কালো হয়ে গেছে ছাইয়ে। এ অবস্থায় কোনো কিছু ভালো থাকা অসম্ভব। কিন্তু ব্যতিক্রম ঘটেছে একটি বাড়ির ক্ষেত্রে। চারপাশের সব পুড়ে গেলেও দিব্বি আগের মতোই দাঁড়িয়ে আছে বাড়িটি। আরো অবাক করা বিষয় হলো এ দাবানলের মধ্যেও বাড়ির পাশে রাখা একটি গাড়িও অক্ষত আছে। ব্যাপক দাবানলের মধ্যেও অক্ষত থাকা ওই বাড়িকে ‘অলৌকিক বাড়ি’ বলছেন অনেকে। খবর নিউইয়র্ক পোস্টের।
যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপের পশ্চিম মাউইয়ের লাহাইনার সমুদ্র তীরবর্তী এলাকায় এ বাড়ির অবস্থান। দোতলা বাড়িটির সাদা দেয়াল এবং ছাদের লাল রংও অক্ষত। এরই মধ্যে এ ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। বাড়িটির সামনের রাস্তা, এক পাশে পার্কিংয়ের ফাঁকা জায়গা, অন্য পাশে সমুদ্র। এসব কারণে বাড়িটি রক্ষা পেয়েছে বলে মনে করা হচ্ছে।
তবে লাল ছাদবিশিষ্ট এই বাড়ি ছাড়াও আরো কয়েকটি বাড়ি রক্ষা পেয়েছে। সেসব বাড়ির মালিকদের একজন প্যাটি তামুরা। তিনি বলেন, তার বাড়ির রক্ষা পাওয়ার কারণ হলো সেটি ইট-পাথরের তৈরি। বাড়িটি তার দাদা ১৯৫০-এর দশকে নির্মাণ করেছিলেন। কাঠের বদলে ইট-পাথর দিয়ে তৈরি করায় দাদার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
স্থানীয় কর্মকর্তারা বলছেন, যে পরিমাণ ক্ষতি হয়েছে, জনপ্রিয় রিসোর্ট শহরটি আবার গড়ে তুলতে বিলিয়ন ডলার খরচ হবে। সর্বশেষ দাবানলে এরই মধ্যে ক্যালিফোর্নিয়ায় ৮৫ জনের মৃত্যু এবং অন্তত ১০ হাজার বাড়ি ধ্বংস হয়েছে। এর মাঝেও কিছু বাড়ি অলৌকিকভাবে অক্ষত রয়েছে।
বিল্ডিং ফায়ার সেফ ক্যালিফোর্নিয়ার ডিরেক্টর কেন্ট ইয়ঙ্কার বলেছেন, কংক্রিট দিয়ে তৈরি বাড়িগুলোই অক্ষত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়