বিদ্যুৎ খাতের মূল্যায়ন : এবার বরখাস্ত দুই কর্মকর্তা

আগের সংবাদ

ভয়ংকর আগস্ট-সেপ্টেম্বর : ঢাকার বাইরেও ডেঙ্গুর ব্যাপকতা > সব জেলাকে সমান গুরুত্ব দেয়ার পরামর্শ > আছে বৈশ্বিক শঙ্কাও

পরের সংবাদ

ঢাকার মঞ্চে আজ

প্রকাশিত: জুলাই ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’
আজ সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে রাজধানীর নাটক সরণির মহিলা সমিতির ডা. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চায়ন হতে যাচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুর ও ভিক্টোরিয়া ওকাম্পোর আর্জেন্টিনার স্মৃতি নিয়ে রচিত নাটক ‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’। নাটকটি রচনা, নির্দেশনা ও পরিকল্পনা করেছেন আসাদুল ইসলাম। রবীন্দ্রনাথের সঙ্গে সাহিত্যিক ভিক্টোরিয়া ওকাম্পোর দেখা হয়েছিল আর্জেন্টিনায়, ১৯২৪ সালে। তাদের দেখা হওয়ার কোনো পূর্বপরিকল্পনা ছিল না, তবু দেখা হয়েছিল। শহর থেকে খানিকটা দূরে, নদীর পাড়ের এক সাদা বাড়িতে ভিক্টোরিয়া ওকাম্পোর আতিথেয়তায় রবীন্দ্রনাথ স্মৃতিময় কিছুদিন অতিবাহিত করেন। সেখানে তাদের ভাবের আদান-প্রদান হয়, নৈঃশব্দ্যের ভেতর সঞ্চারিত হয় নতুন শব্দমালা। সেই অপূর্ব অলৌকিক সুন্দর সাক্ষাতের প্রেক্ষাপটেই রচিত হয়েছে ‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’। ‘রবীন্দ্রনাথের দ্বিতীয় বিজয়া’ নাটকে অভিনয় করেছেন আসাদুল ইসলাম ও সোনিয়া হাসান। প্রযোজনা করেছে ম্যাড থেটার।
‘হাত বাড়িয়ে দাও’
ওরিয়ানা ফাল্লাচির বিখ্যাত গল্প ‘লেটার টু এ চাইল্ড নেভার বর্ন’ অবলম্বনে অপেরা নাটক দলের ১১তম প্রযোজনা নাটক ‘হাত বাড়িয়ে দাও’-এর অষ্টম প্রদর্শনী আজ সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে অনুুষ্ঠিত হবে। ‘হাত বাড়িয়ে দাও’ একজন অবিবাহিত নারীর গল্প, যিনি নতুন শিশুর আগমনী বার্তা শুনেছেন। সজাগ ব্যক্তি হিসেবে তিনি নিজের দায়িত্ব নিয়ে দ্বিধান্বিত। সভ্যতার এতকালে এসেও মানুষ হাজারো অসঙ্গতি আর নিপীড়নের মধ্যে বাস করছে। অনেক সময়ই এসবের বিরুদ্ধে, স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে কিংবা মনুষ্যসৃষ্ট কুপ্রথার বিরুদ্ধে সংগ্রামে মানুষ বিজয়ী হয় না। তাকে অনেক প্রতিকূলতা অতিক্রম করতে হয়। ক্ষুধা, দারিদ্র্য, অপমান, বঞ্চনা আর কপটতাপূর্ণ এ পৃথিবীতে আরেকজন নতুন মানুষের জন্ম দেয়া কতটা যুক্তিসঙ্গত! এমনই দ্বিধাগ্রস্ত এক মায়ের অনাগত সন্তানের সঙ্গে কথোপকথনের মধ্য দিয়ে হাত বাড়িয়ে দাও নাটক তার চূড়ান্ত গন্তব্যের দিকে অগ্রসর হয়। ‘হাত বাড়িয়ে দাও’ নাটকটি অনুবাদ করেছেন আনু মুহাম্মদ, নাট্যরূপ নাহিদ স্মৃতি আর নির্দেশনা দিয়েছেন সাজ্জাদ সাব্বির।

‘পুণ্যাহ’
আজ সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে অনুষ্ঠিত হবে নাট্যকেন্দ্র প্রযোজিত নাটক ‘পুণ্যাহ’। নাটকটি রচনা করেছেন বদরুজ্জামান আলমগীর আর নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক। কাকরগাছি নামের গ্রামকে ঘিরে আবর্তিত হয়েছে তেমনই এক গল্প। শান্ত ওই জনপদে হঠাৎ একদিন বয়ে যায় ভয়াবহ ঝড়। আগ্রাসী সেই ঝড়ের কবলে পড়ে মৃত্যুপুরীতে পরিণত হয় গ্রামটি। প্রাকৃতিক দুর্যোগের এই প্রাণহানিকে ঘিরে সৃষ্টি হয় আরেক জটিলতা। ঝড়ের ঘটনাকে কেন্দ্র করে সরব হয়ে ওঠে সংস্কারাচ্ছন্ন ওই জনগোষ্ঠী। তৎপর হয় নিজেদের পাপ খুঁজতে। ফলে গ্রামের প্রতিটি মানুষ এই ঝড়ের অব্যবহিত পরে দাঁড়িয়ে যায় একে-অপরের বিরুদ্ধে। সন্দেহের সেই বেড়াজালে সৃষ্টি হয় বিভেদ। চলতে থাকে পাপীর সন্ধান। শেষ পর্যন্ত কে পাপী কিংবা কী তার পাপ- এমন ঘটনাকে উপজীব্য করে নির্মিত নাটক ‘পুণ্যাহ’। নাটকটির আলোক পরিকল্পনা করেছেন অমøান বিশ্বাস। পোশাক পরিকল্পনা করেছেন সাজিয়া আফরিন। কোরিওগ্রাফি করেছেন প্রান্তিক দেব।
: মাহফুজ রহমান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়