ঈদ এলো

আগের সংবাদ

বৃষ্টি ও ঢলে বন্যার পদধ্বনি : সিলেটে পানিবন্দি লাখো মানুষ, নদনদীর পানি বাড়ছে, বৃষ্টি অব্যাহত থাকবে আরো ১০ দিন

পরের সংবাদ

শার্ট কলারে নতুনত্ব

প্রকাশিত: জুলাই ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কিউবান কলারের ট্রেন্ডি শার্টে আরাম আর ফ্যাশন দুই-ই মিলবে সহজে। বাহারি ফুলেল ছাপ, পাতা, গ্রীষ্মকালীন ফল, পোলকা ডট, স্ট্রাইপ-মোটিফের এই কাটের শার্ট এখন ট্রেন্ডি। হাফহাতা আর লুজ ফিটিং হওয়াতে আরামটা নিশ্চিত করবে এই পোশাক। তাই বলা যায় ১৯ শতকের সেই শার্ট নানা নিরীক্ষার পথ পেরিয়ে এখনও গ্রীষ্মের ফ্যাশনে ইন।

সাধারণ ক্লাসিক শার্ট থেকে কিউবান কলার শার্টে পার্থক্য কী? এটি মূলত: একটি খোলা, খাঁজ ল্যাপেলের মত কলার, ছোট হাতা এবং একটি সোজা, বক্সী হেম রয়েছে। তাই ছেলেদের ক্ষেত্রে এই সময় সামার ফ্যাশন আর আরামের দিক বিবেচনা করলে কিউবান কলারের হাফহাতার শার্ট হতে পারে খুব উপযোগী।

ইতিহাস যা বলে
কিউবান কলারটি মূলত কিউবার কাজের শার্টের একটি আরও “ফ্যাশনেবল” পুনরাবৃত্তি, যা গুয়াবেরা নামে পরিচিত। গুয়াবেরা হল একটি খোলা কলার শার্ট যা গ্রীষ্মের দিনে বায়ুপ্রবাহকে সর্বাধিক করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি সাধারণত হালকা, নিঃশ্বাস নেয়ার মত কাপড় দিয়ে তৈরি হয় যাতে তাপ শীতল থাকতে সাহায্য করে। ইতিহাস ঘেটে জানা যায়, ১৯ শতকে কিউবা এবং ফিলিপাইনের খামার শ্রমিকদের মধ্যে কিউবার কলার শার্ট পড়বার প্রবণতা প্রথম দেখা যায়। ১৯৫০ এর দশকে জনপ্রিয়তা বাড়তে থাকলে কিউবান কলার শার্টের বর্তমান বিবর্তন ফিরে আসে। গত এক দশকে, কিউবান কলার কাটগুলি সারা বিশ্বে বিভিন্ন ডিজাইন ভিন্নতায় ফ্যাশনে ইন। সাম্প্রতিক সময়গুলোতে সামার রানওয়ে শো এবং রেড কার্পেটে সেলিব্রিটি থেকে শুরু করে স্ট্রিট ফ্যাশনিস্তাদের কাছে বেশ জনপ্রিয় এই কলারের রঙিন শার্টগুলো।

ফ্যাশনিস্তাদের কাছে জনপ্রিয়
সুতি বা লিলেন ফেব্রিকের কিউবান কলার দেওয়া শার্ট দেখতে যেমন স্টাইলিশ তেমন ফুরফুরে ভাবও দেবে এই সময়। শুধু পছন্দমতো প্রিন্ট কিংবা একরঙা শার্ট বেছে নিতে হবে। সমুদ্র সৈকত কিংবা পাহাড়ে ভ্রমণে পপিং কালারের কিউবান শার্টের সঙ্গে শর্টস, হাফপ্যান্ট বা চিনোস কিন্তু ভালোই লাগবে। আবার এই সময়ে কোথাও অনুষ্ঠান বা পার্টিতে গেলেও চোখ বন্ধ করে বেছে নেওয়া যাবে কিউবান শার্ট।
সঙ্গে বটম হিসেবে ডেনিম কিংবা গ্যাবার্ডিন প্যান্ট ভালো লাগবে। রেট্রো লুক পেতে কিউবান শার্ট ইন করেও পরা যায়। অনুষঙ্গ হিসেবে হাতে একটা ঘড়ি আর স্টাইলিশ রোদচশমা রাখলে ভালো হবে। ফ্যাশন হাউসগুলোতে নানা প্রিন্টের কিউবান শার্ট পাওয়া যায়। খেয়াল রাখতে হবে, স্থানভেদে কিউবান শার্টের সঙ্গে কী পরা যায় বা মানানসই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়