জামায়াতে ইসলামী : রাজনৈতিক কর্মসূচিতে নিষেধাজ্ঞার আবেদন শুনানি ৩১ জুলাই

আগের সংবাদ

ভোটের আমেজে তৃণমূলে ঈদ : শেখ হাসিনার বার্তা নিয়ে এলাকায় আ.লীগ নেতারা

পরের সংবাদ

আফগানিস্তানে সহিংসতা-বিস্ফোরণ : ২ বছরে সহস্রাধিক নিহত

প্রকাশিত: জুন ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ২০২১ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয়ার পর এখন পর্যন্ত এক হাজারের বেশি আফগান নাগরিক সহিংসতায় প্রাণ হারিয়েছেন। আফগানিস্তানে নিযুক্ত জাতিসংঘের মিশন থেকে গতকাল মঙ্গলবার এ তথ্য প্রকাশ করা হয়েছে। এক রিপোর্টের জানানো হয়, ২০২১ সালের ১৫ই আগস্ট থেকে ২০২৩ সালের মে মাস পর্যন্ত আফগানিস্তানে ১০৯৫ জন বেসামরিক মানুষ সহিংসতায় নিহত হয়েছেন। আহত হয়েছেন ২ হাজার ৬৭৯ জন। এ খবর দিয়েছে আরব নিউজ।
খবরে বলা হয়, তালেবানের অধীনে আফগানিস্তানের সাধারণ মানুষের জীবন কতটা ঝুঁকিতে রয়েছে তা বুঝাতেই এই তথ্য প্রকাশ করেছে জাতিসংঘ। সংস্থাটি জানিয়েছে, বেশিরভাগ মৃত্যুই হয়েছে মূলত বোমা বিস্ফোরণের কারণে। আফগানিস্তানজুড়ে প্রায়ই এ ধরনের বোমা হামলার খবর পাওয়া যায়। আত্মঘাতী হামলা, টাইম বোমা, রাস্তার পাশে পুতে রাখা বোমা থেকে শুরু করে নানা ধরনের বোমা হামলা অব্যাহত রয়েছে দেশটিতে। এসব হামলার প্রধান টার্গেট আবার ক্ষমতাসীন তালেবান সরকারের সদস্যরা।
জাতিসংঘ জানিয়েছে, সাত শতাধিক মানুষ শুধু বোমা হামলাতেই নিহত হয়েছে। হামলার প্রধান টার্গেট হচ্ছে মসজিদ, শিক্ষাপ্রতিষ্ঠান ও বাজার।
তবে তালেবান ক্ষমতা দখলের কারণে তাদের সরাসরি চ্যালেঞ্জ করার মতো কোনো সন্ত্রাসি সংগঠন আফগানিস্তানে নেই। ফলে সশস্ত্র যুদ্ধের ঘটনা নাটকীয়ভাবে কমে গেছে। এর আগে ন্যাটো বাহিনী যতদিন আফগানিস্তানে ছিল, প্রায়ই তাদের সঙ্গে তালেবানের গোলাগুলির ঘটনা ঘটতো।
কিন্তু ন্যাটো চলে যাওয়ার পর এখন আফগানিস্তানে ইসলামিক স্টেটের হুমকি বৃদ্ধি পেয়েছে। চলমান বোমা হামলার একটি বড় অংশই ইসলামিক স্টেটের চালানো। তালেবানের তরফে বারবার জানানো হয়েছে যে, তারা দেশের নিরাপত্তা নিশ্চিত করতে যা যা করা দরকার তার সবই করছে। সা¤প্রতিক সময়ে ইসলামিক স্টেটের বিরুদ্ধে বেশ কিছু অভিযানও চালিয়েছে তালেবান। তবে আফগানিস্তানের নিরাপত্তা নিশ্চিতের সক্ষমতা তালেবানের আদৌ আছে কিনা তা নিয়ে সন্দিহান পর্যবেক্ষকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়