ইসলামী আন্দোলন : নির্বাচনকালীন জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা

আগের সংবাদ

কুরবানির পশুর দাম বেশি যে কারণে > আফতাবনগর হাট : এখনো জমেনি হাট গরুও উঠেছে কম

পরের সংবাদ

জাতীয় গ্রিডে যুক্ত হলো ৬৬০ মেগাওয়াট : ২০ দিন পরে ফের উৎপাদনে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র

প্রকাশিত: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এস. কে রঞ্জন, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : কয়লা সংকটে ২০ দিন বন্ধ থাকার পর দেশের বৃহত্তম পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রে ফের বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। গতকাল রবিবার বিকেল ৪টা থেকে ফের চালু হয়েছে বিদ্যুৎ কেন্দ্রটি। আর সন্ধ্যা ৬টা ১৫ মিনিট থেকে উৎপাদিন বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন তাপবিদ্যুৎ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী রেজওয়ান ইকবাল খান।
এর আগে গত বৃহস্পতিবার রাত ৩টায় ৪১ হাজার ২০৭ টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে পায়রা বন্দরের ইনার অ্যাংকোরেজে এসে পৌঁছায় এমভি অ্যাথেনা নামের একটি কয়লাবাহী জাহাজ। এ কয়লা দিয়েই একটি ইউনিটের (৬৬০ মেগাওয়াট) বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম শুরু করেছে।
তাপবিদ্যুৎ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী রেজওয়ান ইকবাল খান বলেন, ইন্দোনেশিয়া থেকে ৪১ হাজার ২০৭ হাজার টন কয়লাবাহী জাহাজ অ্যাথেনা গত বৃহস্পতিবার রাতে পায়রা সমুদ্র বন্দরে নোঙ্গর করে। পরের দিন শুক্রবার বিকেল ৩টা থেকে লাইটার জাহাজের মাধ্যমে অ্যাথেনা মাদার ভেসেল থেকে কয়লা আনা হয় তাপবিদ্যুৎকেন্দ্রের মূল জেটিতে। যা দিয়েই আজ (গতকাল) বিকেল ৪টা থেকে উৎপাদন শুরু হয়েছে। আর সন্ধ্যা ৬টা ১৫ মিনিট থেকে তা জাতীয় গ্রেডে যুক্ত হয়েছে।
উল্লেখ্য, কয়লার অভাবে গত ৫ জুন বিদ্যুৎ কেন্দ্রটি পুরোপুরি বন্ধ হয়ে যায়। দেশের বৃহত্তম পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র উদ্ধোধনের ৩ বছরের মাথায় কয়লা সংকটের কারণে বন্ধ হলে গোটা দেশে আলোচনা সমালোচনার পাশাপাশি লোডশেডিংয়েও প্রভাব পড়ে। বিদ্যুৎ উৎপাদন শুরু হলে দেশে লোডশেডিং অনেকটা কমে যাবে। এছাড়া আগামী ১ জুলাই ৩৬ হাজার ৫৭০ টন কয়লা নিয়ে এমভি পাভো ব্রেভ নামের আরেকটি জাহাজ আসার কথা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়